ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

অভিষেকেই বাংলাদেশ সেরা হৃদয়

মশিউর রহমান শাওন
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩ ০০:১৬

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

একজন ক্রিকেটারের বড় স্বপ্ন কি? এক কথায় বলে দেওয়া যায় জাতীয় দলের হয়ে মাঠে নামা। বিপিএলে দুর্দান্ত করা তৌহিদ হৃদয় ডাক পেয়েছিলেন ইংল্যান্ডের বিপক্ষে। যদিও সেই সিরিজে অভিষেক হয়নি এই ব্যাটারের। তবে দিন কয়েক পরেই অপেক্ষার পালা ফুরিয়েছে হৃদয়ের। আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ১৪০তম ওয়ানডে ক্যাপ মাথায় নিয়েছেন ডানহাতি মিডল অর্ডার ব্যাটার।  

আইরিশদের বিপক্ষে হৃদয় যখন ব্যাট করতে হাঁটি হাঁটি পা-পা করে বাইশ গজের দিকে যাচ্ছেন। তখন টনকে টেনে তুলতে তার জন্য অপেক্ষায় ছিলেন সাকিব আল হাসান। ৮১ রানে ৩ উইকেট হারানো বাংলাদেশের হাল ধরেছেন নিজের ৯২ রানের ইনিংসে। ৮ রানের আক্ষেপ নিয়ে যখন মাঠ ছাড়ছিলেন তখন বাংলাদেশের স্কোরবোর্ডে ২৯৭ রান। অর্থাৎ হৃদয়ের উপস্থিতিতে বাংলাদেশ পেয়েছে ২১৬ রান। 

অভিষেক ম্যাচে সেঞ্চুরি না পেলেও দারুণভাবেই বাহবা পাচ্ছেন তরুণ তুর্কি। যদিও ৯২ রানের কল্যাণে ইতিহাস রচনা করছেন বাংলাদেশী ক্রিকেটারদের মধ্যে। ওয়ানডেতে এর আগে অভিষেক হওয়া ১৩৯ জন ক্রিকেটারের মধ্যে সর্বোচ্চ রান ছিল নাসির হোসেনের। নাসিরের করা ৬৩ রান ছিল ওয়ানডেতে অভিষিক্ত বাংলাদেশীদের মধ্যে সেরা। 

নাসিরকে ছাড়িয়ে বর্তমানে সবার শীর্ষে হৃদয়। রান সংখ্যা ৯২। এছাড়াও তৃতীয় ক্রিকেটার হিসেবে অভিষেকেই অর্ধশতক করেছেন বগুড়ার এই সন্তান। নাসিরের আগে ২০০৬ সালে ফরহাদ রেজা অভিষেকে করেছিলেন অর্ধশতক। আর নাসিরের কীর্তি ছিল ২০১১ রানে। 

নাসিরের করা রেকর্ড প্রায় একযুগ অক্ষুণ্ণ ছিল। বর্তমানে সেটির সমাপ্তি। তৌহিদ হৃদয়ের এই রেকর্ড অবশ্যই কোন একদিন ভাঙবে। তবে স্পন্সরহীন ব্যাট দিয়ে হৃদয়ের করা রেকর্ড অনিশ্চয়তার ক্রিকেটে থাকতে পারে দীর্ঘদিন। 

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।