ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বিধ্বংসী পান্থে এজবাস্টনে ভারতের দাপট

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২ জুলাই ২০২২ ১০:৫৪

২২২ রানের জুটি গড়েন পান্থ ও জাদেজা। ছবি: গেটি ইমেজ ২২২ রানের জুটি গড়েন পান্থ ও জাদেজা। ছবি: গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ এজবাস্টন টেস্টের প্রথম দিনে মুদ্রার দুই পিঠই দেখেছে স্বাগতিক ইংল্যান্ড ও সফরকারী ভারত। এদিন দিনের শুরুটা ইংলিশ পেসাররা করলেও, শেষটা হয়েছে ঋষভ পান্থ ও রবীন্দ্র জাদেজার রেকর্ড জুটিতে। যদিও গোধূলি লগ্নে এসে ফের ম্যাচে ফেরার ইঙ্গিত দিয়েছে স্বাগতিকরা।

করোনা আক্রান্ত হওয়া নিয়মিত অধিনায়ক রোহিত শর্মাকে এই ম্যাচে পাচ্ছে না ভারত। অন্য দিকে রোহিতের ডেপুটি কেএল রাহুল চোটের কারণে আগেই গিয়েছেন ছিটকে। তাই ভারতের ৩৬ টেস্ট অধিনায়ক হিসেবে এদিন অভিষেক হয়েছে পেসার জাসপ্রতি বুমরাহ'র। এজবাস্টনেও যদিও এই পেসারের শুরুটা হয়েছে টস হেরেই।

এদিন টস জিতে সফরকারী ভারতকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় ইংল্যান্ড। ব্যাট করতে নেমে ওয়ানডে মেজাজে রান তুলতে থাকেন ভারতীয় ওপেনার শুভমন গিল। তবে ক্রিজে থিতু হওয়ার আগেই ব্যাক্তিগত ১৭ রানে সাজঘরে ফিরেন এই ওপেনার। দলে ফেরা অভিজ্ঞ চেতেশ্বর পূজারাও ফিরে যান দলীয় পঞ্চাশ পার করার আগেই। ভারতের এই দুই ওপেনারকেই ফেরান জিমি অ্যান্ডারসন। এরপর ম্যাচে হানা দেয় বৃষ্টি। তাতেই আগেভাগে লাঞ্চ বিরতিতে যায় দুদল।

বিরতি থেকে ফিরে ফের ভারতীয় শিবিরে জোড়া আঘাত হানে ইংলিশরা। এবার দৃশ্যপটে ইংলিশ পেসার ম্যাথু পটস। ২০ রান করা হানুমা বিহারীকে ফেরানোর পর, ১১ রান করা কোহলিকেও ফেরান এই পেসার। তাতেই চাপে পড়ে সফরকারীরা। এরপর সেই চাপ আরও বাড়ান শ্রেয়াস আইয়ার। দলীয় ৯৮ রানে অ্যান্ডারসনের শিকার হয়ে ফিরেন তিনি। ইংলিশ পেসারদের দাপটে পাঁচ উইকেট  হারিয়ে তখন ধুঁকছিল সফরকারীরা, ঠিক তখন নেমেই চড়াও হয়ে রান তুলতে থাকে ঋষভ পান্থ। 

ষষ্ঠ উইকেটে তাকে যোগ্য সঙ্গ দেন জাদেজা। তাতেই চাপে পড়া ভারত উলটো নিতে থাকে ম্যাচের নিয়ন্ত্রণ। ওয়ানডে মেজাজে ব্যাট করে পান্থ পেয়ে যান হাফ সেঞ্চুরির দেখা। এরপর জাদেজাকে নিয়ে গড়েন অবিচ্ছিন্ন শতাধিক রানের জোট। চা বিরতি থেকে ফিরেও থামেনি পান্থের উইলো। স্টুয়ার্ড ব্রড, জিমি অ্যান্ডারসনদের পিটিয়ে মাত্র ৮৯ বলেই তুলে নেন টেস্টে নিজের পঞ্চম শতকটাও। তাতেই রান পাহাড়ে চড়ে বসে সফরকারীরা।

এদিকে পান্থের শতক পাওয়ার ওভারেই, হাফ সেঞ্চুরি পেয়ে যান রবীন্দ্র জাদেজাও। এরপর দু'জন মিলে দ্রুতই তুলতে থাকেন রান। বিধ্বংসী সেঞ্চুরি তুলে নেওয়া পান্থ এরপর দেড় শ রানের ইনিংস খেলার পথেই হাঁটেন। তবে শেষ বিকেলে এসে হারান খেই। রুটের শিকার হয়ে ফিরেন দিনের খেলা শেষ হওয়ার আধ ঘণ্টা আগে। তাতেই ভাঙে জাদেজার সঙ্গে ২২২ রানের রেকর্ড জুটি। ২০ চার ও ৪ ছক্কায় ১১১ বলে ১৪৬ রানের বিধ্বংসী ইনিংস খেলেন তিনি। পরের ওভারেই শার্দুল ঠাকুরকে ফেরান ইংলিশ অধিনায়ক বেন স্টোকস। 

এরপর শামিকে নিয়ে অষ্ঠম উইকেটে জুটি গড়ে, দিনের বাকিটা নির্বিঘ্নে কাটিয়ে দেন জাদেজা। সেঞ্চুরির পথে থাকা এই ভারতীয় অলরাউন্ডার অপরাজিত আছেন ৮৩ রানে। শেষ পর্যন্ত প্রথম দিন শেষ ৭ উইকেট হারিয়ে ভারত তুলতে পেরেছে ৩৩৮ রান৷ ইংল্যান্ডের পক্ষে তিনটি উইকেট শিকার করেন জিমি অ্যান্ডারসন। দুই উইকেট নেন ম্যাথু পটস। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷