ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

এগারো হাজারের ক্লাবে প্রথম ভারতীয় বিরাট কোহলি

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩ অক্টোবর ২০২২ ১১:১৫

বিরাট কোহলি। ফাইল ছবি বিরাট কোহলি। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ বাইশ গজে সময়টা দারুণ কাটছে ভারতীয় তারকা ব্যাটার বিরাট কোহলির। অথচ কদিন আগেও এই তারকা নিয়েই চলছিল যত আলোচনা-সমালোচনা। সেটার অবশ্য কারণটাও ছিল যৌক্তিক। কেননা ব্যাট হাতে যেন রান করতেই ভুলে গিয়েছিলেন বিরাট কোহলি। তবে সদ্য সমাপ্ত এশিয়া কাপ থেকেই পুরনো ছন্দে ফিরতে শুরু করেছেন এই ভারতীয় তারকা। 

এশিয়া কাপে আফগানদের বিপক্ষে দুর্দান্ত শতক হাঁকানো বিরাট, ব্যাট হাতে সফল ছিলেন ঘরের মাটিতে অনুষ্ঠিত হওয়া অস্ট্রেলিয়ায় সিরিজেও। এবার সেই ফর্ম কোহলি টেনে আনলেন প্রোটিয়াদের বিপক্ষেও। সিরিজ নিশ্চিতের ম্যাচে হেসেছে বিরাট কোহলির ব্যাট। খেলেছেন ২৮ বলে আনবিটেন ৪৯ রানের ইনিংস। তাতেই দারুণ এক মাইলফলকও স্পর্শ করে ফেলেছেন তিনি। প্রবেশ করেছেন এগারো হাজারের এলিট ক্লাবেও।

এদিন প্রথম ভারতীয় ও বিশ্বের চর্তুথ ব্যাটার হিসেবে স্বীকৃত টি-টোয়েন্টিতে বিরাট কোহলি ছুঁয়েছেন ১১ হাজার রান। এর আগে এমন কীর্তি গড়তে পেরেছিলেন কেবল ক্যারিবীয় দানব ক্রিস গেইল, কাইরান পোলার্ড ও পাকিস্তানের শোয়েব মালিক। এবার চর্তুথ ক্রিকেটার হিসেবে এই লিস্টে যুক্ত হলো বিরাট কোহলির নামটাও।

স্বীকৃত টি-টোয়েন্টিতে ১০৯৮১ রান নিয়ে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নেমেছিলেন বিরাট কোহলি। দারুণ এই কীর্তি গড়তে বিরাটের এদিন প্রয়োজন ছিল মাত্র উনিশ রান৷ রান বন্যার ম্যাচে কিছুটা ধীর শুরু করেছিলেন তিনি। তাই এমম কীর্তি গড়তে খানিকটা সময়ও লেগে যায় তাঁর। অবশেষে ভারতের ইনিংসের ১৭তম ওভারে, ওয়েন পার্নেলকে লং অফের উপর দিয়ে উড়িয়ে মেরেই ১১ হাজারের ক্লাবে প্রবেশ করেন বিরাট কোহলি। 

এরপরেই নিজের খোলস থেকে বেরিয়ে রাবাদা, লুঙ্গিদের উপর রীতিমতো ছুড়ি ঘুরিয়েছেন তিনি। শেষ পর্যন্ত ৭ চার ও ১ ছক্কায় ২৮ বলে এই তারকা ব্যাটার অপরাজিত থাকেন ৪৯ রান করে। এর মধ্য দিয়ে ৩৫৪ ম্যাচে ৪০ এর বেশি গড়ে বিরাট কোহলির রান এখন ১১ হাজার ৩০। ৮১ হাফ সেঞ্চুরির পাশাপাশি এই তারকা ব্যাটারের রয়েছে ৬টি সেঞ্চুরিও। 

এই তালিকায় অবশ্য সবার উপরেই আছেন ক্রিকেটের ফেরিওয়ালা ক্রিস গেইল। ৪৬৩ টি-টোয়েন্টি খেলা গেইলের রান ৩৬ গড়ে ১৪ হাজার পাঁচশত ৬৩। ৮৮ হাফ সেঞ্চুরির পাশাপাশি এই জ্যামাইকান তারকার রয়েছে রেকর্ড ২২টি সেঞ্চুরিও। দুইয়ে থাকা আরেক ক্যারিবিয়ান কাইরান পোলার্ড, ৬১৪ ম্যাচে ৩১ গড়ে করেছে ১১ হাজার নয়শ ১৫ রান। তিনে থাকা পাকিস্তান কিংবদন্তি শোয়েব মালিক করেছেন, ৪৮১ ম্যাচে ৩৬'এর বেশি গড়ে ১১ হাজার ৯০০ রান। 

 

-নট আউট/টিএ 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷