ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

লায়নের ইটের জবাবে রুটের পাটকেল

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৭ জুন ২০২৩ ১৬:১৩

সেঞ্চুরি হাঁকিয়েছেন জো রুট। গেটি ইমেজ সেঞ্চুরি হাঁকিয়েছেন জো রুট। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ মর্যাদার অ্যাশেজ মানেই প্রতি মূহুর্তে চরম নাটকীয়তা আর রোমাঞ্চে ভরা। এজবাস্টনে শুক্রবার (১৬জুন) হয়নি তার ব্যতিক্রম। টেস্ট ক্রিকেটের নতুন রাজা অস্ট্রেলিয়ার সঙ্গে প্রথম দিনে চোখে চোখ রেখেই কথা বলেছে স্বাগতিক ইংল্যান্ড। গোধূলি লগ্নে ইনিংস ঘোষণা করে আলোচনার জন্ম দিয়েছে ব্র‍্যান্ডন ম্যাককালামের ছেলেরা।

বার্মিংহামের এজবাস্টনে এদিন আগে ব্যাট করতে নেমে, ‘বাজবল’ ক্রিকেট তথা আক্রমণাত্মক ব্যাটিং উপহার দিয়েছে ইংলিশরা। তাতেই ৭৮ ওভার ব্যাট করে প্রথম দিনেই করেছে ইনিংস ঘোষণা। অবশ্য ততক্ষনে জো রুটের টেস্টে ৩০তম সেঞ্চুরি ও প্রত্যাবর্তন টেস্টে জনি বেয়ারেস্টোর হাফ সেঞ্চুরিতে ৮ উইকেট হারিয়ে ৩৯৩ রান সংগ্রহ করেছে ইংলিশরা। জবাবে বিনা উইকেটে ১৪ রান তুলেই দিন পার করেছে অজিরা।

এজবাস্টনে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল ইংলিশরা৷ ইনিংসের প্রথম বলেই প্যাট কামিন্সকে বাউন্ডারি হাঁকিয়ে দ্য অ্যাশেজের সূচনা করেন ইংলিশ ওপেনার জ্যাক ক্রোলি৷ তবে দিনের শুরুতেই ইংলিশরা হারায় ওপেনার বেন ডাকেটের উইকেট। দ্বিতীয় উইকেট জুটিতে ওলি পোপ ও জ্যাক ক্রোলি দ্রুতই তুলতে থাকেন রান।

বাজবল ক্রিকেটে দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। তবে দলীয় শতক পার করার আগেই ওলি পোপের উইকেট হারায় ইংল্যান্ড। ফেরার আগে ২ চারে পোপ করেন ৩১ রান। এরপর হাফ সেঞ্চুরি তুলে নেন ওপেনার জ্যাক ক্রোলি। তাতেই দলীয় শতক পার করে ইংলিশরা। এরপর অবশ্য বেশিক্ষণ স্থায়ি হয়নি ক্রোলির ইনিংস। ৭ চারে ৭৩ বলে ৬১ রানে ফিরেন এই ওপেনার।

এরপর নেমেই আক্রমনাত্মক ব্যাটিং শুরু করেন হ্যারি ব্রুক। তাকে যোগ্য সঙ্গ দেন জো রুট। চর্তুথ উইকেট জুটিতে এই দু'জন গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। ৪ চারে ৩২ রান করা ব্রুকের বিদায়ে ভাঙে এই জুটি। এরপর অধিনায়ক বেন স্টোকসও ফিরে যান দ্রুত। পরের গল্পটা অবশ্য জনি বেয়ারেস্টো ও জো রুটের। এই দু'জনের ব্যাটে বড় সংগ্রহের পথে হাঁটে ইংলিশরা।

৪ চারে হাফ সেঞ্চুরি তুলে নেন জো রুট। তাতেই দলীয় দুইশ পার করে ইংলিশরা। রুট-বেয়ারেস্টোর অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জুটিতে ৫ উইকেটে হারিয়ে ২৪০ রান তুলে চা বিরতিতে যায় স্বাগতিকরা। বিরতি থেকে ফিরেই ঝড় তোলেন দু'জনই৷ ৬ চারে ৫৮ বলে হাফ সেঞ্চুরি পেয়ে যান জনি বেয়ারেস্টো। এরপর ও থাকেনি ইংলিশদের রানের চাকা।

এই দু'জনে চড়েই দলীয় তিনশ পার করে ইংলিশরা৷ ১২ চারে ৭৮ বলে ৭৮ রান করা জনি বেয়ারেস্টো ফিরলে ভাঙে শতাধিক রানের এই জোট। এরপর একাই ইংলিশদের রান পাহাড়ে নিয়ে যান জো রুট। অজি বোলারদের দারুণ সামলে টেস্টে নিজের ৩০তম সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। শেষ বিকেলে গিয়ে ইনিংস ঘোষণা করে খানিকটা চমকই দিয়েছে ইংলিশরা। প্রথম ইনিংস ঘোষণারা আগে ৮ উইকেট হারিয়ে ৩৯৩ রান সংগ্রহ করে তারা।

৭ চার ও ৪ ছক্কায় ইনিংস সর্বোচ্চ ১১৮ রানে অপরাজিত থাকেন জো রুট। অস্ট্রেলিয়ার পক্ষে নাথান লায়নের শিকার ৪ উইকেট। জস হ্যাজেলউড নিয়েছেন ২ উইকেট। 

৩৯৩ রানে পিছিয়ে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে প্রথম দিনে কোন উইকেট হারায়নি অজিরা। ৪ ওভার ব্যাট করে ১৪ রান তুলেই করেছে দিন পার। ৮ রানে অপরাজিত আছেন ডেভিড ওয়ার্নারে, ৪ রান এসেছে উসমান খাজার ব্যাট থেকে।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷