ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ইব্রাহিম-রহমতের রেকর্ড জুটিতে সিরিজ আফগানদের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৭ জুন ২০২২ ০৯:১৭

দ্বিতীয় উইকেটে রেকর্ড ১৯৫ রানের জুটি গড়েন ইব্রাহিম ও রহমত শাহ। ছবি: আফগানিস্তান ক্রিকেট দ্বিতীয় উইকেটে রেকর্ড ১৯৫ রানের জুটি গড়েন ইব্রাহিম ও রহমত শাহ। ছবি: আফগানিস্তান ক্রিকেট

নট আউট ডেস্কঃ প্রথম ওয়ানডেতে মাত্র ৬ রানের জন্য সেঞ্চুরি মিস করেছিলেন আফগান ব্যাটার রহমত শাহ। দ্বিতীয় ওয়ানডেও ভাগ্য সহায় হয়নি এই আফগান তারকার। এদিন দ্বিতীয় উইকেট জুটিতে ইব্রাহিম জাদরানকে নিয়ে রহমত গড়েছিলেন রেকর্ড ১৯৫ রানের জুটি। তবে মাত্র ১২ রানের জন্য এদিনও সেঞ্চুরি বঞ্চিত থাকতে হয়েছে তাকে। অবশ্য রহমত না পারলেও, আনবিটেন সেঞ্চুরিতে দলকে জিতিয়েই মাঠে ছাড়েন ওপেনার ইব্রাহিম জাদরান।

হারারেতে এদিন আগে ব্যাট করে কাইয়া ও বার্লের হাফ সেঞ্চুরিতে ২২৮ রানের সংগ্রহ গড়ে স্বাগতিক জিম্বাবুয়ে। জবাবে, ইব্রাহিমের অপরাজিত ১২০ ও রহমতের ৮৮ রানে ভর করে ৩৩ বল ও ৮ উইকেট হাতে রেখে দাপুটে জয় পায় আফগানিস্তান। ফলে এই জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিজেদের করে নিয়েছে সফরকারী আফগানিস্তান। 

জিম্বাবুয়ের দেওয়া ২২৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই, ওপেনার গুরবাজের উইকেট হারায় আফগানিস্তান। এরপর রহমত শাহকে নিয়ে দলের হাল ধরেন ইব্রাহিম জাদরান। এই দু'জনের ব্যাটে চড়েই দলীয় একশ পার করে ফেলে সফরকারীরা। ফলে সহজ জয়টা আরও সহজ জয়ে যায় আফগানিস্তানের জন্য। দু'জনই তুলে নেন হাফ সেঞ্চুরি  

এরপর দলকে জয়ের কক্ষপথে রেখে দু'জন ছুটছিলেন সেঞ্চুরির দিকে। রহমতের সঙ্গে রেকর্ড জুটি গড়ে, ক্যারিয়ারের প্রথম শতকের স্বাদ এদিন পেয়ে যায় আফগান ওপেনার ইব্রাহিম জাদরান। এরপর এই ওপেনারের দেখানো পথে হাঁটেন রহমত শাহও। তবে সেঞ্চুরি করার মোক্ষম সুযোগ পেয়েও, ত্রিপানোর শিকার হয়ে তাকে ফিরতে হয়েছে ব্যাক্তিগত ৮৮ রানে। তার বিদায়ে ভাঙে ইব্রাহিমের সঙ্গে রেকর্ড ১৯৫ রানের জুটি।

এরপর একাই দলকে জয়ের বন্দরে নিয়ে যান ইব্রাহিম। শেষ পর্যন্ত ৪৪.৩ ওভারেই জয় তুলে নেয় আফগানিস্তান।১৬ চারে ১৪১ বলে ক্যারিয়ার সেরা ইনিংসে ইব্রাহিম অপরাজিত থাকেন ১২০ রান করে। 

এর আগে টস হেরে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২২৮ রানের সংগ্রহ গড়ে জিম্বাবুয়ে। দলের পক্ষে সর্বোচ্চ ৬৩ রান করেন ওপেনার কাইয়া। শেষ দিকে ৫১ রান করে অপরাজিত থাকেন রায়ান বার্ল। সিকান্দার রাজা করেন ৪০ রান। অধিনায়ক ক্রেগ আরভিনের ব্যাট থেকে আসে ৩২ রান।

আফগানিস্তানের পক্ষে তিন উইকেট শিকার করেন আহমেদ মালিক। পেসার ফজলহক ফারুকী, রশিদ খান ও মোহাম্মদ নাবী নেন দুইটি করে উইকেট। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷