ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

রানের পাহাড় গড়েও সিরিজ হারল উইন্ডিজ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২২ আগস্ট ২০২২ ২১:৩৯

৫ উইকেটের জয়ে সিরিজ জিতল নিউজিল্যান্ড। গেটি ইমেজ ৫ উইকেটের জয়ে সিরিজ জিতল নিউজিল্যান্ড। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ আগের দুই ওয়ানডেতে একটি করে জয়ে, তৃতীয় ম্যাচ হয়ে দাঁড়ায় অলিখিত ফাইনালে। সিরিজ নির্ধারনী এই ম্যাচে আগে ব্যাট করে, কাইল মেয়ার্সের সেঞ্চুরি ও নিকোলাস পুরানের বিধ্বংসী ইনিংসে ৩০১ রানের পাহাড় গড়ে স্বাগতিক উইন্ডিজ। জবাবে মার্টিন গাপটিল, ডেভন কনওয়ে, ড্যারিল মিচেল ও টম লাথামের হাফ সেঞ্চুরি জয়ের ভিত গড়ে দেয় কিউইদের। শেষ দিকে জিমি নিশামের ১১ বলে আনবিটেন ৩৪ রানে ১৭ বল ও ৫ উইকেট হাতে রেখেই ম্যাচ জিতে সফরকারীরা। ফলে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে পিছিয়ে থেকেও ২-১ ব্যবধানে জিতলো কিউইরা।

ব্রিজটাউনে এদিন ক্যারিবীয়দের ৩০১ রানের পাহাড় টপকাতে গিয়ে শুরুতেই ইনফর্ম ফিন অ্যালেনের উইকেট হারায় নিউজিল্যান্ড। দ্বিতীয় উইকেটে ৮২ রান যোগ করেন মার্টিন গাপটিল ও ডেভন কনওয়ে। হাফ সেঞ্চুরি তুলে নেন গাপটিল। দলীয় ১০২ রানের মাথায় ব্যক্তিগত ৫৭ রান করা গাপটিলকে ফেরান জোসেফ। এরপর অধিনায়ক লাথাম ও কনওয়ে ধরেন দলের হাল৷ কনওয়ে তুলে নেন হাফ সেঞ্চুরি। তবে এই জুটি ক্যারিবীয়দের ভয় ধরাবার আগেই ভেঙে দেন ইয়াননিস কারিস। ৫৬ রান করা কনওয়েকে ফেরান তিনি।

এরপর দলের হাল ধরেন অধিনায়ক টম লাথাম ও ড্যারিল মিচেল। চর্তুথ উইকেটে এই দু'জন গড়েন শতাধিক রানের জোট। হাফ সেঞ্চুরি তুলে নেন দু'জনই। দলীয় ২৪৮ রানের মাথায়, ড্যারিল মিচেলের বিদায়ে ভাঙে ১২০ রানের এই জোট। ৪৯ বলে ৬৩ রানের ইনিংস খেলেন মিচেল। এরপর ফিরেন যান টম লাথাম ও। ফেরার আগে লাথাম খেলেন ৭৫ বলে ইনিংস সর্বোচ্চ ৬৯ রানের ইনিংস। শেষ দিকে ব্রিজটাউনে ঝড় তোলেন জিমি নিশাম।

ষষ্ঠ উইকেটে ব্রেসওয়েলের সঙ্গে নিশাম ৪৮ রানের জুটি গড়ে দলকে পৌঁছে দেন জয়ের বন্দরে। ফলে ১৭ বল ও ৫ উইকেট হাতে রেখেই দুর্দান্ত জয়ে সিরিজ জিতে নেয় নিউজিল্যান্ড। ১৪ রানে অপরাজিত থাকেন ব্রেসওয়েল। ১ চার ও ৪ ছক্কায় ১১ বলে ঝড়ো ৩৪ রান আসে নিশামের ব্যাট থেকে।

এর আগে ব্যাট করে নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ৩০১ রানের পাহাড় গড়ে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি পাওয়ার দিনে কাইল মেয়ার্স খেলেন ১১০ বলে ১০৫ রানের ইনিংস। এছাড়া অধিনায়ক নিকোলাস পুরান খেলেন ৫৫ বলে ৯১ রানের বিধ্বংসী ইনিংস। ওপেনার শাই হোপের ব্যাট থেকে আসে ৫১ রান। শেষ দিকে আলজেরি জোসেফের ৬ বলে ২০ রানের সুবাধে রান পাহাড়ে চড়ে ওয়েস্ট ইন্ডিজ। নিউজিল্যান্ডের পক্ষে তিন উইকেট নেন ট্রেন্ট, স্যান্টনারের শিকার দুইটি।

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷