ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

লারার রেকর্ড ভেঙে, বিশ্বরেকর্ড গড়লেন বুমরাহ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩ জুলাই ২০২২ ০৮:৫২

ব্যাট হাতে অন্য এক বুমরাহ'কে দেখল বিশ্ব। ছবি: গেটি ইমেজ ব্যাট হাতে অন্য এক বুমরাহ'কে দেখল বিশ্ব। ছবি: গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ দলের নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা করোনা আক্রান্ত হওয়ায়, প্রথমবার ভারতীয় টেস্ট দলের নেতৃত্বভার উঠে পেসার জাসপ্রিত বুমরাহ'র কাঁধে। তাতেই কপিল দেবের পর ভারতের সবশেষ ৩৬ বছরের টেস্ট ইতিহাসে, কোন পেসার হিসেবে দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছে বুমরাহ। অধিনায়ক হিসেবে নিজের অভিষেক টেস্ট নেমে অন্যন্য এক কীর্তিও গড়ে বসেন বুমরাহ। ভাঙলেন ১৯ বছর আগের রেকর্ড। 

ভারতীয় ক্রিকেট ত বটেই, বিশ্বের বর্তমান সময়ের সেরা পেসারদের একজন জাসপ্রিত বুমরাহ। বল হাতে নিয়মিতই দাপিয়ে বেড়াচ্ছেন এই পেসার। তবে এজবাস্টনে দেখা পাওয়া গেল ভিন্ন এক বুমরাহ'র। সেটাও কিনা আবার ব্যাট হাতে। অবিশ্বাস্য হলেও ব্যাট হাতেই বিশ্বরেকর্ড গড়েন তিনি। ভারত-ইংল্যান্ডের পঞ্চম টেস্টের দ্বিতীয় দিনে ব্যাট হাতে নেমেই গড়লেন নতুন রেকর্ড। এদিন মাত্র ১৬ বলে ৩১ রানের বিধ্বংসী ইনিংস খেলেন বুমরাহ। 

৩১ রানের এই ইনিংসেই ইতিহাসের পাতায় ও উঠে যান তিনি। যেখানে ইংলিশ পেসার স্টুয়ার্ড ব্রডের এক ওভারেই ২৯ রান তুলেন বুমরাহ। আর এতেই বুমরাহ ভাঙলেন ১৯ বছর আগে গড়া কিংবদন্তি লারার এক ওভারে তোলা ২৮ রানের রেকর্ডটি। ২০০৩ সালে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকান স্পিনার রবিন পিটারসনের এক ওভার থেকে ২৮ রান তুলে নিয়েছিলেন লারা। যেখানে দুই ছয়ের পাশাপাশি চারটি চার হাঁকিয়েছিলেন লারা।

সেই রেকর্ড ভাঙার দিনে বুমরাহ ব্রডের এক ওভারে চারটি চার, দুই ছক্কা, একটি সিঙ্গেল ও নো বল এবং পাঁচ ওয়াইড থেকে তুলে নিয়েছেন ৩৫ রান। ইনিংসের শেষ দিকে বুমরাহ'র ওই বিধ্বংসী ইনিংসে ভরে করে দলীয় চারশ রানের গণ্ডি পার করে ভারত। শেষ পর্যন্ত বুমরাহকে আউট করা না গেলেও ভারতের প্রথম ইনিংস থেমেছে ৪১৬ রানে। জবাবে, বল হাতেও শুরুটা ধ্বংসাত্মক করেছেন ভারতীয় অধিনায়ক। এখন পর্যন্ত ইংলিশদের টপ অর্ডারের তিন ব্যাটারকেই তুলে নিয়েছেন তিনি।

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷