ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ম্যাককালাম-স্টোকস অধ্যায়ের রাজকীয় শুরু

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৮ জুন ২০২২ ০৬:৫১

৭ উইকেটের জয় পেয়েছে ইংল্যান্ড। ছবি: গেটি ইমেজ ৭ উইকেটের জয় পেয়েছে ইংল্যান্ড। ছবি: গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ অবধারিতভাবেই জয়টা ছিল ইংলিশদের। তবে, হেডিংলির সোমবারের সকালটা কিছুটা হলেও ভয় ধরিয়ে দিয়েছিল স্বাগতিকদের মনে। বেরসিক বৃষ্টিতে লাঞ্চের আগে একটা বল ও গড়ায়নি মাঠে। তাই লাঞ্চের পরই শুরু হয় পঞ্চম দিনের খেলা। জিততে ইংল্যান্ডের প্রয়োজন ছিল ১১৩ রান, হাতে ছিল পুরো ৮ উইকেট। 

পঞ্চম দিনের শুরুতেই সেঞ্চুরির পথে থাকা, ওলি পোপকে ফিরিয়ে ভিন্ন কিছুরই আভাস দিয়েছিলেন কিউই পেসার টিম সাউদি। পোপকে ফিরিয়ে কিউইরা লড়াইয়ে ফেরার চেষ্টা করলেও, হয়েছে ঠিক তাঁর উল্টোটাই। এদিনও নেমেই যথারীতি ঝড় তুলেছেন জনি বেয়ারেস্টো। তাতেই ঘণ্টা খানেকের ব্যবধানে কিউইদের ধবলধোলাই করার স্বাদ পেয়ে যায় ইংলিশরা।

১১৩ রানে পিছিয়ে থেকে দিন শুরু করা ইংল্যান্ড, দিনের প্রথম ওভারেই হারায় ওলি পোপের উইকেট। আগের দিনের ৮১ রানের সঙ্গে ১ রান যোগ করে ফিরেন সাউদি শিকার হয়ে। এরপর নেমেই টি-টোয়েন্টি স্টাইলে ব্যাট করতে থাকেন জনি বেয়ারেস্টো। অন্যপ্রান্তে সাবলীল ব্যাটিংয়ে রুট ও রান তুলেন ওয়ানডে মেজাজে। তাতেই দু'জন মিলে গড়ে ফেলেন পঞ্চাশোর্ধ রানের জোট।

এরপর ঝড়ো ব্যাটিংয়ে হাফ সেঞ্চুরি তুলে নেন জনি বেয়ারেস্টো। শেষ পর্যন্ত দু'জনের অবিচ্ছিন্ন শতাধিক রানের জুটিতে ৭ উইকেটের বড় জয় পায় ইংল্যান্ড। ১১ চার ও ১ ছক্কায় ১২৫ বলে অপরাজিত ৮৫ রানের ইনিংস খেলেন জো রুট। ৯ চার ও ৩ ছক্কায় ৪২ বলে ঝড়ো ৬২ রান আসে জনি বেয়ারেস্টোর ব্যাট থেকে। এই জয়ে তিন ম্যাচ টেস্ট সিরিজ ৩-০ তে জিতে নেয় স্বাগতিকরা। 

ইংল্যান্ডের পয়া ভেন্যু হেডিংলিতে এই নিয়ে পঞ্চমবারের মতো ২৯৬ কিংবা ততোধিক রান তাড়া করে জয়ের কীর্তি গড়ে বেন স্টোকসের দল। সবমিলিয়ে টেস্টে সপ্তমবার ২৯৬+ রান তাড়া করে জয় পেয়েছে ইংলিশরা। ফলে ধবলধোলাইয়ে, রাজকীয় শুরু হয়েছে ইংলিশদের ম্যাককালাম-স্টোকস যুগের। 

সংক্ষিপ্ত স্কোর: (হেডিংলি টেস্ট)

নিউজিল্যান্ড (১ম ইনিংস): ৩২৯/১০ 

ইংল্যান্ড (১ম ইনিংস): ৩৬০/১০

নিউজিল্যান্ড (২য় ইনিংস): ৩২৬/১০

ইংল্যান্ড (২য় ইনিংস): ৩২৭/৩

 

ফলাফল: ইংল্যান্ড ৭ উইকেটে জয়ী।

সিরিজ: ৩-০ তে সিরিজ জিতল ইংল্যান্ড। 

ম্যাচসেরা: জ্যাক লিচ (১০ উইকেট দুই ইনিংসে) 

সিরিজ সেরা: ড্যারিল মিচেল ও জো রুট (যৌথভাবে) 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷