ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ধোপে টিকল না জিম্বাবুয়ের হুঙ্কার

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৯ আগস্ট ২০২২ ০৫:৩২

দুই ওপেনার ভারতকে জিতিয়ে ছাড়লেন মাঠ। গেটি ইমেজ দুই ওপেনার ভারতকে জিতিয়ে ছাড়লেন মাঠ। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ কদিন আগেই বাংলাদেশকে সিরিজ হারিয়ে রীতিমতো আকাশে উড়ছিল জিম্বাবুয়ে। সেই সুখস্মৃতি সঙ্গী করেই ভারতকেও দিয়েছিল হুঙ্কার। দেশটির হেড কোচ থেকে শুরু করে, খেলোয়াড় অনেকেই সিরিজ জিততে ছিলেন আত্নবিশ্বাসী। তবে, সিরিজের প্রথম ওয়ানডেতে দেখা পাওয়া গেল না সেই হুঙ্কারের ছিঁটেফোঁটাও।

হারারেতে এদিন আগে ব্যাট করে, ভারতীয় বোলারদের তোপে মাত্র ১৯০ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। জবাবে দুই ওপেনার শুভমান গিল ও শিখর ধাওয়ানের ব্যাটে সহজেই তা টপকে যায় ভারত৷ ১০ উইকেটের বিশাল জয়ে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল সফরকারীরা।

হারারেতে এদিন টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় ভারতীয় অধিনায়ক কেএল রাহুল। ব্যাট করতে নেমে শুরুতেই দুই ওপেনার ইনোসেন্ট কাইয়া (৪) ও  মারুমানির (৮) উইকেট হারায় স্বাগতিকরা। এই দু'জনকেই ফেরান ভারতীয় পেসার দীপক চাহার। এরপর শন উইলিয়ামস (১), মাধভেরেরাও (৫) ফিরেন দ্রুত। শুরুতেই টপ অর্ডারের চার ব্যাটারকে হারিয়ে বিপাকে পড়ে জিম্বাবুয়ে। 

নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে, এর আর ম্যাচে ফিরতে পারেনি স্বাগতিকরা। বাকিদের আসা যাওয়ার মিছিলে কাপ্তান চাকাভার ব্যাট থেকে আসে ইনিংস সর্বোচ্চ ৩৫ রান। এরপর সফরকারী বোলারদের দাপটে ১১০ রানের মধ্যেই ৮ উইকেট খুইয়ে বসে তারা। তবে নবম উইকেট জুটিতে দলের হাল ধরেন ব্রাড ইভান্স ও নাগারাভা। দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। তাতেই সম্মানজনক পুঁজি পায় জিম্বাবুয়ে। 

দলীয় ১৮০ রানের মাথায়, ৩৪ রান করা নাগারাভার বিদায়ে ভাঙে ৭০ রানের এই জোট। এরপর নিয়াচিকে ফিরিয়ে জিম্বাবুয়ের কফিনে শেষ পেরেকটি মারেন অক্ষর প্যাটেল। ৩ চার ও ১ ছক্কায় ২৯ বলে ইভান্স অপরাজিত থাকেন ৩৩ রান করে। ভারতের পক্ষে তিনটি করে উইকেট শিকার করেন দীপক চাহার, প্রসিধ কৃষ্ণা ও অক্ষর প্যাটেল। 

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে দুই ওপেনার ভারতকে শুভ সূচনা এনে দেন। উদ্বোধনী জুটিতে অবিচ্ছিন্ন শতাধিক রানের জুটি গড়ে, দলকে সহজেই লক্ষ্যে পৌঁছানোর কাজটা সারেন শিখর ধাওয়ান ও শুভমান গিল। দুইজনই তুলে নেন হাফ সেঞ্চুরি। শেষ পর্যন্ত ভারতের উদ্বোধনী জুটি ভাঙতেই পারেনি স্বাগতিক বোলাররা। ফলে ১৯ ওভার ও ১০ উইকেট হাতে রেখেই বিশাল ব্যবধানে জয় তুলে নেয় ভারত। ৯ চারে ১১৩ বলে আনবিটেন ৮১ রান করেন ধাওয়ান। ১০ চার ও ১ ছক্কায় ৭২ বলে ৮২ রান করেন শুভমান গিল।

 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷