ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

অজিদের হারিয়ে অঘটনের জন্ম দিলো জিম্বাবুয়ে

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২২ ২১:২৪

উড়তে থাকা অস্ট্রেলিয়াকে মাটিতে নামাল জিম্বাবুয়ে। গেটি ইমেজ উড়তে থাকা অস্ট্রেলিয়াকে মাটিতে নামাল জিম্বাবুয়ে। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ সিরিজ আগে নিশ্চিত করে ফেললেও, জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতেও পূর্ণ শক্তির দল নিয়েই মাঠে নামে অস্ট্রেলিয়া। আগে ব্যাট করে স্বাগতিকরা ডেভিড ওয়ার্নারের ব্যাটে উড়ন্ত সূচনা পেলেও, অন্যপ্রান্তে ছিল আসা যাওয়ার মিছিল। জিম্বাবুয়ে বোলার রায়ান বার্লের ১৮ বলের বিধ্বংসী স্পেলেই মাত্র ১৪১ রানে গুটিয়ে যায় অজিরা। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ১০ রানে ৫ উইকেট শিকার করেন বার্ল, অস্ট্রেলিয়ার পক্ষে ওয়ার্নার একাই করেন ৯৪ রান।

জবাব দিতে নেমে দারুণ শুরু করে জিম্বাবুয়ে, তবে এরপরেই সফরকারীদের ছেপে ধরে অজি বোলাররা। তাতেই দলীয় একশ পার করার আগেই ৬ উইকেট হারায় জিম্বাবুয়ে। শেষ দিকে অধিনায়ক রেজিস চাকাভার ব্যাটে ভর করে, বছরের সবচেয়ে বড় অঘটনের জন্ম দেয় জিম্বাবুইয়ানরা৷ ৩ উইকেটের কষ্টার্জিত জয়ে হোয়াইওয়াশের লজ্জা থেকেও বাঁচলো সফরকারীরা।

কাজটা বোলাররা করেই দিয়েছিল সহজ, তবে জিততে খানিকটা বেত পেতে হতো সেটা অনুমেয়ই ছিল। যদিও দুই জিম্বাবুয়ে ওপেনার ইনোসেন্ট কাইয়া ও মারুমানি করেছিল ভুল প্রমাণ। উদ্বোধনী জুটিতেই এই দু'জন যোগ করেন ৩৮ রান। এরপরেই বিধ্বংসী হয়ে উঠনে জস হ্যাজেলউড। ১৯ রান করা কাইয়াকে ফেরানোর পর, পরপর দুই বলেই ফেরান ওয়েসলে মাধভেরে (২) ও শন উইলিয়ামসকে (০)। হ্যাজেলউডের তোপে খানিকটা বিপাকেই পড়েছিল জিম্বাবুয়ে। 

চর্তুথ উইকেট জুটিতে ২২ রান যোগ করে চাপ কমানোর যোগ করেন সিকান্দার রাজা ও মারুমানি। ৮ রান করা ইনফর্ম সিকান্দার রাজার বিদায়ের পর, মারুমানি ফিরেন ব্যাক্তিগত ৩৫ রান করে। ৭৭ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে হারের শঙ্কায় পড়ে জিম্বাবুয়ে। এরপর দলের হাল ধরেন অধিনায়ক রেজিস চাকাভা ও মনুয়াঙ্গা। এই দু'জনের ব্যাটে চড়ে দলীয় একশ পার করে জিম্বাবুয়ে। 

১৭ রান করা মনুয়াঙ্গার বিদায়ে ভাঙে ৪৮ রানের এই জোট৷ এরপর রায়ান বার্ল ও চাকাভা দলকে রাখে জয়ের কক্ষপথে। দলকে জয়ের বন্দরে রেখে বার্ল ফিরলেও, চাকাভার ব্যাটে ইতিহাস রচনা করে জিম্বাবুইয়ানরা। শেষ পর্যন্ত ১১ ও ৩ উইকেট হাতে রেখেই দুর্দান্ত জয় তুলে নেন সফরকারীরা। ৩ চারে ৬৭ বলে আনবিটেন ৩৭ রানের লড়াকু ইনিংস খেলেন চাকাভা। অস্ট্রেলিয়ার পক্ষে ৩ উইকেট নেন জস হ্যাজেলউড।

এর আগে টস হেরে ব্যাট করা অস্ট্রেলিয়া, প্রথম ৭২ রান তুলতেই হারায় ৫ উইকেট। এরপর ১২ রানে শেষ ৫ উইকেট হারিয়ে মাত্র ১৪১ রানেই গুটিয়ে যায়। অজিদের পক্ষে এদিন মাত্র ২ জন পার করতে পার করেন দুই অঙ্কের কোটা। দলের পক্ষে সর্বোচ্চ ৯৪ রান আসে ওপেনার ডেভিড ওয়ার্নারের ব্যাট থেকে। গ্লেন ম্যাক্সওয়েল করেন ১৯ রান।

জিম্বাবুয়ের পক্ষে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৫ উইকেট নিয়ে বিশ্ব রেকর্ড গড়েন রায়ান বার্ল। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে কম বলে (১৫ বলে) ৫ উইকেট নেওয়ার অন্যন্য নজির গড়েন এই স্পিনার। এছাড়া ব্রাড ইভান্স নেন ২ উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷