ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ফাইনালের ভাগ্য গড়বে টস!

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২২ ০৩:২০

বাবর আজম। ছবি সংগৃহীত বাবর আজম। ছবি সংগৃহীত

স্পেশাল করেসপন্ডেন্টঃ একটা সময় এশিয়া কাপ উপমহাদেশের গন্ডিতেই সীমাবদ্ধ ছিল। আফগানিস্তান যুক্ত হওয়ায় আক্ষরিক অর্থেই এশিয়ান অঞ্চলের টুর্নামেন্ট হয়েছে এটি। মহাদেশীয় এই টুর্নামেন্টের ১৫ আসরের পর্দা নামবে রোববার। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ফাইনালে লড়বে পাকিস্তান-শ্রীলঙ্কা। ম্যাচ শুরু হবে রাত ৮টায়।


বাবর আজম নাকি দাসুন শানাকা, কে জিতবে স্বপ্নের ট্রফি। আজ রাতে মরুর বুকে শ্রীলঙ্কা ষষ্ঠবার নাকি পাকিস্তান তৃতীয়বার এশিয়ার শ্রেষ্ঠত্ব অর্জনের আনন্দে ভাসবে। দুই দল এবং ফাইনালকে ঘিরে ক্রিকেটপ্রেমীদের মাঝে আলোচনার শেষ নেই।


তবে টুর্নামেন্টের গ্রুপ পর্ব, সুপার ফোরের ম্যাচগুলো পর্যালোচনা করলে দেখা যাচ্ছে ফাইনালেও ‘টস’ মহা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। টসই ফাইনালের ভাগ্য গড়ে দিতে পারে। কারণ বেশিরভাগ ম্যাচেই দলগুলো টস জিতে বোলিং নিয়েছে এবং পরে ব্যাট করা দল বেশি ম্যাচ জিতেছে।


এশিয়া কাপে এবার দুই ফাইনালিস্ট পাঁচটি করে ম্যাচ খেলেছে। শ্রীলঙ্কা চারটি, পাকিস্তান তিনটি জয় পেয়েছে। পাঁচ ম্যাচের চারটিতেই টস জিতে আগে ফিল্ডিং করেছে শ্রীলঙ্কা এবং ম্যাচ জিতেছে।


দুবাইয়ে আজ মাঠে নামার আগে বাবর ও শানাকা যদি একটু টসের অনুশীলন করে মাঠে নামেন, তাতে অবাক হওয়ার কিছু থাকবে না।


দুই দলের অধিনায়কই টস নিয়ে সতর্ক। পাকিস্তানের অধিনায়ক বাবর আজম বলেছেন, ‘টস অবশ্যই বড় ভূমিকা রাখছে। পরে ব্যাট করা দলগুলোই বেশি জয় পেয়েছে। যারা পরে ব্যাট করবে তারা অবশ্যই বেশি সুবিধা পাবে।’


শ্রীলঙ্কার অধিনায়ক শানাকা বলেছেন, ‘এই টুর্নামেন্টে টসের ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ। আমরা যদি টস হেরে যাই এবং আগে ব্যাট করতে হয়, সেক্ষেত্রে চেষ্টা করব পাওয়ার প্লে কাজে লাগাতে, এ সময় পর্যাপ্ত রান স্কোরবোর্ডে তুলতে হবে।’


আন্তর্জাতিক ক্রিকেটে টি-২০ তে ২২ বার মুখোমুখি হয়েছে পাকিস্তান-শ্রীলঙ্কা। ১৩ ম্যাচ জিতেছে পাকিস্তান, শ্রীলঙ্কার জয় ৯টি। তবে এশিয়া কাপে টি-২০ ফরম্যাটে দুই দলের দেখা হয়েছে ২ বার, স্কোরলাইন ১-১। সামগ্রিকভাবে এই টুর্নামেন্টে ওয়ানডে, টি-২০ মিলে ১৫ আসরে ১৬ ম্যাচ খেলেছে দুই দল। শ্রীলঙ্কা এগিয়ে আছে ১১ জয়ে, পাকিস্তান ৫ ম্যাচ জিতেছে।


এশিয়া কাপের ফাইনালেও অতীতে তিনবার লড়েছিল পাকিস্তান-শ্রীলঙ্কা। দুইবার চ্যাম্পিয়ন হয়ে শ্রীলঙ্কা এগিয়ে, পাকিস্তান একবার ট্রফি জিতেছিল।


এশিয়া কাপের আগের ১৪ আসরে ১১ বার ফাইনাল খেলেছে লঙ্কানরা। পাঁচবার চ্যাম্পিয়ন হয়েছিল তারা। চারবার ফাইনাল খেলে পাকিস্তান ট্রফি নিয়ে ফিরেছিল ২ বার।

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

আরব আমিরাতকে হারিয়ে আপসেটের জন্ম দিলো কুয়েত

ওমানে অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপের দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে, আরব আমিরাতকে ১ উইকেটে হার...

এশিয়া কাপের দল ঘোষণা করলো আয়োজক শ্রীলংকা

এশিয়া কাপের ১৫তম আসরে ২০ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড

এশিয়া কাপের দল ঘোষণা আফগানিস্তানের

মোহাম্মদ নবীকে অধিনায়ক করে, এশিয়া কাপের দলে রয়েছেন অভিজ্ঞ রশিদ খান, নাজিবুল্লাহ জাদরা...