ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

এজবাস্টনে রেকর্ড গড়ে জেতার পথে ইংল্যান্ড

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৫ জুলাই ২০২২ ১৭:৩৬

এজবাস্টন টেস্ট৷ ছবি সংগৃহীত এজবাস্টন টেস্ট৷ ছবি সংগৃহীত

নট আউট ডেস্ক: জমে উঠেছে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার পঞ্চম টেস্ট। ভারতের ছুড়ে দেওয়া ৩৭৮ রানের টার্গেট তাড়া করতে নেমে ৩ উইকেট হারিয়ে ২৫৯ রান তুলে চতুর্থ দিন শেষ করেছে ইংল্যান্ড। জয়ের জন্য পঞ্চম ও শেষ দিনে তাদের প্রয়োজন ১১৯ রান। আর ভারতের প্রয়োজন ৭ উইকেট।

অবশ্য জো রুট ও জনি বেয়ারস্টোর ব্যাটে ভর করে রেকর্ড গড়ে জয়ের পথে রয়েছে ইংলিশরা। ১০৭ থেকে ১০৯ রানের মধ্যে দ্রুত তিনটি উইকেট হারানোর পর তারা দুজন দলের হাল ধরেন। চতুর্থ উইকেটে অবিচ্ছিন্ন থেকে ১৫০ রান তুলেছেন। রুট ৯ চারে ৭৬ ও বেয়ারস্টোর ৮ চার ও ১ ছক্কায় ৭২ রান নিয়ে অপরাজিত আছেন। তারা দুজন চতুর্থ দিনে ব্যাট করতে নামবেন।


অবশ্য জিততে হলে ইংল্যান্ডকে রেকর্ড গড়তে হবে স্বাগতিকদের। ইংল্যান্ডের টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৩৭৮ রান তাড়া করে জয়ের রেকর্ড নেই। তারা সর্বোচ্চ ৩৫৯ রান তাড়া করে জিতেছিল ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ সিরিজে। মাত্র ১ উইকেটে জয় পেয়েছিল তারা।

এদিকে প্রথম ইনিংসে ১৩২ রানের লিড পাওয়া ভারত আজ সোমবার দ্বিতীয় ইনিংসে ২৪৫ রানে অলআউট হয়। তাতে ইংল্যান্ডের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৩৭৯ রান।

এই রান তাড়া করতে নেমে দারুণ সূচনা করে স্বাগতিকরা। আলেক্স লিস ও জ্যাক ক্রাউলি মিলে উদ্বোধনী জুটিতে ১০৭ রান তুলে ফেলেন। এরপর ১০৭, ১০৭ ও ১০৯ রানে পর পর তিনটি উইকেট হারায় ইংলিশরা। বুমরাহর বলে ক্রাউলি বোল্ড হন ৪৬ রান করে। একই রানে বুমরাহর দ্বিতীয় শিকারে পরিণত হন অলি পোপ (০)। দলীয় ১০৯ রানে রান আউটে কাটা পড়েন দারুণ খেলতে থাকা লিস। তিনি ৮ চারে ৫৬ রান করে যান। সেখান থেকে রুট ও বেয়ারস্টো দিন শেষ করে আসেন।


তার আগে ৩ উইকেট হারিয়ে ১২৫ রান তুলে তৃতীয় দিন শেষ করা ভারত আজ চতুর্থ দিনে আবার ব্যাট করতে নেমে বাকি ৭টি উইকেট হারিয়ে দলীয় সংগ্রহে ১২০ রান যোগ করতে পারে। আগের দিন ৫০ রানে অপরাজিত থাকা চেতেশ্বর পূজারা আজ ৬৬ রানে আউট হন। আর ২০ রানে অপরাজিত থাকা ঋষভ পন্ত আউট হন ৫৭ রান করে। এরপর দ্রুত উইকেট হারায় তারা। তাতে ৮১.৫ ওভারে ২৪৫ রানে অলআউট হয় সফরকারীরা।

বল হাতে ইংল্যান্ডের বেন স্টোকস ৪টি উইকেট নেন। ২টি করে উইকেট নেন স্টুয়ার্ড ব্রড ও ম্যাথিউ পটস। পাঁচ ম্যাচ টেস্ট সিরিজে ভারত ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে। করোনার কারণে স্থগিত হয়ে যাওয়া পঞ্চম টেস্ট এটি।

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷