ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রয়াত শেন ওয়ার্নকে বিশেষ সম্মাননা দিবে অস্ট্রেলিয়া সরকার

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৪ জুন ২০২২ ১৭:৩৭

প্রয়াত শেন ওয়ার্ন৷ ছবি ইএসপিএন প্রয়াত শেন ওয়ার্ন৷ ছবি ইএসপিএন

নট আউট ডেস্ক: পার্থিব জীবনে বেঁচে নেই শেন ওয়ার্ন৷ তবে ক্রিকেট মাঠে তার বল হাতে প্রভাব এবং বাস্তবিক জীবনে অনেক বেশি উদার হওয়ার কারনে অস্ট্রেলিয়া সরকার বিশেষ সম্মাননা দিবে এই প্রয়াত ক্রিকেটারকে৷ মূলত দেশটির রাণীর জন্মদিনে বিভিন্ন খাতে অবদান রাখাদের সম্মাননা দেওয়া হয়৷ চলতি বছর সেই তালিকায় জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার সদ্য প্রয়াত শেন ওয়ার্ন।


গত ৪ মার্চ থাইল্যান্ডের কোহ কোহ আইল্যান্ডে হৃদযন্ত্রক্রিয়া বন্ধ হয়ে আচমকাই মারা যান ওয়ার্ন। এদিকে এই লেগস্পিন জাদুকর ছাড়া এই তালিকায় চলতি বছর জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের অধিনায়ক মেগ ল্যানিং।

ক্রিকেটে এই লেগির অবদান গুটি কয়েক শব্দে বিশ্লেষণ করা সম্ভব নয়৷ পরিংসংখ্যানেও অদম্য৷ বিশেষ করে আন্তর্জাতিক ক্যারিয়ারে এক হাজার উইকেট নেওয়া ওয়ার্ন অস্ট্রেলীয় ক্রিকেটে অনুসরণীয় এক ব্যক্তিত্ব।


এ ছাড়াও ২২ গজে ওয়ার্নের শত শত কীর্তি তো তাকে মহাতারকার খেতাব দিয়েছে অনেক আগেই। তবে মাঠের বাইরেও ওয়ার্ন ছিলেন দারুণ এক ব্যক্তিত্ব। ২০২০ সালে বুশফায়ার ট্র্যাজেডিতে আহত মানুষদের সাহায্যার্থে নিজের ব্যাগি গ্রিন বিক্রি করে দিয়ে ১ মিলিয়ন অস্ট্রেলীয় ডলার দান করেছিলেন ওয়ার্নি।

এ ছাড়াও শেন ওয়ার্ন ফাউন্ডেশনের মধ্য দিয়ে সুবিধাবঞ্চিত শিশুদের সাহায্য করতেন এই অস্ট্রেলিয়ার কিংবদন্তি। তাদের জন্য প্রায় ৮ মিলিয়ন অস্ট্রেলিয়া ডলার খরচ করেছিলেন তিনি।

এ ছাড়াও ২০১১ সালের নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ ভূমিকম্প এবং ২০০৪ সালে শ্রীলঙ্কায় সুনামিতে ক্ষতির শিকার হওয়া মানুষের জন্যও সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন ওয়ার্ন। এ ছাড়াও অন্যান্য অর্গানাইজেশনকেও নিয়মিত সাহায্য করতেন ওয়ার্ন।

তার এমন সব কীর্তির জন্য রাণীর জন্মদিনে বিশেষ সম্মাননা পেলেন এই অস্ট্রেলিয়ার কিংবদন্তি স্পিনার। ওয়ার্ন ছাড়া অজি নারী ক্রিকেটার ল্যানিংকে অস্ট্রেলিয়ার জার্সিতে বিশেষ অর্জনের জন্য এই সম্মানে ভূষিত করা হয়েছে।

২১ বছর বয়সে অধিনায়কত্ব পাওয়া ল্যানিং অজিদেরকে তার নেতৃত্বে তিনটি টি-টোয়েন্টি বিশ্বকাপ, চারবার অ্যাশেজ জয় এমনকি ২৬ ম্যাচে অপরাজিত থেকে দলকে ওয়ানডে বিশ্বকাপ জিতিয়েছিলেন।

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷