ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

অন্যন্য মাইলফলক স্পর্শ করে, ইংলিশদের জেতালেন রুট

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৬ জুন ২০২২ ০৩:৪৯

১ ঢিলে দুই পাখি মারলেন রুট। ছবিঃ গেটি ইমেজ ১ ঢিলে দুই পাখি মারলেন রুট। ছবিঃ গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ক'দিন আগেই ইংল্যান্ডের টেস্ট দল থেকে নিজেকে অব্যাহতি দিয়েছিলেন দেশটির তারকা ক্রিকেটার জো রুট। তবে ব্যাট হাতে রুট ছিলেন ফর্মের তুঙ্গে। নয়া কাপ্তান বেন স্টোকসের নেতৃত্বেও দেখা পাওয়া গেল সেই পুরনো রুটকেই। ভারমুক্ত রুট লর্ডসে চাপের মুহুর্তে দলকে শুধু উদ্ধারই করেননি, দুর্দান্ত সেঞ্চুরিতে দলকে জিতিয়েছেন, টেস্টে ১০ হাজারী রানের ক্লাবেও প্রবেশ করেই ছেড়েছেন মাঠ।

রুটের সেঞ্চুরি ও বেন স্টোকসের হাফ সেঞ্চুরিতে, লর্ডসে ৫ উইকেটের জয় তুলে নিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। এই জয়ে সিরিজে এগিয়ে গেল স্বাগতিকরা। কিউইদের দেওয়া ২৭৭ রানের টার্গেটে ব্যাট করে, তৃতীয় দিনেই নিজেদের দিকে ম্যাচের ভাগ্য নিয়ে এসেছিলেন রুট। তাই চর্তুথ দিনে জিততে ইংলিশদের প্রয়োজন ছিল মাত্র ৬১ রান। হাতে ছিল ৫ উইকেট জমা। আপাতদৃষ্টিতে সম্ভব মনে হলেও, ভয় ছিল লর্ডসের প্রথম তিন দিনের প্রথম ঘণ্টায় উইকেটের অদ্ভুতুরে আচরণ। তবে এদিন ভয়কে জয় করেই দুর্দান্ত সেঞ্চুরিতে দলকে জয় এনে দেন জো রুট।

২১৬ রান নিয়ে দিন শুরু করা ইংল্যান্ডের, দিনের শুরুটা ছিল সাবধানী। দিনের প্রথম ঘন্টায় বেন ফোকসকে নিয়ে কোন উইকেট না হারিয়ে জয়টা হাতের মুঠোয় এনে দেন রুট। এর মাঝেই টেস্টে ১০ হাজার রানের ক্লাবে প্রবেশের সঙ্গে তুলে নেন টেস্ট ক্যারিয়ারের ২৬তম সেঞ্চুরিও। শেষ পর্যন্ত দু'জনের অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জুটিতে, প্রথম সেশনেই জয় তুলে নেয় ইংলিশরা।

১২ চারে ১১৫ রানে অপরাজিত থাকেন জো রুট। তাকে দারুণ সঙ্গ দেওয়া ফোকস অপরাজিত থাকেন ৩২ রান করে। নিউজিল্যান্ডের পক্ষে জেমিসন নেন চারটি উইকেট। এই জয়ে অধিনায়ক হিসেবেও নতুন অধ্যায়ের শুরুটা দুর্দান্ত করলেন বেন স্টোকস। 

এর আগে লর্ডস টেস্ট শুরুর আগে, ১০ হাজারের মাইলফলক স্পর্শ করতে রুটের প্রয়োজন ছিল ১১১ রান। লর্ডসে প্রথম ইনিংসে ১১ রানে ফিরলে, সেই সমীকরণ এসে দাঁড়ায় ১০০ রানে। লর্ডসের তৃতীয় দিনেই ৭৮ রান তুলে দারুণ দারুণ এই মাইলস্টোনের সামনে দাঁড়িয়ে থেকেই দিনের খেলা শেষ করেন তিনি। চর্তুথ দিনের শুরুতেই টেস্ট ক্যারিয়ারের ২৬তম টেস্ট সেঞ্চুরির সঙ্গে, পৌঁছে যান দারুণ ১০ হাজার রানের এলিট ক্লাবেও। টেস্ট ইতিহাসে ১৪তম ও দ্বিতীয় ইংলিশ ক্রিকেটার হিসেবে এমন কীর্তি গড়েন তিনি।

 

 

-নট আউট/টিএ

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷