ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বাবরের রেকর্ড সেঞ্চুরি, খুশদিল ঝড়ে কষ্টার্জিত জয় পাকিস্তানের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৯ জুন ২০২২ ১৯:১৮

অপ্রতিরোধ্য বাবর তুলে নিলেন টানা তিন সেঞ্চুরি। ছবি: পাকিস্তান ক্রিকেট অপ্রতিরোধ্য বাবর তুলে নিলেন টানা তিন সেঞ্চুরি। ছবি: পাকিস্তান ক্রিকেট

নট আউট ডেস্কঃ গত এপ্রিলে ঘরের মাঠে টানা দুই সেঞ্চুরি হাঁকিয়ে, অজিদের বিপক্ষে পাকিস্তানকে ওয়ানডে সিরিজ জিতেছিলেন বাবর আজম। অস্ট্রেলিয়া সিরিজেটা যেখানে শেষ করেছিলেন বাবর, ঠিক সেখান থেকেই শুরু করলেন ক্যারিবীয় সিরিজটা। তাতেই টানা তিন সেঞ্চুরি হাঁকিয়ে করলেন হ্যাটট্টিক, গড়লেন বিশ্ব রেকর্ডও। অবশ্য হ্যাটট্রিক সেঞ্চুরির স্বাদ এর আগেও একবার পেয়েছিলেন বাবর, সেবারও প্রতিপক্ষ ছিল এই ওয়েস্ট ইন্ডিজই।

অধিনায়ক হিসেবে ৬ষ্ঠ, সবমিলিয়ে ওয়ানডেতে ১৭তম সেঞ্চুরি হাঁকানোর দিনে! রান বন্যার ম্যাচে পাকিস্তানকে জেতাল কাপ্তান বাবর ও খুশদিলের ব্যাট। সেই সঙ্গে বিরাট কোহলিকে পেছনে ফেলে অধিনায়ক হিসেবে দ্রুততম ১ হাজার রানের মাইলফলক স্পর্শও করেন বাবর। কোহলির এই বিশ্ব রেকর্ড গড়তে যেখানে লেগেছিল ১৭ ইনিংস, সেখানে মাত্র ১৩ ইনিংসেই নতুন করে রেকর্ড নিজের নামে করে নিলেন বাবর আজম। 

মুলতানে এদিন শাই হোপের সেঞ্চুরিতে ভর করে ৩০৫ রানের পাহাড় গড়ে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। জবাবে বাবরের রেকর্ড গড়া সেঞ্চুরি সেই কাজটা করে দেয় সহজ। শেষ দিকে খুশদিল শাহ'র ঝড়ো ব্যাটিংয়ে ৫ উইকেটের দাপুটে জয় তুলে নেয় পাকিস্তান। এই জয়ে তিন ম্যাচ সিরিজেও ১-০ তে এগিয়ে গেল স্বাগতিকরা।

ক্যারিবিয়ানদের দেওয়া ৩০৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে, এদিন শুরুতেই ওপেনার ফখর জামানের উইকেট হারায় পাকিস্তান। এরপর আরেক ওপেনার ইমাম-উল-হককে নিয়ে প্রতিরোধ গড়েন অধিনায়ক বাবর আজম। শুরু থেকেই এদিন ক্যারিবীয় পেসাররা এই দু'জনকে ভুগিয়েছেন বেশ। তবে সময়ের সঙ্গে দু'জন সেট হয়ে তুলেছেন দ্রুত রান। দ্বিতীয় উইকেটে দু'জন মিলে গড়েন শতাধিক রানের জোট। হাফ সেঞ্চুরি তুলে নেন ওপেনার ইমাম উল হক। তবে  এরপরেই সাজঘরে ফিরেন এই ওপেনার।

আকিল হোসেনের শিকার হয়ে ফিরেন ব্যাক্তিগত ৬৫ রান করে। এরপর মোহাম্মদ রিজওয়ানকে সাথে নিয়ে দলকে, কক্ষপথে রাখেন কাপ্তান বাবর। তুলে নেন হাফ সেঞ্চুরি। শেষ দিকে ক্যারিবীয়দের রান পাহাড়ের সঙ্গে পাল্লা দিয়ে, দু'জনের ব্যাটই হয়েছে চড়াও। তৃতীয় উইকেটেও এই দুজন মিলে গড়েন শতাধিক রানের জোট। হাফ সেঞ্চুরি তুলে নেন মোহাম্মদ রিজওয়ানও।

দুর্দান্ত ব্যাট করা বাবর, এদিন পেয়েও যান সেঞ্চুরির দেখা। এই নিয়ে ক্যারিবিয়ান বিপক্ষে ৮ ম্যাচ খেলে প্রায় একশোর বেশি গড় নিয়ে তুলে নেন ৫টি সেঞ্চুরি। সেঞ্চুরির পর অবশ্য বেশিক্ষণ স্থায়ী হয়নি বাবরের ইনিংস। পাকিস্তান কাপ্তানের রেকর্ড গড়া ইনিংস থামে ১০৩ রানে, আলজেরি জোসেফের শিকার হয়ে ফিরলে। এরপর মোহাম্মদ রিজওয়ানও ফিরলে হার উঁকি দেয় পাকিস্তান। ৬১ বলে ৫৯ রান করেন তিনি।

শেষ দিকে নেমেই ঝড় তোলেন খুশদিল শাহ। তাতেই ক্যারিবীয়দের রান পাহাড় ডিঙাতে সক্ষম হয় পাকিস্তান। শেষ পর্যন্ত খুশদিলের ক্যামিওতে ৪ বল হাতে রেখেই ম্যাচ জিতে স্বাগতিকরা ২৩ বলে ৪১ রানের ঝড়ো ইনিংস খেলে ম্যাচের সব আলোই নিজের করে নেন খুশদিল, পেয়েছেন বাবরের থেকে ম্যাচ সেরার পুরষ্কারটাও। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে দুই উইকেট শিকার জোসেফের।

মুলতানে এদিন টস জিতে আগে ব্যাট করে, নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩০৫ রানের পাহাড় গড়ে ওয়েস্ট ইন্ডিজ। দলের পক্ষে সর্বোচ্চ ১২৭ রান আসে ওপেনার শাই হোপের ব্যাট থেকে। এছাড়া ব্রুকসের ব্যাট থেকে আসে ৭০ রান। রভম্যান পাওয়েল করেন ৩২ রান। রোমারিও শেইফার্ড ২৫ ও নিকোলাস পুরান করেন ২১ রান। পাকিস্তানের পক্ষে চারটি উইকেট নেন হ্যারিস রউফ। শাহিন আফ্রিদির শিকার দুইটি উইকেট। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷