ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

শফিকের শতকে জয়ের সুবাস পাচ্ছে পাকিস্তান

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২০ জুলাই ২০২২ ০৫:২৩

১১২ রানে অপরাজিত আছেন আবদুল্লাহ শফিক। ছবি: গেটি ইমেজ ১১২ রানে অপরাজিত আছেন আবদুল্লাহ শফিক। ছবি: গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ আবদুল্লাহ শফিকের আনবিটেন সেঞ্চুরিতে গল টেস্টে জয়ের সুবাস পাচ্ছে সফরকারী পাকিস্তান। স্বাগতিক শ্রীলঙ্কার দেওয়া ৩৪২ রানের টার্গেটে ব্যাট করে, চর্তুথ দিন শেষেই সফরকারীরা তুলেছে ২২২ রান। খুইয়েছে ৩ উইকেট। হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন অধিনায়ক বাবর আজম, শতক হাঁকিয়ে দলকে জয়ের কক্ষপথে রেখেছেন ওপেনার আবদুল্লাহ শফিক। পঞ্চম দিনে জিততে সফরকারীদের প্রয়োজন আর ১২০ রান, হাতে রয়েছে ৭ উইকেট।

গলে ৩২৯ রান নিয়ে চর্তুথ দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কা। তবে এদিন মাত্র ৪ ওভার টিকতে পারে লঙ্কানদের শেষ জুটি। এর মাঝে চান্দিমাল ও জয়সুরিয়া যোগ করেন ৮ রান। আগের দিন শতকের দারপ্রান্তে থাকা দিনেশ চান্দিমাল এদিন মিস করেছেন শতক। নাসিম শাহ'র শিকার হয়ে প্রবাথ জয়সুরিয়া ফিরলে শেষ হয়ে যায় শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংস। ফলে আগের দিনের ৮৬ রানের সঙ্গে এদিন ৮ রান যোগ করে, ৯৪ রানে অপরাজিত থাকেন চান্দিমাল। স্বাগতিকরা ৩৩৭ রানে গুটিয়ে যাওয়ায়, পাকিস্তানের সামনে টার্গেট দাঁড়ায় ৩৪২ রান। 

গলে এর আগে চর্তুথ ইনিংসে ব্যাট করে, কিউইদের বিপক্ষে ২৬৮ রান করে জয়ের কীর্তি ছিল স্বাগতিক শ্রীলঙ্কার। যা গলে এখন পর্যন্ত সবচেয়ে বড় রান তাড়া করে জয়ের রেকর্ড। তাই এই টেস্ট জিততে সফরকারীদের করতে হবে রেকর্ড। সেই সমীকরণ মাথায় রেখে ৩৪২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দুই ওপেনার আবদুল্লাহ শফিক ও ইমাম-উল-হক পাকিস্তানকে এনে দেন উড়ন্ত সূচনা। উদ্বোধনী জুটিতেই এই দুই ওপেনার উইকেটে কাটিয়ে দেন ২৮ ওভার। গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। এরপর ৩৫ রান করা ইমাম-উল-হককে ফেরান রমেশ মেন্ডিস। ইমামের বিদায়ে ভাঙে ৮৮ রানের উদ্বোধনী জোট।

এরপর দ্বিতীয় উইকেটে আজহার আলীকে নিয়ে জুটি গড়েন আবদুল্লাহ শফিক। এই ওপেনার তুলে নেন হাফ সেঞ্চুরি। তবে দলীয় ১০০ পার করতেই ৬ রান করেন প্রবাথ জয়সুরিয়ার শিকার হয়ে সাজঘরে ফিরেন আজহার আলী। এরপর অধিনায়ক বাবরকে নিয়ে দলের হাল ধরেন আবদুল্লাহ শফিক। এই দু'জনের ব্যাটে চড়ে ১৪৭ রান তুলে চা বিরতিতে যায় পাকিস্তান। বিরতি থেকে ফিরেই টেস্ট ৩ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন পাক কাপ্তান বাবর আজম। 

তৃতীয় উইকেটে দু'জনের অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জুটিতে জয়ের সুবাস পেতে থাকে পাকিস্তান। এরপর তৃতীয় সেশনে লঙ্কান স্পিনারদের বেশ ভালোই সামলায় এই দুই পাক ব্যাটার। দিনের শেষ ঘণ্টায় গিয়ে হাফ সেঞ্চুরি তুলে নেন বাবর। অন্য দিকে ২৩৮ বল মোকাবেলা করে তুলে নেন ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি। ততক্ষণে এই দু'জনের ব্যাটে দলীয় দুইশো পার করে, ম্যাচটা নিজেদের নিয়ন্ত্রণে নেয় পাকিস্তান। তবে শেষ বিকেলে এসেই খেই হারান বাবর আজম। সাজঘরে ফিরেন ব্যাক্তিগত ৫৫ রান করে।

এরপর মোহাম্মদ রিজওয়ানকে নিয়ে দিনের বাকিটা কাটিয়ে দেন আবদুল্লাহ শফিক। শেষ পর্যন্ত চর্তুথ দিন শেষে ৩ উইকেট হারিয়ে ২২২ রান তুলেছে পাকিস্তান। ৫ চার ও ১ ছক্কায় ২৮৯ বলে ১১২ রানে অপরাজিত শফিক, ১২ বলে ৭ রান করেন রিজওয়ান। শ্রীলঙ্কার পক্ষে দুটি উইকেট শিকার করেন প্রবাথ জয়সুরিয়া। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷