ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

শ্বাসরুদ্ধকর ম্যাচ জয়ে ফাইনালে শ্রীলঙ্কা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৪৩

তীরে এসে ডুবল পাকিস্তান। গেটি ইমেজ তীরে এসে ডুবল পাকিস্তান। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ জিতলেই এশিয়া কাপের ফাইনাল নিশ্চিত, অন্যদিকে হারলেই ছিটকে যেতে হবে টুর্নামেন্ট থেকে। এমন সমীকরণের ম্যাচে কলম্বোয় অঘোষিত সেমিফাইনালে মুখোমুখি হয় স্বাগতিক শ্রীলঙ্কা ও পাকিস্তান। যদিও বৃষ্টি বাগড়ায় দুই দফায় ম্যাচের দৈর্ঘ্য নেমে এসেছিল কার্টেল ওভারে। আগে ব্যাট করা পাকিস্তান মোহাম্মদ রিজওয়ানের ব্যাটে চড়ে ৪২ ওভারে ২৫২ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ গড়ে। জবাবে কুশল মেন্ডিস ও সাদিরা সামারাবিক্রমার ব্যাটে জয়টা সহজই করে নেয় শ্রীলঙ্কা। শেষ দিকে দারুণ লড়াই করে ম্যাচে ফিরে পাকিস্তান। কিন্তু আসালাঙ্কার দৃঢ়তায় শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে জিতে ফাইনাল নিশ্চিত করে শ্রীলঙ্কা। আগামী রবিবার এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কার প্রতিপক্ষ ভারত।

বৃষ্টি আইনে ২৫২ রানের টার্গেটে ব্যাট করতে নামা লঙ্কানদের উড়ন্ত সূচনা এনে দেন কুশল পেরেরা। কিন্তু ৪ চারে ১৭ রান করা এই ওপেনার রান আউটে পড়েন কাটা। দ্বিতীয় উইকেট জুটিতে দ্রুত রান তুলতে থাকেন প্রাথুম নিশাঙ্কা ও কুশল মেন্ডিস। এই দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। ৪ চারে ২৯ রান করে প্রাথুম নিশাঙ্কা ফিরেন সাজঘরে। 

এরপর দলের হাল ধরেন সাদিরা সামারাবিক্রমা ও কুশল মেন্ডিস। এই দু'জনের শক্ত জোটে কার্যত ম্যাচ থেকেই ছিটকে যেতে থাকে পাকিস্তান। পাকিস্তানি বোলারদের দারুণ সামলে হাফ সেঞ্চুরি তুলে নেন কুশল মেন্ডিস। তৃতীয় উইকেট জুটিতে সাদিরা সামারাবিক্রমাকে নিয়ে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। এই জুটিতে ভর করেই দলীয় দেড় শ পার করে শ্রীলঙ্কা। 

দারুণ খেলতে থাকা সাদিরা সামারাবিক্রমার বিদায়ে ভাঙে কুশল মেন্ডিসের সঙ্গে ১০০ রানের জোট। ফেরার আগে ৪ চারে সাদিরা সামারাবিক্রমা করেন ৪৮ রান। এরপর আসালাঙ্কার সঙ্গে দলের হাল ধরেন কুশল মেন্ডিস। এই জুটিতে ভর করে দলীয় দুইশ পার করে শ্রীলঙ্কা। এরপর সেঞ্চুরি পথে থাকা কুশল মেন্ডিস ও দাসুন শানাকাকে ফিরিয়ে পাকিস্তানকে ম্যাচে ফেরানোর চেষ্টা করেন ইফতেখার আহমেদ। 

৯ রানের জন্য শতক মিস করা কুশল মেন্ডিস ৮ চার ও ১ ছক্কায় খেলেন ৯১ রানের জোট। শেষ দিকে ধনাঞ্জয়া ডি সিলভা ও ভেল্লালেগের উইকেট তুলে ম্যাচ জমানোর চেষ্টা করেন শাহিন আফ্রিদি। কিন্তু চারিত্রা আসালাঙ্কার দৃঢ়তায়, শেষ ওভারে ৮ রানের সমীকরণ শ্রীলঙ্কা মেলায় শেষ বলে গিয়ে। শেষ পর্যন্ত ২ উইকেট হাতে রেখেই ফাইনালের টিকিট কাটে শ্রীলঙ্কা। ৩ চার ও ১ ছক্কায় আসালাঙ্কা করেন ৪৯ রান। পাকিস্তানের পক্ষে ইফতেখার আহমেদ নেন ৩ উইকেট। শাহিন আফ্রিদির শিকার ২ উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

আরব আমিরাতকে হারিয়ে আপসেটের জন্ম দিলো কুয়েত

ওমানে অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে, আরব আমিরাতকে ১ উইকেটে হার...

এশিয়া কাপের দল ঘোষণা করলো আয়োজক শ্রীলংকা

এশিয়া কাপের ১৫তম আসরে ২০ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড

এশিয়া কাপের দল ঘোষণা আফগানিস্তানের

মোহাম্মদ নবীকে অধিনায়ক করে, এশিয়া কাপের দলে রয়েছেন অভিজ্ঞ রশিদ খান, নাজিবুল্লাহ জাদরা...