ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

নাজিব-রশিদ ঝড়ে সমতায় ফিরল আফগানিস্তান

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৬ আগস্ট ২০২২ ২১:০৬

অলরাউন্ডার নৈপুণ্যে ম্যাচসেরা রশিদ খান। ছবি: টুইটার অলরাউন্ডার নৈপুণ্যে ম্যাচসেরা রশিদ খান। ছবি: টুইটার

নট আউট ডেস্কঃ জোড়া হারে সিরিজ শুরু করা আফগানিস্তান, তুলে নিয়েছে টানা দুই জয়৷ তাতেই পাঁচ ম্যাচ সিরিজে স্বাগতিক আয়ারল্যান্ডের সঙ্গে ২-২ ব্যবধানে সমতা ফিরিয়েছে সফরকারীরা। বৃষ্টি বিঘ্নিত চর্তুথ টি-টোয়েন্টিতে আফগানদের জয় ২৭ রানে।

বেলফাস্টে এদিন আগে ব্যাট করে নাজিবুল্লাহ জাদরানের বিধ্বংসী হাফ সেঞ্চুরি ও রশিদ খানের ছোট্ট ক্যামিওতে নির্ধারিত ১১ ওভারে ১৩২ রানের পাহাড় গড়ে আফগানিস্তান। জবাবে রশিদ-আহমেদ মালিকদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ১০৫ রানে অলআউট হয়ে যায় আয়ারল্যান্ড। ব্যাট হাতে ১০ বলে অপরাজিত ৩১ রানের পর, বল হাতে ২ উইকেট নিয়ে ম্যাচসেরা রশিদ খান।

আফগানদের দেওয়া ১৩৩ রান তাড়া করতে নেমে, দুই ওপেনার পল স্টার্লিং ও অ্যান্ড্রু বার্লবার্নি আয়ারল্যান্ডকে ঝড়ো শুরু এনে দেন। তবে ইনিংসের দ্বিতীয় ওভারেই দলীয় ২৮ রানের মাথায় আইরিশরা হারায় অধিনায়ক অ্যান্ড্রু বার্লবার্নির উইকেট। ২ চার ও ১ ছক্কায় ৫ বলে ১৫ রান করা এই ওপেনারকে ফেরান আযমতউল্লাহ।

এক ওভার বাদেই আয়ারল্যান্ডের ডেরায় জোড়া আঘাত হানেন আহমেদ মালিক। ৩ চার ও ১ ছক্কায় ৯ বলে ২০ রান করা ওপেনার পল স্টার্লিংকে বিদায় করার পর, মালিক ফেরান ট্রুকারকেও। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় আয়ারল্যান্ড। ইনিংসের অষ্টম ওভারে নাবিন উল হক জোড়া আঘাত হানলে, কার্যত সেখানেই শেষ হয়ে যায় স্বাগতিকদের ম্যাচে ফেরার চেষ্টা। 

শেষ দিকে ডকরেল ঝড় তুললেও লাভ হয়নি তাতে। নির্ধারিত ১১ ওভারে ১০৫ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। ৪ চার ও ২ ছক্কায় ২৭ বলে ইনিংস সর্বোচ্চ ৪১ রানে অপরাজিত থাকেন ডকরেল। আয়ারল্যান্ডের পক্ষে তিনটি উইকেট নেন আহমেদ মালিক। রশিদ খান ও নাবিন উল হকের শিকার দুইটি করে উইকেট। 

এর আগে টস হেরে ব্যাট করে নির্ধারিত ওভারে ৬ উইকেট হারিয়ে ১৩২ রানের পুঁজি পায় আফগানিস্তান। ৪ চার ও ৩ ছক্কায় ২৪ বলে ৫০ রানের বিধ্বংসী ইনিংস উপহার দেন নাজিবুল্লাহ জাদরান৷ এছাড়া ১ চার ও ৩ ছক্কায় ১০ বলে আনবিটেন ৩১ রান আসে রশিদ খানের উইলো থেকে৷ গুরবাজের ব্যাট থেকে আসে ২৪ রান। আয়ারল্যান্ডের পক্ষে তিনটি উইকেট নেন ডেলাইনি।

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷