ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

হিলির রেকর্ড গড়া ব্যাটিংয়ে বিশ্ব চ্যাম্পিয়ন অজিরা

নিউজ ডেস্ক
প্রকাশিত: ৪ এপ্রিল ২০২২ ০০:১৭

১৭০ রানের দুর্দান্ত ইনিংস খেলে অস্ট্রেলিয়াকে রেকর্ড সপ্তমবার ওয়ানডে বিশ্বকাপ জেতান অ্যালিসা হিলি। ছবি: আইসিসি ১৭০ রানের দুর্দান্ত ইনিংস খেলে অস্ট্রেলিয়াকে রেকর্ড সপ্তমবার ওয়ানডে বিশ্বকাপ জেতান অ্যালিসা হিলি। ছবি: আইসিসি

নিউজ ডেস্কঃ বিশ্বকাপে খেলা যতটা রোমাঞ্চের তার থেকে রোমাঞ্চ ফাইনাল খেলা৷ দিব্যলোকের মত এই সত্যকে উপেক্ষা করার সাধ্য কার৷ বৈশ্বিক আসরের ফাইনালে পুরুষ কিংবা নারী ক্রিকেটার, এর আগে যা কেউ করতে পারেননি তাই সাবলীলভাবে করে দেখালেন অস্ট্রেলিয়া নারী দলের ক্রিকেটার অ্যালিসা হিলি। তিনি অজি মিচেল স্টার্ক এর স্ত্রী৷  

চলমান নারী বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ১৭০ রানের টর্নেডো ইনিংস খেলেছেন হিলি, সাথে গড়েছেন বিশ্বরেকর্ড। এর আগে ২০০৭ সালে পুরুষ বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে ১৪৯ রান করে বিশ্বকাপের যেকোনো আসরের ফাইনালে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন অ্যাডাম গিলক্রিস্ট।

ক্রাইস্টচার্চে টসে হেরে ব্যাটিংয়ে নামে অজিরা। ওপেনিংয়ে নেমে অস্ট্রেলিয়ার পক্ষে দারুণ শুরু এনে দেন অ্যালিসা হিলি এবং রাচেল হেইনস। দুজন মিলে গড়েন ১৬০ রানের জুটি। ব্যক্তিগত ৬৮ রানে হেইনস আউট হলেও ওয়ানডে ক্যারিয়ারের পঞ্চম শতক তুলে নেন হিলি। আনায়া শ্রুবসোলের বলে আউট হয়ে সাজঘরে ফেরার আগে ১৩৮ বলে করেছেন ১৭০ রান, হাঁকিয়েছেন ২৬ বাউন্ডারি। স্ট্রাইক রেটটাও ছিল ১২৩.১৮। স্ত্রীর এমন কৃর্তী গ্যালারিতে বসে উপভোগ করেছেন অস্ট্রেলিয়া পুরুষ দলের ক্রিকেটার মিচেল স্টার্ক।

এছাড়া সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও তিনি ১২৯ রান করেছিলেন। বিশ্বকাপের এক আসরে একমাত্র নারী ক্রিকেটার হিসেবে ৫০০* রান করার রেকর্ডও এখন হিলির দখলে।

শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ৩৫৬ রানের পাহাড় গড়ে অস্ট্রেলিয়া। হিলির ১৭০ রান ছাড়াও আরেক ওপেনার রাচেল হ্যায়নেস করেন ৬৮ রান। এছাড়া মওনের ব্যাট থেকে আসে ৬২ রান।

অস্ট্রেলিয়ার দেওয়া ৩৫৭ রানের বিশাল লক্ষ্যে তাড়া করতে নেমে শুরু থেকেই উইকেট হারাতে শুরু করে ইংল্যান্ড নারীরা। ন্যাট স্কিভারের অপরাজিত ১৪৮ রানের সুবাদে শেষ পর্যন্ত ৪৩.৪ ওভারে ২৮৫ রান করতে সক্ষম হয় তারা।

ইংলিশদের হয়ে স্কিভার এক দারুণ ইনিংস খেললেও অবশেষে হারের দেখা পেলো দল। ১২১ বলে ১৫টি চার ও একটি ছক্কায় এক অসাধারণ ইনিংস সাজান তিনি। এছাড়া ট্যামি ব্যাওমন্ট ২৭, অধিনায়ক হ্যাথার নাইট ২৬ ও সোফিয়া ডাঙ্কলে ২২ রান করেন।

অজিদের হয়ে তিনটি করে উইকেট শিকার করেছেন অ্যালানা কিং ও জেস জোনাসেন। এছাড়া দুটি উইকেট শিকার করেন মেগান স্কুট।

 

 

-নট আউট/এমআরএস/এসআর/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷