ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

১৬ রানে ৬ উইকেট হারিয়ে ম্যাচ হারল জিম্বাবুয়ে

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৯ আগস্ট ২০২২ ০১:৩৪

ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৫ উইকেট নেন ক্যামেরুন গ্রিন। গেটি ইমেজ ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৫ উইকেট নেন ক্যামেরুন গ্রিন। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ জিম্বাবুয়ের অপেক্ষাটা ছিল দীর্ঘ ১৮ বছরের। অবশেষে আজ (রবিবার) এসেছিল সেই মাহেন্দ্রক্ষণ। দেড় যুগের অবসান ঘটিয়ে এদিন অজিদের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে নেমেছে জিম্বাবুইয়ানরা। যদিও শুরুটা হার দিয়েই করতে হয়েছে সিকান্দার রাজাদের।

এদিন আগে ব্যাট করে দারুণ শুরুর পরও, জিম্বাবুয়ে পড়ে যায় কিউই অলরাউন্ডার ক্যামেরুন গ্রিনের কবলে। তাতেই শেষ ১৬ রানে সফরকারীরা হারায় সফরকারীরা। ফলে, ২০০ রানেই অলআউট হয় তারা। জবাবে ডেভিড ওয়ার্নারের হাফ সেঞ্চুরিতে জয়ের কক্ষপথে হাঁটে অজিরা। শেষ দিকে গ্লেন ম্যাক্সওয়েলের ঝড়ে ৫ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা। এই জয়ে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অ্যারন ফিঞ্চের দল। 

টস হেরে এদিন ব্যাট করতে নামা জিম্বাবুয়ের শুভসূচনা এনে দেন দুই ওপেনার ইনোসেন্ট কাইয়া ও মারুমানি। উদ্বোধনী জুটিতেই এই দু'জন যোগ করেন ৪২ রান। ১৭ রান করা কাইয়াকে ফিরিয়ে অজিদের দিনের প্রথম সাফল্য এনে দেন মিচেল মার্শ। এরপর ওয়েসলে মাধভেরেকে নিয়ে দলকে বড় সংগ্রহের পথে রাখেন মারুমানি। দ্বিতীয় উইকেট জুটিতেও এই দু'জন যোগ করেন চল্লিশোর্ধ্ব রান।

দারুণ ব্যাট করা জিম্বাবুয়ে ওপেনার ছুঁটছিলেন হাফ সেঞ্চুরির দিকে। তবে দলীয় ৮৭ রানের মাথায়, মাত্র ৫ রানের জন্য হাফ সেঞ্চুরি মিস করেন তিনি। এরপর দলীয় একশ পার হতেই সফরকারীরা হারায় মনুঙ্গার উইকেট। ইনফর্ম সিকান্দার রাজার ইনিংসও স্থায়ী হয়েছে মাত্র ২৪ বল। এরপর দলের হাল ধরেন মাধভেরে ও অধিনায়ক রেজিস চাকাভা। এই দু'জনের ব্যাটে চাপ সামলে উঠে জিম্বাবুয়ে। 

হাফ সেঞ্চুরি তুলে নেন মাধভেরে। পঞ্চম উইকেট জুটিতে চাকাভাকে নিয়ে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। তবে এরপরেই ক্যামেরুন গ্রিনের ঝড়ে লণ্ডভণ্ড হয়ে যায় জিম্বাবুয়ে। ইনিংস সর্বোচ্চ ৭২ রান করা মাধভেরেকে নিয়ে প্রথম ধাক্কাটা দেন অ্যাডাম জাম্পা। এরপর বোলিংয়ে এসে জোড়া আঘাত হানেন গ্রিন। ফেরান ৩১ রান করা চাকাভা ও ২ রান করা রায়ান বার্লকে। পরের ওভারে এসে ফের জোড়া ধাক্কা দেন এই পেসার।

এবার গ্রিনের শিকার হয়ে ফিরেন লুক জঙ্গে ও ব্রাড ইভান্সকে। তাতেই ক্যারিয়ারে প্রথমবার পাঁচ উইকেট নেওয়ার স্বাদ পান এই অজি অলরাউন্ডার। এরপর ভিক্টঅর নিউয়াচিকে ফিরিয়ে জিম্বাবুয়ের কফিনে শেষ পেরেকটি মারেন মিচেল স্টার্ক। ১৮৫ থেকে ২০০ রানের মধ্যে শেষ ৬ উইকেট হারিয়ে, ২.৩ ওভার বাকি থাকতেই গুটিয়ে যায় জিম্বাবুয়ে। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৩৩ রানে ৫ উইকেট নেন ক্যামেরুন গ্রিন। অ্যাডাম জাম্পার শিকার ৩ উইকেট। 

জবাব দিতে নেমে অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নার উদ্বোধনী জুটিতে যোগ করেন ৪৩ রান। ১৫ রান করা ফিঞ্চের বিদায়ে ভাঙে এই জুটি। এরপর স্টিভ স্মিথকে নিয়ে পঞ্চাশোর্ধ রানের জোট গড়েন ওয়ার্নার। হাফ সেঞ্চুরি তুলে নেন এই ওপেনার। ব্যাক্তিগত ৫৭ রান করা ওয়ার্নারকে ফেরান সিকান্দার রাজা। এরপর রায়ান বার্লের স্পিন ঘূর্ণিতে খানিকটা খেই হারায় অজিরা। 

এই জিম্বাবুয়ে স্পিনার তুলে নেন অ্যালেক্স ক্যারি (১০), মার্কাস স্টয়নিস (১৯) ও মিচেল মার্শকে (২)। ৬ষ্ঠ উইকেট জুটিতে অজিদের হাল ধরেন স্টিভ স্মিথ ও গ্লেন ম্যাক্সওয়েল। তাতেই জয়টা সহজ হয়ে যায় স্বাগতিকদের জন্য। স্মিথ একপ্রান্ত আগলে রাখলেও, অন্যপ্রান্তে ঝড় তোলেন ম্যাক্সওয়েল। তাতেই ১৬.৩ ওভার হাতে রেখে লক্ষ্যে পৌঁছে যায় অস্ট্রেলিয়া। ৬ চারে ৮০ বলে স্মিথ অপরাজিত থাকেন ৪৭ রান করে। ৩টি করে চার ও ছক্কায় ৯ বলে ৩২ রানের বিধ্বংসী ইনিংস খেলেন গ্লেন ম্যাক্সওয়েল। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷