ঢাকা | মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

আশরাফুলের সঙ্গী হওয়ার দ্বারপ্রান্তে মুমিনুল, টপকানোর অপেক্ষায় মুশফিক!

মশিউর রহমান শাওন
প্রকাশিত: ৮ মে ২০২২ ১৯:৩৬

মুশফিকুর রহিম ও মুমিনুল হক। ছবি সংগৃহীত মুশফিকুর রহিম ও মুমিনুল হক। ছবি সংগৃহীত

মশিউর রহমান শাওন: বাংলাদেশ ক্রিকেটে বর্তমান সময়ে সবচেয়ে বড় বিজ্ঞাপন সাকিব আল হাসান। দেশের ক্রিকেটারদের মধ্যে ক্রিকেটবিশ্বে এই অলরাউন্ডারের আলাদা কদর রয়েছে তা বলার অপেক্ষা রাখে না। সাকিবের আগে একই কদর ছিল মোহাম্মদ আশরাফুলের। তরুণ বয়সে ব্যাট হাতে দ্রুতগতির বোলার থেকে শুরু করে স্পিন ঘূর্ণিতে সেরা বোলারদের শাসন করেছেন দাপটের সাথে। ঘরোয়া লিগে ফিক্সিং কান্ডে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি ঘটলেও শ্রীলঙ্কার বিপক্ষে এখনো অক্ষুন্ন রয়েছে এই ডানহাতি ব্যাটারের রেকর্ড। আশরাফুলের শতকের কীর্তীতে ভাগ বসানোর সুযোগ মুমিনুলের সামনে। আবার অ্যাশকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ ও রয়েছে মুশফিকের সামনে। 

শ্রীলঙ্কার বিপক্ষে সাদা পোষাকে বাংলাদেশ ক্রিকেট দলের সুখস্মৃতি বলতে নিজেদের শততম টেস্ট ম্যাচে জয়। ১১ সিরিজের ১০টিতে হারলেও ব্যক্তিগত অর্জনে সমৃদ্ধ বেশকয়েকজন খেলোয়াড়। তাদের মধ্যে শতক ও রানের বিচারে সবার উপরে মোহাম্মদ আশরাফুল। এরপরে শতকের হিসেবে অবস্থান মুমিনুলের, অপরদিকে রানের বিচারে মুশফিকুর রহিম। 

২০০১ থেকে ২০১৩ সাল পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে ১৩ ম্যাচে ২৬ ইনিংসে মোহাম্মদ আশরাফুলের ৫ শতকের সংগ্রহ ১০৯৩ রান। যেখানে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস ছিল ১৯০ রান। অপরদিকে ৯ ম্যাচে ১৭ ইনিংসে ০৪ শতক করেছেন বর্তমান টেস্ট অধিনায়ক মুমিনুল হক। যেখানে ব্যক্তিগত সর্বোচ্চ ১৭৬ রান। ঘরের মাঠে বরাবরে ছন্দে থাকেন মুমিনুল। তাই একটি শতক করে আশরাফুলের সাথে নিজেকে ইতিহাসের পাতায় যুক্ত করবেন এবং একাধিক শতক করে দীর্ঘদিনের অক্ষুন্ন রেকর্ড নিজের করে নিবেন এমনটি মুমিনুল করলে আর যাই মন্দের কিছু হবে না। 

শ্রীলংকার বিপক্ষে রান সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় অবস্থানে মুশফিকুর রহিম। ১৫ ম্যাচের ২৭ ইনিংসে এই ব্যাটারের সংগ্রহ ১০৪৩ রান। দলটির বিপক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ ২০০ রান। রানের বিচারে তালিকার উপরে আসতে মুশফিকের প্রয়োজন মাত্র ৪৭ রান। ঘরের মাঠে দুই ম্যাচে যা স্বাভাবিক বিষয় এই পরিশ্রমী খেলোয়াড়ের নিকট। 

ঘরের মাঠে অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মত দলকে হারালেও টিম টাইগার জয় পায়নি শ্রীলংকার বিপক্ষে। চলতি বছরের শুরু থেকে বেশকয়েকটি ইতিহাস রচনা করা বাংলাদেশ নিশ্চই চাইবে আরেকবার লজ্জার ইতিহাসে থেকে সম্মানের কিছু করতে। সেই অপেক্ষায় দেশের ক্রিকেট প্রেমী মানুষেরা। 

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাংলাদেশে শৃঙ্খলা ভঙ্গ, দেশে ফিরতে হলো লঙ্কান ক্রি...

শৃঙ্খলা ভঙ্গের দায়ে বাংলাদেশ সফরের মাঝপথে দেশে ডেকে পাঠানো হচ্ছে শ্রীলঙ্কান ব্যাটার ক...

বৃষ্টিতে অনিশ্চিত প্রথম টি-টোয়েন্টি

ক্যারিবিয়ান সাগরের দ্বীপ ডমিনিকা। কমনওয়েলথ ভুক্ত দেশ। ডমিনিকার মিডিয়া, ক্রিকেটপ্রেমীর...

শ্রীলংকার বিপক্ষে বল হাতে যথারীতি ভরসা সাকিব-তাইজু...

বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যকার ১২তম টেস্ট সিরিজ শুরু হতে যাচ্ছে চলতি মাসের ১৫তারিখ। সির...