ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

এবার ভারতকে ‘চ্যালেঞ্জ’ ছুঁড়ল জিম্বাবুয়ে

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৫ আগস্ট ২০২২ ০৮:৫১

জিম্বাবুয়ে ক্রিকেট। ফাইল ছবি জিম্বাবুয়ে ক্রিকেট। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ ঘরের মাঠে সদ্য'ই বাংলাদেশকে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে সিরিজ হারিয়েছে জিম্বাবুয়ে। সামনেই জিম্বাবুইয়ানদের কঠিন পরিক্ষা নিবে এশিয়ার আরেক পরাশক্তি ভারত। তিনটি ওয়ানডে খেলতে জিম্বাবুয়ে সফরে যাচ্ছে রাহুল-ধাওয়ানরা। বাংলাদেশকে সিরিজ হারানো জিম্বাবুয়ে এবার চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত ভারতকেও।

দলের প্রথম সারির ক্রিকেটারদের মত, এই সিরিজে বিশ্রামে ভার‍তের কোচিং স্টাফ। তাই সাবেক ভারতীয় অধিনায়ক ভিভিএস লক্ষ্মণের নেতৃত্বেই জিম্বাবুয়ে সফরে যাচ্ছে ভারত। অন্যদিকে জিম্বাবুয়ে দলের সঙ্গে দীর্ঘদিন ধরেই আছেন সাবেক ভারতীয় তারকা লালচাঁদ রাজপুত। মাঠের বাইরে লক্ষ্মণ ও রাজপুতের সম্পর্কটা যোগ করেছে অন্যমাত্রা। এমনকি ভারত ‘এ’ দলের হয়ে কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে রাজপুতের। এছাড়া এনসিএ-তেও কোচিং করিয়েছেন তিনি। তাই হাতের তালুর মতই চেনা কেএল রাহুল, ধাওয়ান কিংবা দীপক হুডার মত ভারতীয় তারকাদের।

জিম্বাবুয়ে দলের টেকনিক্যাল ডিরেক্টর হিসেবে কাজ করা রাজপুত, জিম্বাবুয়ে দলের সঙ্গে রয়েছেন সেই ২০১৮ সাল থেকেই৷ ছিলেন জিম্বাবুয়ের হেড কোচের ভূমিকাতেও। এবার সেই লালচাঁদ রাজপুত'ই স্বয়ং চ্যালেঞ্জ জানাচ্ছে ভারতকে। সাবেক এই ভারতীয় ক্রিকেটার এবার অপেক্ষায় রাহুল-ধাওয়ানদের। বাংলাদেশকে সিরিজ হারানো সুখস্মৃতি নিয়েই, খেলতে চান ভারতের বিপক্ষেও। দেখছন জিম্বাবুয়ের দারুণ সুযোগ। 

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে এই সিরিজ নিয়ে খোলা আলাপ করেছেন লালচাঁদ রাজপুত। সেখানে তিনি বলেছেন, ‘জিম্বাবুয়ে দলের জন্য দুর্দান্ত সুযোগ রয়েছে এবার, যে তারা টিম ইন্ডিয়ার বিপক্ষে খেলতে যাচ্ছে। বাংলাদেশের বিপক্ষে জয়ের পর দলের মনোবল অনেক বেড়েছে। টিম ইন্ডিয়ার বিপক্ষে এই গতি বজায় রাখব আমরা। ভারতকে সহজে জিততে দিব না। জিম্বাবুয়ে দলে সিনিয়র এবং তরুণদের নিয়ে দুর্দান্ত কম্বিনেশন তৈরি করেছে।’

উল্লেখ্য, আগামী ১৮ আগস্ট থেকে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে ভারতের। সিরিজের বাকি দুই ম্যাচ হবে যথাক্রমে- ২০ ও ২২ আগস্ট। জিম্বাবুয়ে সফর শেষে ২৭ আগস্ট থেকে শুরু হবে এশিয়া কাপ। জিম্বাবুয়ে সফরে তাই ভারতের সিনিয়র খেলোয়াড়েরা বিশ্রামে থাকবেন।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷