ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

‘১৪’ বছর আগে গড়া কভেন্ট্রির রেকর্ড ভাঙলেন আরভিন

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৮ মে ২০২৩ ০৩:৫৫

১৯৫ রানের বিধ্বংসী ইনিংস খেলেছেন ক্রেইগ আরভিন। ছবি: জিম্বাবুয়ে ক্রিকেট ১৯৫ রানের বিধ্বংসী ইনিংস খেলেছেন ক্রেইগ আরভিন। ছবি: জিম্বাবুয়ে ক্রিকেট

নট আউট ডেস্কঃ জিম্বাবুয়ের ইনিংসের বাকি তখনও ২ বল। ১৪ বছর আগে গড়া চার্লস কভেন্ট্রির রেকর্ড ভেঙে ততক্ষণে ক্রেইগ আরভিন ইতিহাস গড়ার দারপ্রান্তে। প্রয়োজন ছিল কেবল ৫ রানের। তবে নন স্ট্রাইকে থাকা আরভিনের ইতিহাস গড়তে আসতে হতো স্ট্রাইক প্রান্তে। ওভারের পঞ্চম বলে উইকেটরক্ষকের হাতে বল রেখেই রানের জন্য ছুটলেন আরভিন। কিন্তু ভাগ্যটা হলো না সহায়। হাসিবুল্লাহ খানের সরাসরি থ্রো স্টাম্প ভাঙলে থামে আরভিনের দুর্দান্ত এক ইনিংসের। 

হারারে স্পোর্টস ক্লাব মাঠে শনিবার পাকিস্তান শাহিন্সের (‘এ’ দল) বিপক্ষে আনঅফিসিয়াল ওয়ানডেতে জিম্বাবুয়ে সিলেক্ট দলের হয়ে ২২ চার ও ৬ ছক্কায় আরভিন খেলেছেন ১৪৯ বলে ১৯৫ রানের দুর্দান্ত এক ইনিংস। ডাবল সেঞ্চুরি তুলে নিতে না পারলেও আরভিন করেছেন দারুণ এক কীর্তি। জিম্বাবুয়ের ব্যাটারদেএ মধ্যে লিস্ট ‘এ’ ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড এখন আরভিনের দখলে।

এর আগে ২০০৯ সালে বুলাওয়েতে বাংলাদেশের বিপক্ষে ১৬ চার ও ৭ ছক্কায় ১৫৬ বলে অপরাজিত ১৯৪ রানের ইনিংস খেলেছিলেন চার্লস কভেন্ট্রি। দীর্ঘ প্রায় ১৪ বছর ধরে যা ছিল লিস্ট ‘এ’ ক্রিকেটে জিম্বাবুয়ের কোন ব্যাটারের সর্বোচ্চ ব্যক্তিগত রানের সংগ্রহ। যা এদিন ভেঙে দিয়েছেন আরভিন। 

ডাবল সেঞ্চুরি ছুঁতে শেষ ওভারে এদিন আরভিনের প্রয়োজন ছিল ৬ রানের। ওভারের তৃতীয় বলে স্ট্রাইক পেয়ে লং অন থেকে ১ নিয়ে পেছনে ফেলেন চার্লস কভেন্ট্রিকে। তবে ওভারে পঞ্চম বলে রান আউটে কাটা পড়ে প্রথম জিম্বাবুইয়ান ব্যাটার হিসেবে ডাবল সেঞ্চুরির দারপ্রান্তে থেকেই সাজঘরে ফিরতে হয়েছে তাকে। এর আগে গত ম্যাচেই পাকিস্তান শাহিন্সের বিপক্ষে ১৬১ রানের আরও একটি দুর্দান্ত ইনিংস উপহার দিয়েছিলেন ক্রেইগ আরভিন। 

 

-নট আউট/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷