ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বিপিএলের এডিআরএস ব্যবহার হয়না যুক্তরাজ্যের ঘরোয়া লিগেও

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৮ জানুয়ারী ২০২৩ ২১:০৭

পল ভ্যান ম্যাকেরেন। ছবি সংগৃহীত পল ভ্যান ম্যাকেরেন। ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ ক্রিকেটে অনেক আগেই লেগেছে আধুনিকতা ছোঁয়া। সময়ের তালে তাল মিলিয়ে ক্রিকেটাররাও হয়েছে আধুনিক। আম্পায়ারের এক ভুল সিদ্ধান্তে কপাল পুড়তে পারে একটি দলের। নিখুঁত সিদ্ধান্ত নিতে তাই ম্যাচগুলোতে ব্যবহার হয় উন্নত মানের প্রযুক্তি। চলমান বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) অনেক কিছু থাকলেও নেই ডিরআএস (ডিসিশন রিভিউ সিস্টেম)। যদিও বিকল্প হিসেবে দেখা মিলেছেন এডিআরএস (এডিশনাল ডিসিশন রিভিউ সিস্টেম)। এই প্রযুক্তি ব্যবহারে লাভের কিছুই মিলছে না। কেননা বিপিএল প্রথম দিনেই সৃষ্টি হয়েছে বিতর্কের। এদিকে এমন প্রযুক্তি নিয়ে ম্যাচ শেষে পল ভ্যান ম্যাকেরেন জানান, এডিআরএস ব্যবহার করা হয় না যুক্তরাজ্যের ঘরোয়া লিগেও।

নাসুম আহমেদের বলে সৌম্যর বিরুদ্ধে লেগ বিফোর উইকেটের আবেদন করেছিলেন খুলনা টাইগার্সের ক্রিকেটাররা। সাড়া দিয়ে আউট দেন অন ফিল্ড আম্পায়ার গাজী সোহেল। এরপর রিভিউ কাণ্ড, টিভি আম্পায়ারের ভুল সিদ্ধান্ত। বল গ্লাভসে লাগায় শেষ পর্যন্ত সৌম্যকে নট আউট দিতে বাধ্য হন টিভি আম্পায়ার। এরপর কড়া মেজাজে আম্পায়ারের সঙ্গে কথা বলেন তামিম ইকবাল। বিতর্ক এড়াতে চাইলেও এডিআরএসে কমাতে পারেনি বিসিবি।

নিজের দেশ ও সহযোগী দেশগুলোর উদাহরণ টেনে বিসিবিকে সামনের দিকে এগিয়ে যাওয়ার পরামর্শ দিলেন ভ্যান ম্যাকেরেন। ম্যাচ শেষে খুলনার হয়ে খেলা নেদারল্যান্ডসের এই পেসার বলেন, ‘এটা খুব হতাশাজনক। ম্যাচের ভুলগুলো কমাতেই আপনি ডিআরএস সিস্টেম আনবেন। যুক্তরাজ্যে ঘরোয়া লিগে আমরা এটা ব্যবহার করি না। নেদারল্যান্ডসে বেড়ে উঠেছি, ওখানেও নেই। সহযোগি দেশগুলোতেও নেই। আপনাকে মুভ অন করতে হবে। দিনশেষে সেরা দলই ম্যাচ জিতবে।’

 

-নট আউট/এমআরএস

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বিপিএলে বিদেশি ক্রিকেটারদের দুয়ার উন্মুক্ত

ক্রিকেট বিশ্বে হাল সময়ে সবচেয়ে জনপ্রিয় ফরম্যাট টি-২০। বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ড ফ্র...

বিপিএলের সাত দল চূড়ান্ত, দল পায়নি সাকিবের মোনার্ক...

বিপিএলকে আরও গোছালো ও জনপ্রিয় করতে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহন করেছিল বাংলাদেশ ক্রিকে...

বিপিএলের প্লেয়ার্স ড্রাফট আজ

ড্রাফট অনুষ্ঠানে বিপিএলের নতুন লোগে উন্মোচন করবে বিপিএল কর্তৃপক্ষ