ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

আমিই সর্বকালের সেরা অফ-স্পিনার: গেইল

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৬ আগস্ট ২০২২ ০১:২৬

ক্রিস গেইল। ফাইল ছবি ক্রিস গেইল। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ বয়সটা ছুঁয়েছে প্রায় ৪৪। এই বয়সে এসে জাতীয় দলে আবারো ফেরা এখন আর নেই বললেই চলে ক্যারিবীয় কিংবদন্তি ক্রিস গেইলের জন্য। ফ্র‍্যাঞ্চাইজি ক্রিকেটেও কমিয়ে এনেছেন নিজের পরিধিটা। অথচ একটা সময় এই গেইলই কিনা ছিলেন বোলারদের জন্য এক আতঙ্কের নাম। গেইলকে বল করতে এসে অস্বস্তিতে পড়েনি এমন বোলার খুঁজে পাওয়া হবে দুষ্কর। 

ব্যাট হাতে রেকর্ডের ফুলঝুরি ছোটানো গেইল, নিজেকেই এবার কিনা দাবি করে বসলেন সর্বকালের সেরা অফ স্পিনার হিসেবে। নিয়মিত বোলিং না করলেও, গেইলের অফ-স্পিনটা ছিল দারুণ কার্যকরী। স্বীকৃত ক্রিকেটে গেইলের নামের পাশে রয়েছে প্রায় সাড়ে ৪০০ উইকেট। যার মধ্যে আড়াই শ'র বেশি উইকেট নিয়েছে ক্যারিবীয় জার্সিতেই।

এবার ক্রিকইনফোকে দেওয়া এক সাক্ষাৎকারে, মজার ছলেই নিজেকে দাবি করে বসলেন সর্বকালের সেরা অফ-স্পিনার হিসেবে। ওয়ানডেতে সর্বাধিক ৫৩৪ উইকেটের মালিক লঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরনও নাকি নেই তার আশেপাশে। তোয়াক্কা করলেন না স্বদেশী সুনীল নারিনকেও। অবশ্য আন্তর্জাতিক ওয়ানডেতে গেইল পেয়েছিলেন ১৬৭টি উইকেট। মজার ব্যাপার হলো, এই ফরম্যাটে ডান হাতি অফ-স্পিনারের মধ্যে শীর্ষ দশ উইকেট সংগ্রাহকের তালিকায় রয়েছে গেইলের নামটি।

ক্রিকইনফোকে দেয়া সাক্ষাৎকারে গেইল বলেছেন, ‘আপনি কি জানেন, আমার বোলিংটা কতটা কার্যকর? এজন্যই আমাকে বোলিং করতে হবে। আমিই সর্বকালের সেরা অফ-স্পিনার। এমন কি মুত্তিয়া মুরালিধরনও আমার সঙ্গে লড়াইয়ে নেই। আমার ইকোনমিই সেরা। এমনকি সুনীল নারিনও আমার ধারে-কাছে নেই।’

এদিকে গত ফেব্রুয়ারির পর থেকে প্রতিযোগিতামূলক ক্রিকেটে পদচারণ নেই গেইলের। এবার জানিয়েছেন শীঘ্রই ফিরছেন প্রতিযোগিতামূলক ক্রিকেট। আগামী সপ্তাহ থেকে গড়াতে যাওয়া ‘সিক্সটি’ টুর্নামেন্ট দিয়ে ক্রিকেটে ফিরবেন তিনি। লম্বা সময় পর মাঠে ফিরতে তাই মুখিয়ে আছেন এই ক্যারিবীয় কিংবদন্তি। 

তিনি আরও বলেছেন, ‘মাঠে ফিরতে মুখিয়ে আছি। লম্বা সময় পর ক্রিকেটে ফেরা নিয়ে আমি রোমাঞ্চিত। আমি অনেক মিস করি ক্রিকেট। মনে হচ্ছে নতুন করে শুরু করতে যাচ্ছি। আমি ঠিক আছি, এখন আমাকে ফিরতে হবে পুরনো রূপে। ‘সিক্সটি’ দিয়ে আগামীর জন্য প্রস্তুতি নেব।’

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷