ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সূচি মেনে জানুয়ারিতেই হবে বিপিএল

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৯ জুন ২০২২ ০৬:২৫

বাংলাদেশ প্রিমিয়ার লিগ। ছবি সংগৃহীত বাংলাদেশ প্রিমিয়ার লিগ। ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ বাংলাদেশ ক্রিকেট বিপিএলের গুরুত্ব কোন অংশে কম নয়। এই প্লাটফর্মে পারফ্যান্স করে অনেক তরুণ যেমন জায়গা করে নেয় নির্বাচকদের ভাবনায় ঠিক তেমনি জাতীয় দল থেকে বাদ পড়া খেলোয়াড়রা সুযোগ পায় প্রমাণের মঞ্চ হিসেবে। 

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) খসড়া সূচি অনুযায়ী বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আসন্ন মৌসুম শুরু হওয়ার কথা ২০২৩ সালে জানুয়ারিতে। একই সময় আরেকটি ফ্রাঞ্চাইজি ক্রিকেট লিগ আয়োজনের পরিকল্পনা করছে সংযুক্ত আরব আমিরাত। সঙ্গে জানুয়ারি মাসে বসবে পাকিস্তান সুপার লিগের পরের আসর। তিনটি ফ্রাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট একসঙ্গে মাঠে গড়ালে সাংঘর্ষিক হবে। ভালো মানের বিদেশি ক্রিকেটার পাওয়া নিয়ে শঙ্কা তৈরি হবে।

এসব শঙ্কা থাকলেও সূচি পরিবর্তনের ভাবনা নেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের। খসড়া সূচি অনুযায়ী, ২০২৩ সালের ৩ জানুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত হওয়ার কথা আছে বিপিএলের নবম আসর। ৪৬ দিনের এই টুর্নামেন্ট নির্ধারিত সময়েই আয়োজনের ভাবনার কথা জানালেন বিসিবির সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন।


আজ বুধবার মিরপুরে সংবাদমাধ্যমকে নিজামউদ্দিন বলছিলেন, ‘আমাদের যে ইন্টারন্যাশনাল আর এফটিপি কমিটমেন্ট, তার ওপর নির্ভর করেই বিপিএলের সূচি করে থাকি। আমাদের নির্ধারিত সূচি অনুযায়ীই আমাদের আলোচনা করতে হবে। আমাদের আন্তর্জাতিক ব্যস্ততা আছে আগে-পরে। খুব আঁটসাঁট সূচি নিয়ে কাজ করতে হয়। আমরা আমাদের সূচি মেনেই কাজ করব।’

চলতি বছরেও পিএসলের সঙ্গে প্রায় একই সময় মাঠে গড়ায় বিপিএল। তবে এবার জানুয়ারিতে বিপিএল আয়োজন করলে চ্যালেঞ্জটা আরো বেশি বিসিবির। একই সময়ে আমিরাতের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট ইউএই টি-টোয়েন্টি লিগ শুরু হওয়ার কথা। যেখানে আইপিএলের তিনটি দল- দিল্লী ক্যাপিটালস, কলকাতা নাইট রাইডার্স ও মুম্বাই ইন্ডিয়ান্সের মালিকপক্ষ দল কিনেছে এই লিগে। তাদের সাথে আছে ম্যানচেস্টার ইউনাইটেডের মালিক গ্ল্যাজার্স পরিবার, আদানি গ্রুপ ও ক্যাপ্রি গ্লোবালের মালিকপক্ষের ফ্র্যাঞ্চাইজি।

স্বভাবতই এই লিগ আলো কেড়ে নেবে- এটাই স্বাভাবিক। তবে জানুয়ারিতে বিপিএল আয়োজন ছাড়া উপায়ও যে নেই বিসিবির। নভেম্বরের মাঝ অবধি চলবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এরপরই বাংলাদেশে আসার কথা আছে ভারত জাতীয় দলের। যেখানে ২টি টেস্ট আর ৩টি ওয়ানডে খেলবেন কোহলিরা।

নিজামউদ্দিন বলছিলেন, ‘এ বছরের এপ্রিলে এফটিপি ডেভেলপের একটা মিটিং ছিল। সেখানে শুধু ২০২২ না, ২০২৭ পর্যন্ত এফটিপি কী হবে এ নিয়ে কাজ শুরু করেছি। কাজ চলছে। আপনারা যেভাবে জানেন সিরিজগুলো সেভাবেই নির্ধারণ করা আছে। আশা করছি নির্ধারিত সময়েই সিরিজগুলো আয়োজন করা যাবে।


বিপিএল জানুয়ারিতে হলে এফটিপিতে কিছুটা পরিবর্তন এনে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ডিসেম্বরের শেষ ভাগে বাংলাদেশে সফর করতে পারে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল।

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বিপিএলে বিদেশি ক্রিকেটারদের দুয়ার উন্মুক্ত

ক্রিকেট বিশ্বে হাল সময়ে সবচেয়ে জনপ্রিয় ফরম্যাট টি-২০। বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ড ফ্র...

বিপিএলের সাত দল চূড়ান্ত, দল পায়নি সাকিবের মোনার্ক...

বিপিএলকে আরও গোছালো ও জনপ্রিয় করতে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহন করেছিল বাংলাদেশ ক্রিকে...

বিপিএলের প্লেয়ার্স ড্রাফট আজ

ড্রাফট অনুষ্ঠানে বিপিএলের নতুন লোগে উন্মোচন করবে বিপিএল কর্তৃপক্ষ