ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সেরা হওয়া হলো না টাইগ্রেস অধিনায়কের 

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১১ অক্টোবর ২০২২ ০১:২৪

নিগার সুলতানা জ্যোতি। ছবি সংগৃহীত নিগার সুলতানা জ্যোতি। ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ আইসিসির সেপ্টেম্বর মাসের সেরা নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ভারতের হারমানপ্রীত কর। সেরা তালিকায় ছিলেন বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। 


সেপ্টেম্বর মাসে আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের কোয়ালিফায়ারে অপরাজিত চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ নারী দল। যেখানে নেতৃত্ব দেয়ার পাশপাশি ব্যাট হাতেও দলে গুরুত্বপূর্ণ অবদান রাখেন জ্যোতি।

প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে দারুণ এক ইনিংস দিয়ে আসর শুরু করেন বাংলাদেশের অধিনায়ক। আইরিশ নারীদের বিপক্ষে ৫৩ বলে ৬৭ রান করেন তিনি। এরপর যুক্তরাষ্ট্রের বিপক্ষেও হাফ সেঞ্চুরি করেন জ্যোতি।


সেই ম্যাচে ৪০ বলে ৫৬ রানের অপরাজিত এক ইনিংস খেলেন তিনি। তাছাড়া স্কটল্যান্ডের বিপক্ষে দলের সেরা রান স্কোরার ছিলেন তিনি। সবমিলিয়ে আসরে ৫ ম্যাচ খেলে ৪৫ গড়ে ১৮০ রান করেন জ্যোতি।

যেখানে তিনি ব্যাটিং করেন ১৫০.২৬ স্ট্রাইকরেটে। পাশাপাশি আসরের সেরা রান সংগ্রাহকদের তালিকায় দুই নম্বরে ছিলেন তিনি। আইসিসির সেপ্টেম্বরের মাসের সেরা স্বীকৃতি পাওয়া হরমনপ্রীত অবশ্য আরও কঠিন কন্ডিশনে খেলেন।

তার দুর্দান্ত ব্যাটিংয়ে ইংল্যান্ডের মাটিতে স্বাগতিকদের ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে ভারত। ১০৩.২৭ স্ট্রাইক রেটে ২২১ গড়ে ২২১ রান করে সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহক হন তিনি। এবার হলেন আইসিসির মাসের সেরা নারী ক্রিকেটার।

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে তার অপরাজিত ৭৪ রানের সুবাদে জয় পায় ভারত। দ্বিতীয় ওয়ানডেতে তিনি করেন ১১১ বলে অপরাজিত ১৪৩ রান। হরমনপ্রীত ও জ্যোতি ছাড়াও এই স্বীকৃতির দৌড়ে ছিলেন আরেক ভারতীয় ক্রিকেটার স্মৃতি মান্ধানা।

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।