ঢাকা | রবিবার, ১২ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

‘নেটের শান্ত’ যেন মরীচিকা! বিভ্রমের পথে শ্রীরামও

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২ ১০:০৫

নাজমুল হোসেন শান্ত। ফাইল ছবি নাজমুল হোসেন শান্ত। ফাইল ছবি

স্পেশাল করেসপন্ডেন্টঃ স্টিভ রোডস, রাসেল ডমিঙ্গোরাও ভুলটা করেছিলেন। তাদের মোহভঙ্গ হতে সময় লাগেনি। এবং ছুঁড়ে ফেলেছেন বুঝতে পেরেই।

নাজমুল হোসেন শান্ত বরাবর অমিত প্রতিভাধর ব্যাটসম্যান হিসেবেই বিবেচিত হয়ে আসছেন বাংলাদেশের ক্রিকেটে। পাঁচ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে বহুবার নিজেকে ব্যর্থ প্রমাণ করেছেন তিনি। তার প্রতি আস্থা রাখা কোচদের ভুল প্রমাণ করেছেন। টেস্ট ক্রিকেটে টেনেটুনে চলছে বাঁহাতি এ ব্যাটসম্যানের ক্যারিয়ার। 

কিন্তু সাদা বলের দুই ফরম্যাটে শান্ত ব্যর্থতার অপর নাম। কয়েকবার দলে আনা হয়েছে তাকে, আবার বাদ দিতে বাধ্য হয়েছেন নির্বাচকরা।

বাংলাদেশ কোচরা মূলত শান্ত’র ব্যাটিংয়ের প্রেমে পড়েন নেটে দেখে। কিন্তু নেটের শান্ত যে রীতিমতো মরুভূমির মরীচিকা, তা অনেকেই শুরুতে ধরতে পারেন না। 

নেটের শান্ত আর ম্যাচের শান্তর মাঝে আকাশপাতাল পার্থক্য রয়েছে। নেটে যে ব্যাটসম্যান সবাইকে মুগ্ধ করেন, তিনিই আবার ২২ গজে গিয়ে থলকূল কিছুই খুঁজে পান না। পূর্বসূরী কোচদের মতো নতুন টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরামও নেটের শান্তর বিভ্রমে পড়ে গেছেন। 

শুধু নেটে ব্যাটিং করে শ্রীরামের মন জয় করে নিয়েছেন শান্ত। সেটাও এক ধরনের স্কিল বটে। যা অতীতেও তিনি প্রয়োগ করেছিলেন। এবার অবশ্য বড় দানই মেরেছেন এ তরুণ। কারণ নেটের ব্যাটিং তাকে এনে দিয়েছে বিশ্বকাপের টিকিট।

কোনো পারফরম্যান্স ছাড়াই বিশ্বকাপ দলে সুযোগ পেয়েছেন ২৪ বছর বয়সী এ ব্যাটসম্যান। দলে নাকি ব্যাকআপ ওপেনার হিসেবে নেয়া হয়েছে তাকে।

বুধবার সংবাদ সম্মেলনে শ্রীরামও স্বীকার করেছেন, শান্তকে এখন অব্দি নেটেই দেখেছেন তিনি। 

বাংলাদেশের বিশ্বকাপ দলে শান্তর থাকাটা বিস্ময় উপহার দিয়েছে সবাইকে। জিম্বাবুয়ে সফরে চার-পাঁচে ব্যাটিং করেছেন তিনি, তিনটি টি-২০ ম্যাচ খেলেছেন। যার মধ্যে শেষ ম্যাচে ১৬ রান করেছেন ২০ বলে। যা এই ফরম্যাটের সঙ্গে মানানসই এমন দাবি কেউ করতে পারবেন না।

পরে এশিয়া কাপের দল থেকে বাদ দেয়া হয়েছিল তাকে। এই সময়টাতে কোনো ম্যাচও খেলেননি শান্ত। বাংলাদেশের বিশ্বকাপ দলে বিতর্কিত সিদ্ধান্ত শুধু শান্তর অন্তর্ভুক্তি।

জেনে-শুনে আগের মতোই বিষপান করেছেন নির্বাচকরা। টি-২০ তে ৯ ম্যাচে ১৪৮ রান করেছেন শান্ত, ব্যাটিং গড় ১৮.৫০। ঘরোয়া ও আন্তর্জাতিকসহ ৯৫ টি-২০ ম্যাচে ১ হাজার ৮৯৬ রান করেছেন এ তরুণ। এখানে ২টি সেঞ্চুরি ও ৬টি হাফ সেঞ্চুরি রয়েছে, ব্যাটিং গড় ২৩.৪০, স্ট্রাইক রেট ১২২.১৬।

বুধবার সংবাদ সম্মেলনে শান্তকে দলে ফেরানোর কারণ জানতে চাইলে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছেন, ‘এখানে অনেক কিছু আলোচনা হয়েছে, অনেক বিশ্লেষণ করা হয়েছে। ব্যাকআপ একটা ওপেনার দরকার ছিল। সবার সাথে আলোচনা করেই সিদ্ধান্ত এসেছে। কারও দ্বিমত থাকেনি। সেজন্যই শান্তকে নেওয়া হয়েছে।’

 

-নট আউট/এমজেএ/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।