ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

নওয়াজের স্পিন ঘূর্ণিতে সিরিজ পাকিস্তানের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১১ জুন ২০২২ ২০:৩০

১২০ রানের জয় পেয়েছে পাকিস্তান। ছবি: পিসিবি ১২০ রানের জয় পেয়েছে পাকিস্তান। ছবি: পিসিবি

নট আউট ডেস্কঃ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে স্বাগতিক পাকিস্তানের সামনে পাত্তাই পেল না সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। স্বাগতিকদের করা ২৭৫ রানে জবাবে, নওয়াজের স্পিন ঘূর্ণিতে মাত্র ১৫৫ রানেই গুটিয়ে যায় সফরকারীরা। ১২০ রানের বড় জয়ে, এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতল বাবর আজমের দল।

মুলতানে এদিন পাকিস্তানের দেওয়া ২৭৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে, ইনিংসের প্রথম ওভারেই ফর্মে থাকা শাই হোপের উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। ৪ রান করা এই ওপেনারকে ফিরিয়ে ক্যারিবীয় শিবিরে প্রথম ধাক্কাটা দেন শাহিন আফ্রিদি। এরপর কাইল মায়ার্স ও ব্রুকসের ব্যাটে ঘুরে দাঁড়ায় সফরকারীরা। দুইজনই দ্রুত তুলতে থাকেন রান। গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। তাতেই বাবরের কপালে পড়ে চিন্তার ভাঁজ।

এরপর কাইল মায়ার্সকে ফিরিয়ে ৬৭ রানের এই জুটি ভাঙেন পাকিস্তানি পেসার ওয়াসিম জুনিয়র। ৪ চার ও ২ ছক্কায় ২৫ বলে ৩৩ রান করেন মায়ার্স। এরপর মোহাম্মদ নওয়াজের স্পিন ঘূর্ণিতে রিতীমত চোখে সর্ষে ফুল দেখে ক্যারিবীয়রা। এই পাক স্পিনারের টাইট বোলিংয়ে, দিশেহারা হয়ে পড়ে ক্যারিবীয়রা। একাই গুড়িয়ে দেন সফরকারীদের টপ ও মিডল অর্ডার। শুরুটা করেন ব্রেন্ডন কিংকে দিয়ে।

এরপর একে একে সাজঘরে ফেরান শামরাহ ব্রুকস ( ৪২), রভম্যান পাওয়েল (১০) ও নিকোলাস পুরানকে (২৫)। তাতেই দলীয় ১১৭ রানের মধ্যে ৬ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। ১০ ওভার হাত ঘুরিয়ে মাত্র ১৯ রান খরচ করে গুরুত্বপূর্ণ চার উইকেট শিকার করেন নওয়াজ। এরপর আর ম্যাচে ফিরতে পারেনি সফরকারীরা। নিয়মিত বিরতিতে হারায় উইকেট। শেষ দিকে আকিলের অপরাজিত ১৪ রানে ভর করে, দলীয় দেড়শ পার করে ওয়েস্ট ইন্ডিজ। 

শেষ পর্যন্ত ৩২.২ বলে মাত্র ১৫৫ রানেই গুটিয়ে যায় সফরকারীরা। ফলে ১২০ রানের বড় জয় পায় পাকিস্তান। স্বাগতিকদের পক্ষে চার উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন মোহাম্মদ নওয়াজ। ওয়াসিম জুনিয়র তিনটি ও শাদাব খান নেন দুইটি উইকেট। 

এর আগে টস জিতে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৭৫ রানের সংগ্রহ গড়ে স্বাগতিক পাকিস্তান। দলের পক্ষে সর্বোচ্চ ৭৭ রান আসে অধিনায়ক বাবর আজমের ব্যাট থেকে। এছাড়া ওপেনার ইমাম-উল-হক করেন ৭২ রান। শাদাব খান ও খুশদিল শাহ করেন ২২ রান করে। শেষ দিকে ছোট্ট ক্যামিতেও পাকিস্তানকে লড়াইয়ের পুঁজি এনে দেন দুই পেসার ওয়াসিম জুনিয়র ও শাহিন আফ্রিদি। ওয়াসিম ১৭ ও শাহিন ১৫ রানে অপরাজিত থাকেন। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে তিনটি উইকেট নেন আকিল হোসেন। ফিলিপ ও জোসেফের শিকার দুইটি করে উইকেট। 

 

 

-নট আউট/টিএ

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷