ঢাকা | মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

সিরিজে এগিয়ে যেতে বাংলাদেশের চাই ‘২৫৬’ রান

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৩ মার্চ ২০২৪ ১৮:২২

সাগরিকায় সাকিবের দুর্দান্ত বোলিং। গেটি ইমেজ সাগরিকায় সাকিবের দুর্দান্ত বোলিং। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ প্রথম ওয়ানডেতে শ্রীলঙ্কার শুরুটা ছিল দুর্দান্ত। তবে তানজিম সাকিবের তোপে ৩ উইকেট শিকারে চাপে পড়ে সফরকারীরা। শেষ পর্যন্ত তিন পেসার তানজিম, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলামের দুর্দান্ত বোলিংয়ের দিনে ২৫৫ রানে অলআউট হয়ে গেছে শ্রীলঙ্কা। অর্থাৎ জিততে হলে বাংলাদেশকে করতে হবে ২৫৬ রান।

সাগরিকার ব্যাটিং স্বর্গে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিতে দেরি করেনি সফরকারী অধিনায়ক কুশল মেন্ডিস। অধিনায়কের সিদ্ধান্ত যে ভুল ছিল না, সেটা প্রমাণ করতে খুব একটা সময় নেয়নি দুই লঙ্কান ওপেনার প্রাথুম নিশাঙ্কা ও আভিস্কা ফার্নান্দো। উদ্বোধনী জুটিতে এই দু'জন তাসকিন-শরিফুলের উপর চড়াও হয়ে তুলতে থাকেন রান। 

দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। বাংলাদেশকে দিনের প্রথম সাফল্যটা এনে দেন পেসার তানজিম সাকিব। পাওয়ার প্লের শেষ বলে ফেরান ৩৩ রান করা আভিস্কা ফার্নান্দোকে। পরের ওভারেই এই পেসার ফেরান আরেক ওপেনার প্রাথুম নিশাঙ্কাকে। ফেরার আগে এই ওপেনার করেন ৩৬ রান। সাদিরা সামারাবিক্রমাকেও তুলে লঙ্কানদের ব্যাকফুটে ঠেলে দেন সাকিব।

টাইগার পেসারের তাণ্ডব কুশল মেন্ডিস ও চারিত্র আসালাঙ্কার ব্যাটে সামলানোর চেষ্টা করে শ্রীলঙ্কা। তবে, আসালাঙ্কাকে বোল্ড করে চল্লিশোর্ধ্ব রানের জুটি ভাঙেন মিরাজ। এরপর অধিনায়ক কুশল মেন্ডিসকে সঙ্গ দেন জেনিথ লিয়ানাগে। এই দু'জনের ব্যাটে ম্যাচে ফিরে শ্রীলঙ্কা। ইনফর্ম কুশল মেন্ডিস তুলে নেন ফিফটি। 

পঞ্চম উইকেট জুটিতে মেন্ডিস-লিয়ানাগে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। তাতেই বড় সংগ্রহের পথে হাঁটে শ্রীলঙ্কা। ভয়ংকর হয়ে উঠা কুশলকে ফিরিয়ে বাংলাদেশকে ম্যাচে ফেরানোর চেষ্টা করেন তাসকিন আহমেদ। ফেরার আগে কুশল খেলেন ৫৯ রানের ইনিংস। এরপর তাসকিনের তোপে হাসারাঙ্গা, থিকসানারা দ্রুতই ফিরেন সাজঘরে। কাজেই বড় সংগ্রহের স্বপ্ন ফিঁকে হয়ে যায় শ্রীলঙ্কার। 

একপ্রান্ত আগলে ফিফটি হাঁকিয়ে দলকে লড়াকু পুঁজি এনে দেওয়ার লড়াই করেন লিয়ানাগে। তবে, তাকেও খুব বেশিদূর এগোতে দেননি শরিফুল, ফিরেন ইনিংস সর্বোচ্চ ৬৭ রান করে । শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে ২৫৫ রানে থামে শ্রীলঙ্কার ইনিংস। বাংলাদেশের পক্ষে ৩টি করে উইকেট নেন তানজিম সাকিব, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।