ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

‘অখ্যাত’ নুর আহমেদে ধরাশায়ী জিম্বাবুয়ে

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৫ জুন ২০২২ ০৭:১৮

৩৫ রানের জয় পেয়েছে আফগানিস্তান। ছবি: জিম্বাবুয়ে ক্রিকেট ৩৫ রানের জয় পেয়েছে আফগানিস্তান। ছবি: জিম্বাবুয়ে ক্রিকেট

নট আউট ডেস্কঃ আফগানিস্তানের কাছে ওয়ানডেতে ধবলধোলাইয়ের পর, টি-টোয়েন্টিতেও রক্ষা হলো না স্বাগতিক জিম্বাবুয়ের। অখ্যাত নুর আহমেদের বিধ্বংসী বোলিংয়ে স্বাগতিকদের সঙ্গী হয় লজ্জাজনক হার। হারারেতে এদিন আফগানদের মাত্র ১২৫ রানের মধ্যে আটকে দিয়েও, ৯০ রানের বেশি তুলতে পারেনি জিম্বাবুয়ে। ফলে ৩৫ রানের জয়ে ৩-০ ব্যবধানে সিরিজ জিতে নেয় সফরকারীরা। আফগানিস্তানের হয়ে অভিষিক্ত নুর আহমেদ মাত্র ১০ রান খরচ করে ৪ উইকেট নিয়ে হয়েছেন ম্যাচ সেরা।

আফগানদের দেওয়া ১২৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে, শুরুতেই বিপাকে পড়ে স্বাগতিক জিম্বাবুয়ে। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে সহজ লক্ষ্যটাই কঠিন বানিয়ে ফেলে স্বাগতিকরা। দলীয় পঞ্চাশ পার করার আগেই ৫ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় তাঁরা। এরপর আর ম্যাচেই ফিরতে পারেনি। লো স্কোরিং ম্যাচে, স্বাগতিকরা রানের জন্য রীতিমতো করেছে সংগ্রাম। 

এদিন জিম্বাবুয়ের পাঁচ জন ব্যাটার পার করতে পারেন দুই অঙ্কের কোটা। তবে কেউই পারেননি বড় ইনিংস খেলতে। সর্বোচ্চ ১৫ রান আসে রায়ান বার্লের ব্যাট থেকে। এছাড়া দুই ওপেনার মাদভেরে ও কাইয়া করেন যথাক্রমে ১৪ ও ১২ রান। মারুমানির ব্যাট থেকে আসে ১১ রান। এন্ডিল্যাভু অপরাজিত থাকেন ১৩ রান করে।

শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে জিম্বাবুয়ের ইনিংস থামে ৯০ রানে। আফগানিস্তানের পক্ষে অভিষিক্ত নুর আহমেদ একাই নেন চার উইকেট। এছাড়া আশরাফের শিকার দুইটি উইকেট। 

এর আগে টস জিতে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে মাত্র ১২৫ রান সংগ্রহ করে আফগানিস্তান। দলের পক্ষে সর্বোচ্চ ৩১ রান আসে অধিনায়ক মোহাম্মদ নাবীর ব্যাট থেকে। আফসার জাজাইয়ের ব্যাট থেকে আসে ২৪ রান। এছাড়া ওপেনার ইহসানউল্লাহ ২০ ও জাজাই করেন ১২ রান। জিম্বাবুয়ের পক্ষে সিকান্দার রাজা, রায়ান বার্ল নেন দুইটি করে উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷