ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

দ্বিশতকের দারপ্রান্তে খাজা, রান পাহাড়ে অজিরা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৬ জানুয়ারী ২০২৩ ০৮:৪৯

সিডনিতে প্রোটিয়া বোলারদের শাসন করছে খাজা। গেটি ইমেজ সিডনিতে প্রোটিয়া বোলারদের শাসন করছে খাজা। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ সিডনি টেস্টের প্রথম দিনের অর্ধেকটাই চলে যায় আলোকসল্পতা ও বৃষ্টির পেটে। প্রথম দিনের বিরাট এই ক্ষতি দ্বিতীয় দিনে অনেকটাই কাটিয়ে উঠেছে স্বাগতিক অস্ট্রেলিয়া। স্টিভেন স্মিথ ও উসমান খাজার জোড়া সেঞ্চুরিতে রান পাহাড়ে চড়েছে অজিরা।

সিডনিতে ১৪৭ রান নিয়ে দিন শুরু করা অজিরা, দ্বিতীয় দিন শেষ করেছে ৪৭৫ রানে। হারিয়েছে ৪ উইকেট। শতক হাঁকিয়ে স্মিথ ১০৪ রানে ফিরলেও, ডাবল সেঞ্চুরির দারপ্রান্তে থাকা খাজা অপরাজিত আছেন ১৯৫ রানে।

২ উইকেটে ১৪৭ রান নিয়ে দিনটা শুরু করেছিল আগের দিনের হাফ সেঞ্চুরিয়ান উসমান খাজা ও স্টিভ স্মিথ। দ্বিতীয় দিনের শুরু থেকেই প্রোটিয়া বোলারদের কোন সুযোগই দেয়নি এই দুই অজি ব্যাটার। তাতেই রান পাহাড়ে চড়ায় ইঙ্গিত দেয় অজিরা। তৃতীয় উইকেট জুটিতে এই দু'জন গড়েন অবিচ্ছিন্ন শতাধিক রানের জোট। 

হাফ সেঞ্চুরি তুলে নেন স্মিথ। অন্যপ্রান্তে সেঞ্চুরি তুলে নেন উসমান খাজাও। এরপর আরও আগ্রাসী ব্যাট করেন এই দু'জন। এই জুটিতে ভর করেই অজিরা পার করে তিনশ রানের গণ্ডি। দারুণ ব্যাট করতে থাকা স্মিথ সেঞ্চুরিয়ান খাজার দেখানো পথে হেঁটে তুলে নেন দুর্দান্ত সেঞ্চুরি। অন্যপ্রান্তে খাজা খেলেন দেড় শ রানের ইনিংস। সেঞ্চুরি তুলে নেওয়া স্মিথের ইনিংস এরপর বেশিক্ষণ স্থায়ী হয়নি। 

কেশব মহারাজের শিকার হওয়ার আগে খেলেন ১০৪ রানের ইনিংস। স্মিথ ফিরলে ভাঙে খাজার সঙ্গে ২০৯ রানে জোট। এরপর ট্রাভিস হেডকে নিয়ে দলকে বড় সংগ্রহের পথে রাখেন খাজা। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন শতাধিক রানের জোট। হাফ সেঞ্চুরি তুলে নেন ট্রাভিস হেড। 

দিনের শেষ বিকেলে এসে অজিরা হেডের উইকেট। ফেরার আগে অবশ্য এই তারকা ব্যাটার খেলেন ৭০ রানের ইনিংস। এরপর ম্যাট রেনশোকে নিয়ে দিনের বাকি সময়টা কাটিয়ে দেন খাজা। দিন শেষ করার আগে ৪ উইকেট হারিয়ে অজিরা সংগ্রহ করেছে ৪ উইকেটে ৪৭৫ রান। দিন জুড়ে দাপুটে ব্যাট করা খাজা অপরাজিত আছেন ৩৬৮ বলে ১৯৫ রান করে।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷