ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

নয়া কীর্তি বাবরের, ইতিহাস গড়ল পাকিস্তান

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৬ মে ২০২৩ ১৫:৩০

জয় পেয়েছে পাকিস্তান। ছবি: পিসিবি জয় পেয়েছে পাকিস্তান। ছবি: পিসিবি

নট আউট ডেস্কঃ চলমান পাকিস্তান - নিউজিল্যান্ডের মধ্যকার চতুর্থ ওয়ানডে পাকিস্তানের কাছে ১০২ রানের বিশাল ব্যবধানে হেরেছে নিউজিল্যান্ড।টসে হেরে আগে আগে ব্যাট করতে নেমে ৩৩৫ রানের টার্গেট ছুড়ে দেয় নিউজিল্যান্ডকে। যার জবাবে ৪৩.৪ ওভার খেলে ২৩২ রানে অল আউট হয় নিউজিল্যান্ড। পাকিস্তান জয় পায় ১০২ রানে। আর এই জয়ের মধ্যে দিয়ে ১১৩ রেটিং আর ৩৯৬৫ পয়েন্ট নিয়ে আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ে ১ নম্বরে উঠে এসেছে।

এর আগে পাকিস্তানের দেওয়া ৩৩৫ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে শুরু থেকেই পাকিস্তানের বোলারদের সামলাতে হিমসিম খেতে হয়েছে নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের। যেখানে ওপেনিং জুটিতে ৩৬ রান তুলার পরই উইল ইয়ংকে সাজঘরের পথ দেখান পাকিস্তানি পেইসার ওয়াসিম জুনিয়র। ইয়ংয়ের ব্যাট থেকে আসে ২০ বলে ১৫ রান। বেশিদূর যেতে পারেনি আরেক ওপেনিং ব্যাটসম্যান টম ব্লান্ডেল।

হারিস রুফের বলে ইফতেখার আহমেদকে ক্যাচ দিয়ে ২৩ রান করে আউট হন ব্লান্ডেল। তবে এরপর অধিনায়ক টম লাথাম ও মিচেল মিলে ৮৩ রানের জুটি গড়েন। যেখানে টম লাথাম এদিন ৭৬ বলে ৬০ এবং মিচেলের ব্যাট থেকে আসে ৩৪ রান। ওসামা মীরের বলে মিচেল আউট হয়ে সাজঘরে ফিরেলে নিউজিল্যান্ড কার্যত ম্যাচ থেকে ছিটকে যায়। এরপর অধিনায়ক লাথাম আরেক ব্যাটসম্যান চ্যাপম্যান কে নিয়ে ৫৫ রানের জুটি গড়ে দলকে টেনে তুলার চেষ্টা করলেও তা আর বেশি সময় স্থায়ী হতে দেয়নি শাহীন শাহ আফ্রিদি। তার বলে আউট দলীয় ১৮৪ রানে সাজঘরে ফিরেন লাথাম।

এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে নিউজিল্যান্ড। ব্যাট হাতে একে একে ব্যর্থ হন বাকী ব্যাটসম্যানরা। তবে মার্ক চ্যাপম্যান ৩৩ বলে ৪৬ রান করে যা কেবল দলের হারের ব্যবধান কমিয়েছে। শেষ দিকে পাকিস্থানি লেগ স্পিনার ওসামা মীরের স্পীন ভেল্কিতে ২৩২ রানেই শেষ হয় নিউজিল্যান্ডের ইনিংস। পাকিস্তানের হয়ে চার উইকেট নেন ওসামা মীর,তিন উইকেট শিকার করেন মোহাম্মদ ওয়াসিম। 

এর আগে করাচির ন্যাশনাল স্টেডিয়ামে টসে হেরে ব্যাট করতে নেমে ব্যাট হাতে ভালো শুরু পায়নি পাকিস্তান। দলীয় ৩৬ রানেই ফখর জামানের উইকেট তুলে নেন ম্যাট হ্যানরী। দুই নম্বরে নামা অধিনায়ক বাবার আজম কে নিয়ে ৫০ রানের জুটি গড়ে প্রাথমিক বিপদ সামাল দেন শান মাসুদ। তবে নিজের ৪৪ রানে শান মাসুদ ইস সৌদির বলে কাটা পড়েন। তবে এরপরই বাবর ম্যাজিক শুরু হয় আবার। সাম্প্রতিক সময়ে অসাধারণ ফর্মে থাকা বাবর আজমকে এদিন কেউ থামতে পারেনি রান করা থেকে।

মোহাম্মদ রিজওয়ান ২৪ রান করে ফিরার পরে সালমান কে নিয়ে ১১৭ রানের বিশাল জুটি গড়েন বাবার আজম। এই সময়ে বাবার আজম তুলে নেন তার ওয়ানডে ক্যারিয়ারের ১৮তম শতক। ওয়ানডে ফর্মেটের এই ব্যাটসম্যান আউট হওয়ার আগে ব্যাট হাতে ১১৭ বল খেলে ১০৭ রানের অসাধারণ এক ইনিংস খেলেন। শেষপর্যন্ত সালমানের ৫৮ ও শাহীন শাহ আফ্রিদি ৭ বলে ২৩ রানের ক্যামিও ইনিংসের উপর ভর করে ৬ উইকেট হারিয়ে ৩৩৪ রানের বিশাল সংগ্রহ গড়ে পাকিস্তান।

নিউজিল্যান্ডের ম্যাট হ্যানরি শিকার করে তিন উইকেট। এই জয়ের মধ্যে দিয়ে ৫ ম্যাচেএ ওয়ানডে সিরিজে ৪-০ ব্যবধানে এগিয়ে গেলো পাকিস্তান। 

ব্যাট হাতে ম্যাচ জয়ী ইনিংস খেলে ম্যাচ সেরা হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবার আজম।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷