ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রথমবার এশিয়া কাপে নেপাল, প্রতিপক্ষ ভারত-পাকিস্তান

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২ মে ২০২৩ ১৮:৩৮

এশিয়া কাপের টিকিট কাটল নেপাল। ফাইল ছবি এশিয়া কাপের টিকিট কাটল নেপাল। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে এসিসি ‘মেন্স প্রিমিয়ার কাপে’ চ্যাম্পিয়ন হয়েছে নেপাল। একই সাথে নিজেদের ক্রিকেটে ইতিহাসে প্রথমবারের মতো এশিয়া কাপে খেলাও নিশ্চিত করেছে তারা। ফাইনালে এদিন আগে ব্যাট করা আরব আমিরাত গুটিয়ে যায় মাত্র ১১৭ রানে। সেই রান টপকাতে নেমে গুলসানের আনবিটেন ৬০ রানে ভর করে ৭ উইকেট হাতে রেখেই বড় জয় নিশ্চিত করে নেপালিরা। আসন্ন এশিয়া কাপে প্রতিপক্ষ হিসেবে নেপাল পাচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানকে।

বৃষ্টি বিঘ্নিত ফাইনালে আগে ব্যাট করা সংযুক্ত আরব আমিরাত গুটিয়ে যায় মাত্র ১১৭ রানেই। দলের পক্ষে সর্বোচ্চ ৪৬ রান করেন আসিফ খান। বাকিদের মধ্যে কেবল চারজন স্পর্শ করতে পারেন দুই অঙ্কের কোটা। নেপালের পক্ষে একাই চার উইকেট নেন ললিত রাজবংশী। এছাড়া কারান কেসি ও লামিচানে নেন ২ উইকেট করে।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে ২২ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে নেপাল। চর্তুথ উইকেট জুটিতে দলের হাল ধরেন গুলসান ঝা ও ভীম শারকি। এই দু'জনের ব্যাটে প্রাথমিক বিপর্যয় কাটিয়ে উঠে নেপাল। ভীম একপ্রান্ত আগলে রাখেন, অন্যপ্রান্তে নেপালের ইতিহাস রচনার দিকে ছোটেন গুলসান।

চর্তুথ উইকেট জুটিতে এই দু'জনের অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট জয়ের ভিত গড়ে দেয় নেপালের। হাফ সেঞ্চুরি তুলে নেন গুলসান। শেষ পর্যন্ত ৭ উইকেট ও ১১৭ বল হাতে রেখে বড় জয় নিশ্চিত করার পাশাপাশি, প্রথমবার এশিয়া কাপে খেলার যোগ্যতা অর্জন করে নেপাল। ৩ চার ও ৬ ছক্কায় ৬০ রানের আনবিটেন ইনিংস খেলে ম্যাচ সেরা হয়েছেন গুলসান ঝা। ৪ চারে ৩৬ রানে অপরাজিত থাকেন ভীম শারকি। সংযুক্ত আরব আমিরাতে পক্ষে দুই উইকেট নেন রোহান মুস্তাফা। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

আরব আমিরাতকে হারিয়ে আপসেটের জন্ম দিলো কুয়েত

ওমানে অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে, আরব আমিরাতকে ১ উইকেটে হার...

এশিয়া কাপের দল ঘোষণা করলো আয়োজক শ্রীলংকা

এশিয়া কাপের ১৫তম আসরে ২০ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড

এশিয়া কাপের দল ঘোষণা আফগানিস্তানের

মোহাম্মদ নবীকে অধিনায়ক করে, এশিয়া কাপের দলে রয়েছেন অভিজ্ঞ রশিদ খান, নাজিবুল্লাহ জাদরা...