ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

বৃথা গেল রাজার সেঞ্চুরি, ঘাম ঝরল ভারতের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৩ আগস্ট ২০২২ ০৯:০৯

ম্যাচের দুই সেঞ্চুরিয়ান শুভমান গিল ও সিকান্দার রাজা। গেটি ইমেজ ম্যাচের দুই সেঞ্চুরিয়ান শুভমান গিল ও সিকান্দার রাজা। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ টানা দুই জয়ে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ নিশ্চিত করে ফেলেছিল সফরকারী ভারত। তাই সিরিজের তৃতীয় ওয়ানডে সফরকারীদের জন্য ছিল কেবল আনুষ্ঠানিকতার। অন্যদিকে হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে জয় ছাড়া ভিন্ন কোন পথ ছিল না স্বাগতিক জিম্বাবুয়ের জন্য।

হারেরেতে এদিন আগে ব্যাট করে শুভমান গিলের সেঞ্চুরিতে ২৮৯ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ পায় ভারত। জবাবে বাকিরা ব্যাট হাতে আসা যাওয়ার মিছিলে থাকলেও লড়াই করেছেন ইনফর্ম সিকান্দার রাজা। তুলে নেন দুর্দান্ত সেঞ্চুরিও। তবে শেষ রক্ষা হয়নি। জয় থেকে মাত্র ১৪ রান দূরে থাকতে গুটিয়ে যায় স্বাগতিকরা। ফলে ১৩ রানের জয়ে ৩-০ ব্যবধানে সিরিজ জিতলো সফরকারী ভারত।

ভারতের দেওয়া ২৯০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ইনিংসের শুরুতেই জিম্বাবুয়ে হারায় ওপেনার ইনোসেন্ট কাইয়ার উইকেট। এরপর দলীয় ৩৬ রানের মাথায় চোট নিয়ে মাঠ ছাড়েন আরেক ওপেনার কাইতানো। তৃতীয় উইকেটে দলের হাল ধরেন অভিজ্ঞ শন উইলিয়ামস ও মনুয়াঙ্গা। এই দু'জন যোগ করেন ৪৬ রান। ৭ চারে ৪৬ বলে ৪৫ রান করা উইলিয়ামসের বিদায়ে ভাঙে এই জুটি। দুই রানের ব্যবধানে সাজঘরে ফিরেন মনুয়াঙ্গাও।

এরপর নিয়মিত বিরতিতেই উইকেট হারায় জিম্বাবুয়ে। বাকিদের আসা যাওয়ার মিছিলে একপ্রান্ত আগলে হাফ সেঞ্চুরি তুলে নেন দুর্দান্ত ফর্মে থাকা সিকান্দার রাজা। তবে অন্যপ্রান্তে কারো সঙ্গে না পাওয়ায় ক্রমশ হাত থেকে ফসকাতে থাকে ম্যাচ। এরপর ব্রাড ইভান্সকে নিয়ে দলের হাল ধরেন রাজা। এই দু'জনের অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট, স্বপ্ন দেখায় জিম্বাবুয়ে। এর মাঝেই রাজা তুলে নেন দুর্দান্ত এক সেঞ্চুরি। যা সবশেষ ৬ ওয়ানডেতে এই জিম্বাবুয়ে তারকার তিন নম্বর সেঞ্চুরি। 

২৮ রান করা ইভান্সের বিদায়ে ভাঙে শতাধিক রানের এই জোট। এরপর সেঞ্চুরিয়ান রাজাকে তুলে ম্যাচটা নিজেদের দিকে নিয়ে আসেন শার্দুল ঠাকুর। শুভমান গিলের দুর্দান্ত ক্যাচে পরিণত হয়ে ৯৬ বলে রাজা খেলেন ১১৫ রানের (৯ চার ও ৩ ছক্কা) ইনিংস। এরপর নিয়াচিকে ফিরিয়ে দলকে কষ্টার্জিত জয় উপহার দেন আভেশ খান। শেষ পর্যন্ত ৩ বল বাকি থাকতেই ২৭৬ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। ভারতের পক্ষে তিন উইকেট নেন আভেশ খান। দীপক চাহার, অক্ষর প্যাটেল ও কুলদীপ যাদব নেন দুইটি করে উইকেট। 

এর আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৮৯ রান সংগ্রহ করে ভারত। ক্যারিয়ারের প্রথম শতক পাওয়ার দিনে শুভমান গিল খেলেন সর্বোচ্চ ১৩০ রানের ইনিংস। এছাড়া  ইশান কৃষাণ খেলেন ৫০ রানের ইনিংস। ওপেনার শিখর ধাওয়ানের ব্যাট থেকে আসে ৪০ রান। অধিনায়ক কেএল রাহুল খেলেন ৩০ রানের ইনিংস। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৫ উইকেট শিকার করেন জিম্বাবুয়ে পেসার ব্রাড ইভান্স। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷