ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

মেলবোর্নে ইনিংস হার সঙ্গী প্রোটিয়াদের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২২ ২১:৪১

ইনিংস ও ১৮২ রানের বড় জয় অজিদের। গেটি ইমেজ ইনিংস ও ১৮২ রানের বড় জয় অজিদের। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ বক্সিং ডে টেস্টের তৃতীয় দিনেই জয়ের সুবাস পাচ্ছিল স্বাগতিক অস্ট্রেলিয়া। ইনিংস হার এড়াতে তখনো প্রোটিয়াদের প্রয়োজন ছিল সাড়ে তিনশ'র বেশি রান। চর্তুথ দিনে অবশ্য দুইশ পার করতেই গুটিয়ে যায় সফরকারীরা। ফলে, এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতল অজিরা। সেই সাথে দীর্ঘ ১৭ বছর পর ঘরের মাটিতে প্রোটিয়াদের বিপক্ষে সিরিজ জিতল অস্ট্রেলিয়া। 

মেলবোর্নে ১ উইকেটে ১৫ রান নিয়ে দিন শুরু করা প্রোটিয়ারা, নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ম্যাচ থেকেই ছিটকে যায়। শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে ২০৪ রানেই থামে প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংস। ফলে, ইনিংস ও ১৮২ রানের বড় হারের লজ্জায় পড়ে প্রোটিয়ারা। এই জয়ে তিন ম্যাচের সিরিজ ২-০ তে জিতে নিল অস্ট্রেলিয়া। 

১ উইকেটে ১৫ রান নিয়ে চর্তুথ দিনের খেলা শুরু করেন আগের দিন অপরাজিত থাকা দুই প্রোটিয়া ব্যাটার সারেল এরওয়া ও ডি ব্রুইনে। দলীয় পঞ্চাশ পার করার আগেই এরওয়ের উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। আঙুলের চোট নিয়েও দুর্দান্ত বোলিং করা স্টার্কের শিকার হয়ে ফিরেন তিনি। এরপর ২৮ রান করা ডি ব্রুইনেকে ফেরান বোল্যান্ড।

খায়া জন্ডো ফিরেন ১ রান করে। ৬৫ রানের মধ্যে ৪ উইকেট খুইয়ে ইনিংস হারের শঙ্কায় পড়ে প্রোটিয়ারা। পঞ্চম উইকেট জুটিতে দলের হাল ধরেন টেম্বা বাভুমা ও কাইল ভেরেইনে। এই দু'জনের ব্যাটে লড়াইয়ে ফেরার চেষ্টা করে দক্ষিণ আফ্রিকা। দু'জন মিলে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। হাফ সেঞ্চুরি তুলে নেন বাভুমা।

এরপর ফের নিয়মিত বিরতিতে উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। ৩৩ রান করা কাইল ভেরেইনে ফেরার পর, মার্কো জেনসেন ফিরেন ৫ রান করে। শেষ পর্যন্ত অজি বোলারদের তোপে বড় হারের শঙ্কায় পড়ে প্রোটিয়ারা। বাকিদের আসা যাওয়ার মিছিলে প্রতিরোধ গড়া বাভুমা খেলেন ইনিংস সর্বোচ্চ ৬৫ রানের ইনিংস।

শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে ২০৪ রানে থামে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংস। ফলে, ইনিংস ও ১৮২ রানের বড় হার সঙ্গী হয় সফরকারীদের। অজিদের পক্ষে নাথান লায়ন নেন ৩টি উইকেট। স্কট বোল্যান্ড নেন ২টি উইকেট। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷