ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

রউফ ঝড়ে বিধ্বস্ত আফগানিস্তান

তাসকিন আফতাব
প্রকাশিত: ২৩ আগস্ট ২০২৩ ০৩:৪৫

পাকিস্তানের বোলিংয়ের সামনে দাঁড়াতে পারেনি আফগানরা। গেটি ইমেজ পাকিস্তানের বোলিংয়ের সামনে দাঁড়াতে পারেনি আফগানরা। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ শ্রীলঙ্কার হাম্বানটোটায় শুরু হয়েছে আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। যেখানে প্রথম ম্যাচে রীতিমতো ছড়ি ঘুরিয়েছেন বোলাররাই। এদিন আফগান বোলারদের ইটের জবাবে, রউফ-শাহিনরা পাটকেল দিয়ে জবাব দিয়েছেন। তাতেই আফগানদের লজ্জায় ডুবিয়ে বড় জয় তুলে নিয়েছে পাকিস্তান। 

হাম্বানটোটায় এদিন আগে ব্যাট করা পাকিস্তান সবকটি উইকেট হারিয়ে মাত্র ২০১ রানের সংগ্রহ দাঁড় করায়। জবাব দিতে নেমে শুরুতেই শাহিন আফ্রিদির তোপের মুখে পড়ে আফগানিস্তান। এরপর আক্রমণে এসে আফগানদের একাই বিধ্বস্ত করেন হ্যারিস রউফ। তাতেই মাত্র ৫৯ রানে গুটিয়ে যায় আফগানরা। যা কিনা ওয়ানডেতে তাদের দ্বিতীয় সর্বনিম্ন রানের সংগ্রহ। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৫ উইকেট নেন হ্যারিস রউফ। 

২০২ রানের মাঝারি সংগ্রহ তাড়া করতে নেমে ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ে পড়ে আফগানিস্তান। ইনিংসের দ্বিতীয় ওভারেই শাহিন আফ্রিদি তুলে নেন ইব্রাহিম জাদরান ও রহমত শাহ'র উইকেট। পরের ওভারেই নাসিম শাহ ফেরান হাশমতউল্লাহ শহিদিকে। আফগান টপ অর্ডারের এই তিন ব্যাটারই ফিরেন রানের খাতা খোলার আগে।

আক্রমণে এসেই হ্যারিস রউফ তুলে নেন আকরাম অলিখিলকে। শুরুর এই ধস আফগানরা কাটিয়ে উঠার চেষ্টা করে রহমান উল্লাহ গুরবাজ ও মোহাম্মদ নাবীর ব্যাটে। কিন্তু হ্যারিস রউফের ছোড়া গোলার আঘাতে লণ্ডভণ্ড হয়ে যান তারাও। ৪৭ বল মোকাবিলা করে রহমানউল্লাহ গুরবাজ ফিরেন ১৭ রান করে। ১৯ বলে নাবী করেন ৭ রান

দারুণ শুরু করা আজমতউল্লাহ ওমরাজাই ৩ চারে ১৬ রান করে চোট নিয়ে ছাড়েন মাঠ। তাতেই বড় হারের মুখে পড়ে আফগানিস্তান। এরপর নিজেদের ওয়ানডে ইতিহাসে সর্বনিম্ন রানে অল আউটের লজ্জার হাত থেকে বাঁচলেও আফগানদের হয়নি শেষ রক্ষে। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে মাত্র ৫৯ রানেই গুটিয়ে যায় তারা। ফলে, ১৪২ রানের বড় জয় তুলে নেয় পাকিস্তান। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ১৮ রান খরচায় ৫ উইকেট শিকাএ হ্যারিস রউফের। শাহিন আফ্রিদি নেন ২ উইকেট। 

এর আগে ব্যাট করা পাকিস্তান, আফগান বোলারদের তোপে মাত্র ২০১ রানেই গুটিয়ে যায়। দলের পক্ষে সর্বোচ্চ ৬১ রান করেন ওপেনার ইমাম-উল-হক। এছাড়া শাদাব খান ৩৯, ইফতেখার আহমেদ ৩০ ও মোহাম্মদ রিজওয়ান করেন ২১ রান। আফগানিস্তানের পক্ষে মুজিব-উর-রহমান নেন ৩ উইকেট। রশিদ খান ও মোহাম্মদ নাবী নেন দুটি করে উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷