ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

রউফ-নাসিমে বিধ্বস্ত বাংলাদেশ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২৩ ০০:৪২

হাফ সেঞ্চুরি পেয়েছেন সাকিব। গেটি ইমেজ হাফ সেঞ্চুরি পেয়েছেন সাকিব। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ লাহোরে টাইগার ব্যাটারদের দারুণ পরীক্ষা নিবে, সেটা অনেকটা অনুমেয়ই ছিল। টস জিতে বাংলাদেশের অধিনায়ক আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলেও খুব একটা কাজে আসেনি সেটা। হ্যারিস রউফদের তোপে দলীয় পঞ্চাশের আগেই বাংলাদেশ হারায় টপ অর্ডারের চার ব্যাটারকে। মাঝের সময়টায় সাকিব-মুশফিক দৃঢ়তার পরিচয় দিলেও তাসের ঘরের মতোই ভেঙ্গেছে বাংলাদেশের লোয়ার অর্ডার। ফলের দুইশ পার করার আগেই গুটিয়ে যায় বাংলাদেশ। 

লাহোরে এদিন আগে ব্যাট করে ৩৮.২ ওভারেই সবকটি উইকেট হারিয়ে ১৯৩ রানের সংগ্রহ দাঁড় করায়। দলের পক্ষে সর্বোচ্চ ৬৪ রান করেন মুশফিকুর রহিম। অধিনায়ক সাকিব আল হাসানের ব্যাট থেকে আসে ৫৩ রান। পাকিস্তানের পক্ষে হ্যারিস রউফ চার ও নাসিম শাহ নেন তিনটি উইকেট। 

লাহোরে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই বাংলাদেশ হারায় আগের ম্যাচের সেঞ্চুরিয়ান মেহেদী মিরাজের উইকেট। মেকশিট এই ওপেনার এদিন রানের খাতা খোলার আগেই শিকার হন নাসিম শাহর। এরপর দ্রুতই রান তুলতে থাকেন মোহাম্মদ নাঈম ও লিটন দাস। তাতে ঘটে যত বিপত্তি। দ্রুত রান তুলতে গিয়েই দলীয় পঞ্চাশ পার করার আগে বাংলাদেশ হারায় লিটন দাস (১৬), মোহাম্মদ নাঈম (২০) ও তাওহিদ হৃদয়ের (২) উইকেট। 

দ্রুত টপ অর্ডারের চার ব্যাটারকে হারিয়ে বিপাকে পড়ে বাংলাদেশ। পঞ্চম উইকেট জুটিতে দলের হাল ধরার চেষ্টা করেন অধিনায়ক সাকিব আল হাসান ও মুশফিকুর । এই দুই অভিজ্ঞ ব্যাটারের ব্যাটে প্রাথমিক বিপর্যয় কাটিয়ে উঠে বাংলাদেশ। এই দু'জনের অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোটে দলীয় একশ পেরোয় টাইগাররা।

মুশফিক একপ্রান্তে দেখেশুনে রান তুললেও অন্যপ্রান্তে সাকিব ছিলেন খানিকটা আগ্রাসী। বলের সঙ্গে পাল্লা দিয়ে টাইগার অধিনায়ক তুলে নেন হাফ সেঞ্চুরিও। তাতেই পঞ্চম উইকেটে বাংলাদেশ পায় একশ রানের জোট। ৭ চারে ৫৩ রান করা সাকিবের বিদায়ে ভাঙে এই জুটি। 

এরপর ফের ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। শুরুটা হয় শামীম পাটোয়ারীকে দিয়ে। ১ ছক্কায় এই ব্যাটার ফিরেন ১৬ রান করে। অন্য পাশে হাফ সেঞ্চুরি তুলে মুশফিক দলকে রাখেন লড়াইয়ে। কিন্তু হ্যারিস রউফ ও নাসিম শাহর তোপে চার রানের ব্যবধানে শেষ চার উইকেট হারায় বাংলাদেশ। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে বাংলাদেশ সংগ্রহ করে ১৯৩ রান।

৫ চারে ইনিংস সর্বোচ্চ ৬৪ রান করেন মুশফিকুর রহিম। পাকিস্তানের পক্ষে হ্যারিস রউফ একাই নেন ৪ উইকেট। নাসিম শাহর শিকার ৩ উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

আরব আমিরাতকে হারিয়ে আপসেটের জন্ম দিলো কুয়েত

ওমানে অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে, আরব আমিরাতকে ১ উইকেটে হার...

এশিয়া কাপের দল ঘোষণা করলো আয়োজক শ্রীলংকা

এশিয়া কাপের ১৫তম আসরে ২০ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড

এশিয়া কাপের দল ঘোষণা আফগানিস্তানের

মোহাম্মদ নবীকে অধিনায়ক করে, এশিয়া কাপের দলে রয়েছেন অভিজ্ঞ রশিদ খান, নাজিবুল্লাহ জাদরা...