ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলাদেশের বাইরে এশিয়া কাপ জিতেনি পাকিস্তান

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২২ ০৩:৩০

পাকিস্তান বিজয় উল্লাস। ছবি সংগৃহীত পাকিস্তান বিজয় উল্লাস। ছবি সংগৃহীত

স্পেশাল করেসপন্ডেন্টঃ  এশিয়া কাপের ১৫ তম আসর আজ শেষ হবে। দুবাই স্টেডিয়ামে ট্রফি জয়ের মঞ্চে লড়বে পাকিস্তান-শ্রীলঙ্কা। জমজমাট ফাইনালের অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা।


টুর্নামেন্টের আগে ১৪ আসরে দুইবার চ্যাম্পিয়ন হয়েছে পাকিস্তান। এবং তাদের ট্রফি ভাগ্যের সঙ্গে জড়িয়ে বাংলাদেশ, বাংলাদেশের মাটি। দুইবার বাংলাদেশের মাটিতে এশিয়া কাপের শিরোপা জিতেছিল পাকিস্তান। ২০০০ সালে শ্রীলঙ্কাকে হারিয়ে এবং ২০১২ সালে বাংলাদেশকে হারিয়ে ট্রফি জিতেছিল পাকিস্তান।


বাংলাদেশের বাইরে এশিয়া কাপ জয়ের সুযোগ এখন পাকিস্তানের সামনে। রোববার ১০ বছরের খরা কাটানোর মিশনে নামবে বাবর আজমের দল। যদিও কাকতলীয়ভাবে এই ম্যাচেও বাংলাদেশের প্রতিনিধিত্ব থাকছে। কারণ রোববার ফাইনালে অনফিল্ড আম্পায়ার থাকছেন বাংলাদেশের মাসুদুর রহমান মুকুল।


এবারের আসরে প্রচুর উঠা-নামার মধ্য দিয়ে গেছে পাকিস্তান দল। গত ২৮ আগস্ট ভারতের কাছে হেরে টুর্নামেন্ট শুরু করেছিল তারা। পরে হংকংকে হারিয়ে সুপার ফোরে আসে দলটি। টানা দুই ম্যাচে ভারত ও আফগানিস্তানকে হারিয়ে ফাইনালেও উন্নীত হয় বাবর বাহিনী। কিন্তু ফাইনালের মহড়ায় সুপার ফোরের শেষ ম্যাচে শ্রীলঙ্কার কাছে হেরেছিল পাকিস্তান। তাই ব্যাটে-বলে ঘুরে দাঁড়াতেই হবে তাদেরকে।


বিশেষ করে ব্যাটিংয়ে অধিনায়ক বাবর, ফখর জামানের রানে ফেরাটা গুরুত্বপূর্ণ। রিজওয়ানের সঙ্গে তারাও ছন্দে ফিরলে স্কোরবোর্ডে লড়াইয়ের পুঁজি পাবে দলটি। শেষ ম্যাচে ৩০ রান করা বাবর হয়তো নিজের সেরাটা ফাইনালের জন্যই জমিয়ে রেখেছেন! নিচের দিকে শাদাব খান, আসিফ আলীরা আছেন।


বোলিংয়ে নাসিম শাহ, হাসান আলী, হাসনাইনরা জ্বলে উঠলে চাপে পড়বে শ্রীলঙ্কা। স্পিনে শাদাব, নেওয়াজই পাকিস্তানের বড় ভরসা।


সবমিলিয়ে এশিয়া কাপে পাকিস্তানকে তৃতীয়বার চ্যাম্পিয়নের আসনে দেখতেই আজ দুবাই স্টেডিয়ামে হাজির হবে হাজারো পাকিস্তানি সমর্থক। এখন বাবর-রিজওয়ানরা তাদেরকে ট্রফি উপহার দিতে পারবেন কিনা, সেটাই দেখার বিষয়।

 

 

-নট আউট/এমজেএ/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

আরব আমিরাতকে হারিয়ে আপসেটের জন্ম দিলো কুয়েত

ওমানে অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে, আরব আমিরাতকে ১ উইকেটে হার...

এশিয়া কাপের দল ঘোষণা করলো আয়োজক শ্রীলংকা

এশিয়া কাপের ১৫তম আসরে ২০ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড

এশিয়া কাপের দল ঘোষণা আফগানিস্তানের

মোহাম্মদ নবীকে অধিনায়ক করে, এশিয়া কাপের দলে রয়েছেন অভিজ্ঞ রশিদ খান, নাজিবুল্লাহ জাদরা...