ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

স্মিথের আক্ষেপের দিনে নাস্তানাবুদ ইংলিশরা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২ ০৫:০৩

বড় জয়ে সিরিজ জয় অজিদের। গেটি ইমেজ বড় জয়ে সিরিজ জয় অজিদের। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ জিতলেই এক ম্যাচ বাকি থাকতে সিরিজ নিশ্চিত করে ফেলত স্বাগতিক অস্ট্রেলিয়া। অন্যদিকে সিরিজে টিকে থাকয়ে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের জয় ছাড়া ভিন্ন কোন পথ ছিল না। এমন সমীকরণের ম্যাচে সিডনিতে অজিদের দাপটে নাস্তানাবুদ হয়েছে ইংলিশরা। তাতেই এক ম্যাচ হাতে রেখেই সিরিজ টা নিজেদের করে নেয় স্বাগতিকরা।

সিডনিতে এদিন আগে ব্যাট করে স্মিথের ব্যাটে চড়ে ২৮০ রানের পুঁজি পায় অস্ট্রেলিয়া। লক্ষ্য তাড়ায় অজি পেসার মিচেল স্টার্ক ও অ্যাডাম জাম্পার তোপে ২০৮ রানেই গুটিয়ে যায় ইংলিশরা। ফলে ৭২ রানের বড় জয় পায় অজিরা৷ দলটির হয়ে ভাগাভাগি করে আট উইকেট শিকার করেন স্টার্ক ও জাম্পা।

২৮১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই মিচেল স্টার্কের তোপের মুখে পড়ে ইংলিশরা। তাতেই ইনিংসের প্রথম ওভারে রানের খাতা খোলার আগেই ফিরেন ওপেনার জেসন রয় এবং গত ম্যাচের সেঞ্চুরিয়ান ডেভিড মালান। এরপর দ্রুতই রান তুলতে থাকেন ওপেনার ফিল সল্ট। তবে দলীয় ৩৪ রানের মাথায় এই ওপেনার ফিরেন হ্যাজেলউডের শিকার হয়ে। 

চর্তুথ উইকেট জুটিতে দলের হাল ধরেন জেমস ভিন্স ও স্যাম বিলিংস। দু'জনের অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জুটিতে প্রাথমিক বিপর্যয় কাটায় ইংল্যান্ড। এরপর দু'জনই হাফ সেঞ্চুরি তুলে দলকে শক্ত অবস্থানে নিয়ে যান৷ এই জুটিতে ভর করেই দলীয় দেড় শ পার করে ইংলিশরা। তবে এরপরেই ম্যাচে ফিরে অজি বোলাররা।

৬০ রান করা জেমস ভিন্সের বিদায়ের পর, নিয়মিত বিরতিতে উইকেট হারায় ইংল্যান্ড। দারুণ শুরু করেও দ্রুতই ফিরেন অধিনায়ক মঈন আলী। হাফ সেঞ্চুরিয়ান স্যাম বিলিংসও এরপর বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি। ফিরেন ইনিংস সর্বোচ্চ ৭১ রান করে। শেষ দিকে আর কেউ দলের হাল ধরতে না পারলে, ১১ ওভার বাকি থাকতেই মাত্র ২০৮ রানে থামে ইংলিশদের ইনিংস। 

 

অস্ট্রেলিয়ার পক্ষে অ্যাডাম জাম্পা ও মিচেল স্টার্ক নেন চারটি করে উইকেট। জস হ্যাজেলউডের শিকার দুইটি উইকেট। 

এর আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৮০ রান তুলতে পারে স্বাগতিক অস্ট্রেলিয়া। দলের পক্ষে সর্বোচ্চ ৯৪ রান করে সেঞ্চুরি মিস করেন ইনফর্ম স্টিভেন স্মিথ। এছাড়া মার্নাস ল্যাবুশেন করেন ৫৮ রান।মিচেল মার্শের ব্যাট থেকে আসে ৫০ রান। ইংল্যান্ডের পক্ষে আদিল রশিদ নেন তিনটি উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷