ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

স্বান্তনার জয়ে হোয়াইটওয়াশ এড়াল কিউইরা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৮ মে ২০২৩ ১৬:১৭

শততম ওয়ানডেতে ডাক মারলেন বাবর আজম। গেটি ইমেজ শততম ওয়ানডেতে ডাক মারলেন বাবর আজম। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ টানা চার ম্যাচ জেতা পাকিস্তানের সামনে সুযোগ ছিল নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশের স্বাদ দেওয়া। অন্যদিকে ধবলধোলাইয়ের লজ্জা থেকে বাঁচতে জয় ছাড়া ভিন্ন কোন পথ ছিল কিউইদের সামনে। এমন ম্যাচে পাক ব্যাটার ইফতেখার আহমেদের লড়াইও মেনেছে হার, কিউইদের রানের পাহাড় টপকাতে নেমে পাকিস্তান ম্যাচ হেরেছে ৪৭ রানে। তাতেই দিন দুয়েক আগে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠা পাকিস্তান হারিয়েছে সিংহাসন। নেমে গেছে টেবিলের তিনে।

করাচিতে এদিন আগে ব্যাট করে উইল ইয়াং ও টম ল্যাথামের জোড়া হাফ সেঞ্চুরিতে ২৯৯ রানের পাহাড় গড়ে নিউজিল্যান্ড। সেই রান তাড়া করতে নেমে আগা সালমান ও ইফতেখার আহমেদ করেছেন লড়াই। বাকিরা দিতে পারেনি আস্থার প্রতিদান। তাতেই ৪ ওভার বাকি থাকতে ২৫২ রানে গুটিয়ে যায় পাকিস্তান। ফলে ৪৭ রানের জয়ে পাঁচ ম্যাচের সিরিজ ৪-১ ব্যবধানে শেষ করল সফরকারী নিউজিল্যান্ড। 

৩০০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে স্বাগতিক পাকিস্তান। বোর্ডে ৬৬ রান তুলতেই স্বাগতিকরা হারায় ওপেনার শান মাসুদ (৭), অধিনায়ক বাবর আজম (১), মোহাম্মদ রিজওয়ান (৯) ও ওপেনার ফখর জামানের (৩৩) উইকেট। পঞ্চম উইকেট জুটিতে দলের হাল ধরেন আগা সালমান ও ইফতেখার আহমেদ। 

এই দু'জনের ব্যাটে প্রাথমিক বিপর্যয় কাটিয়ে উঠে পাকিস্তান। একপ্রান্তে রানের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলতে থাকেন আগা সালমান, অন্যপ্রান্তে মারমুখী ছিলেন ইফতেখার আহমেদ। পঞ্চম উইকেট জুটিতে ভর করেই দলীয় দেড় শ পার করে পাকিস্তান। হাফ সেঞ্চুরি তুলে নেওয়া আগা সালমান ফিরলে ভাঙে এই জুটি। ফেরার আগে ৬ চার ও ১ ছক্কায় ৫৭ বলে ৫৭ রান করেন তিনি।

এরপর শাদাব খান, উসামা মিররা সঙ্গ দেন ইফতেখার আহমেদকে। তবে কেউই ইনিংস লম্বা করতে হয়েছেন ব্যর্থ। শাদাব ফিরেন ১৫ রানে, উসামার ব্যাট থেকে আসে ২০ রান। শেষ দিকে একাই লড়াই করে যান ইফতেখার আহমেদ। তবে তাকে কেউই দিতে পারেনি সঙ্গ। শেষ পর্যন্ত ২৩ বল বাকি থাকতেই ২৫২ রানে গুটিয়ে যায় পাকিস্তান। ফলে ৪৭ রানের জয় তুলে নেয় কিউইরা। ৮ চার ও ২ ছক্কায় ৭২ বলে অপরাজিত ৯৪ রানের ইনিংস খেলেন ইফতেখার আহমেদ। কিউইদের পক্ষে হেনরি শিপলি ও রাচিন রবীন্দ্র নেন ৩টি করে উইকেট। 

এর আগে ব্যাট করে সবকটি উইকেট হারিয়ে ২৯৯ রানের পাহাড় গড়ে নিউজিল্যান্ড। ৮ চার ও ২ ছক্কায় ৯১ বলে ওপেনার উইল ইয়াং খেলেন ৮৭ রানের ইনিংস। এছাড়া ৫ চারে টম ল্যাথাম করেন ৫৯ রান। মার্ক চ্যাপম্যান ৪৩ ও রাচিন রবীন্দ্র করেন ২৮ রান। পাকিস্তানের পক্ষে শাহিন আফ্রিদি নেন ৩ উইকেট। উসামা মির ও শাদাব খান নেন ২ উইকেট করে।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷