ঢাকা | শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

রহমত-শাহিদীর আক্ষেপের দিনে, জিতল আফগানিস্তান

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৫ জুন ২০২২ ০৯:০৯

ব্যাটে-বলে দাপট আফগানদের। ছবিঃ জিম্বাবুয়ে ক্রিকেট ব্যাটে-বলে দাপট আফগানদের। ছবিঃ জিম্বাবুয়ে ক্রিকেট

নট আউট ডেস্কঃ গত সপ্তাহেই ঘরের মাটিতে খর্ব শক্তির নামিবিয়ার কাছে সিরিজ খুইয়েছিল জিম্বাবুয়ে। এবার আফগানদের বিপক্ষেও হার দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করলো ক্রেগ আরভিনের দল। সিরিজের প্রথম ওয়ানডেতে ৬০ রানের জয়ে সিরিজে এগিয়ে গেল রশিদ-নবিদের আফগানিস্তান।

হারারেতে অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদী ও রহমত শাহ'র সেঞ্চুরি মিসের দিনের, আগে ব্যাট করে আফগানরা সংগ্রহ গড়ে ২৭৬ রান। রহমত ৬ ও শাহিদী ১২ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত থাকেন। জবাবে রশিদ-নাবীদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নিয়মিত বিরতিতে উইকেট হারায় স্বাগতিকরা। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে সবকটি উইকেট হারিয়ে জিম্বাবুয়ে তুলতে পারে ২১২ রান।

২৭৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে, শুরুতেই ওপেনার চাকাভার উইকেট হারায় জিম্বাবুয়ে। এরপর কাইয়াকে নিয়ে দলের হাল ধরেন অধিনায়ক ক্রেগ আরভিন। দ্বিতীয় উইকেটে দু'জন মিলে গড়েন পঞ্চাশোর্ধ রানের জোট। ৩০ রান করা আরভিনের বিদায়ে ভাঙে এই জুটি। দলীয় একশ পার করার আগে মাদভেরে উইকেট হারালে চাপে পড়ে জিম্বাবুয়ে। 

এরপর ওপেনার কাইয়া ফিরেন ব্যাক্তিগত ৩৯ রানে। তাতেই ম্যাচ থেকে ছিটকে যায় জিম্বাবুয়ে। শেষ দিকে নিয়মিত বিরতিতে উইকেট হারালে, ম্যাচে আর ফেরা হয়নি স্বাগতিকদের। তবের স্রোতের বিপরীতে একাই লড়েন সিকান্দার রাজা। তুলে নেন হাফ সেঞ্চুরি। যদিও ততক্ষণে ম্যাচ পুরোটাই হাত থেকে ফসকে যায় জিম্বাবুয়ের। শেষ পর্যন্ত ২১২ রানে থামে জিম্বাবুয়ের ইনিংস। 

৬ চার ও ১ ছক্কায় ইনিংস সর্বোচ্চ ৬৭ রান আসে রাজার ব্যাট থেকে। আফগানিস্তানের পক্ষে একাই চার উইকেট শিকার করেন মোহাম্মদ নাবী। রশিদ খান ও ফারুকী নেন দুইটি করে উইকেট। 

এর আগে টস হেরে ব্যাট করে, নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ২৭৬ রানের সংগ্রহ গড়ে আফগানিস্তান। দলের পক্ষে সর্বোচ্চ ৯৪ রান করেন রহমত শাহ। অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদী করেন ৮৮ রান। শেষ দিকে ১৭ বলে অপরাজিত ৩৯ রানের ঝড়ো ইনিংস খেলেন রশিদ খান৷ জিম্বাবুয়ের পক্ষে চার উইকেট নেন মুজারাবানি।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷