ঢাকা | বুধবার, ১৫ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

গল টেস্ট: প্রথম দিনে দাপট স্বাগতিক শ্রীলঙ্কার

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৫ জুলাই ২০২২ ০৭:৪০

শততম টেস্ট খেলতে নেমেছেন ম্যাথুস। গেটি ইমেজ শততম টেস্ট খেলতে নেমেছেন ম্যাথুস। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ গলে শুরু হয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা ও পাকিস্তানের দ্বিতীয় ও শেষ টেস্টে। এদিন আগে ব্যাট করে দিনশেষে সুবিধাজনক অবস্থায় স্বাগতিক শ্রীলঙ্কা। গলে প্রথম দিনে লঙ্কানরা তুলেছে ৩১৫ রান, হারিয়েছে ৬ উইকেট। হাফ সেঞ্চুরি পেয়েছেন ওপেনার ওশাদা ফার্নান্দো ও দিনেশ চান্দিমাল। শততম টেস্ট খেলতে নামা ম্যাথুস ফিরেছেন ৪২ রান করে।

গলে এদিন টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় স্বাগতিক শ্রীলঙ্কা। আগে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে উড়ন্ত সূচনা পায় তাঁরা। ওপেনিং দুই লঙ্কান ওপেনার প্রাথুম নিশানকা ও দিমুথ করুনারত্নে তুলেন ৯২ রান। হাফ সেঞ্চুরি তুলে নেন নিশানকা। ৭০ বলে ৫০ রান করা এই ওপেনারকে ফিরিয়ে পাকিস্তানকে দিনের প্রথম সাফল্য এনে দেন মোহাম্মদ নওয়াজ। এরপর চার রানের ব্যবধানে রান আউটে কাটা পড়েন কুশল মেন্ডিস। 

তৃতীয় উইকেটে দলের হাল ধরেন অধিনায়ক দিমুথ করুনারত্নে ও অ্যাঞ্জেলো ম্যাথুস। তবে দলীয় ১২০ রানের মাথায়, ইয়াসির শাহ'র শিকার হয়ে ফিরেন ৪০ রান করা করুনারত্নে। এরপর ম্যাথুস-চান্দিমাল জুটিতে বড় সংগ্রহের পথে হাঁটে শ্রীলঙ্কা। চর্তুথ উইকেট জুটিতে দু'জন মিলে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। ৪২ রান করা ম্যাথুসকে ফিরিয়ে, লঙ্কানদের ডেরায় ধাক্কা দেন নুমান আলী। এরপর হাফ সেঞ্চুরি তুলে নেন দুর্দান্ত ছন্দে থাকা দিনেশ চান্দিমাল।

পঞ্চম উইকেটে ধনাঞ্জয়া ডি সিলভাকে নিয়ে ফের পঞ্চাশোর্ধ রানের জুটি গড়েন চান্দিমাল। ইয়াসির-নওয়াজদের দারুণ সামলে সেঞ্চুরির পথেই থাকেন চান্দিমাল। তবে ব্যাক্তিগত ৮০ রানের মাথায় খেই হারান তিনি। ফিরেন মোহাম্মদ নওয়াজের ম্যাচে দ্বিতীয় শিকার হয়ে। ফেরার আগে চান্দিমাল খেলেন ১৩৭ বলে ৮০ (৯চার ও ২ছক্কা) রানের ইনিংস। 

শেষ বিকেলে এসে ধনাঞ্জয়ার উইকেট না হারালে দিনটা নিজেদের করে নিতে পারত শ্রীলঙ্কা। নাসিম শাহ'র শিকার হয়ে ফিরেন ব্যাক্তিগত ৩৩ রানে। এরপর ওয়েলাগাকে নিয়ে অবিচ্ছিন্ন ২৫ রানের জুটি গড়ে দিন পার করেন ডিকওয়েলা। ওয়ানডে মেজাজে ব্যাট করা ডিকওয়েলা ৫ চার ও ১ ছক্কায় ৪৩ বলে ৪২ রানে অপরাজিত আছেন। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷