ঢাকা | বুধবার, ১৫ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

কষ্টার্জিত জয়ে সিরিজে এগিয়ে গেল বাংলাদেশ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২ ০৯:৪৮

আফিফের ক্যারিয়ার সেরা ইনিংসে লড়াকু পুঁজি পায় বাংলাদেশ। ফাইল ছবি আফিফের ক্যারিয়ার সেরা ইনিংসে লড়াকু পুঁজি পায় বাংলাদেশ। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ টি-টোয়েন্টিতে এর আগে একবারই আরব আমিরাতের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। ২০১৬ সালে মাশরাফির নেতৃত্বে ঘরের মাটিতে দুর্দান্ত জয় পেয়েছিল টিম টাইগার্স। ৬ বছর বাদে আবারও এই ফরম্যাটে মুখোমুখি হয়েছে দু'দল। তবে এবার স্বাগতিকের ভূমিকায় আরব আমিরাত।

ঘরের মাঠে শক্তিতে এগিয়ে থাকা বাংলাদেশের সঙ্গে দাঁতে দাঁত ছেপেই লড়াইটা করেছে রিজওয়ানের দল। তবে শেষ রক্ষা হয়নি। তীরে এসে স্বাগতিকদের ডুবছে তরী। শেষ পর্যন্ত ৭ রানের কষ্টার্জিত জয়ে ২ ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেল সফরকারী বাংলাদেশ। দুবাইয়ে এদিন আগে ব্যাট করে আফিফের আনবিটেন ৭৭ ও সোহানের ৩৫ রানে ভর করে ১৫৮ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ। জবাবে টাইগার বোলারদের দারুণ পরীক্ষা নিয়েছে আরব আমিরাতের ব্যাটাররা। শেষ পর্যন্ত অবশ্য ১৫১ রানেই গুটিয়ে যায় তারা। বাংলাদেশের পক্ষে ৩টি করে উইকেট শিকার করেন মিরাজ ও শরিফুল। 

১৫৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করে আরব আমিরাত। দুই ওপেনার মোহাম্মদ ওয়াসেম ও চিরাগ সূরির ব্যাটে উদ্বোধনী জুটিতে স্বাগতিকরা যোগ করে ২৭ রান। ১৫ রান করা ওয়াসেমের বিদায়ে ভাঙে এই জুটি৷ এরপর আরিয়ান লাকরাকে নিয়ে দলকে কক্ষপথে রাখেন চিরাগ। দ্বিতীয় উইকেটে এই দু'জন মিলে গড়েন ত্রিশোর্ধ্ব রানের জোট। 

এরপরেই বাংলাদেশকে ম্যাচে ফেরান স্পিনার মেহেদী হাসান মিরাজ। প্রথমে এই স্পিনার তুলে নেন ৩৯ রান করা চিরাগকে। এরপর নিয়ন্ত্রিত বোলিংয়ে আরব আমিরাতকে ব্যাকফুটে ফেলার কাজটা করেন এই অফ-স্পিনারই। তাতেই দলীয় একশ পার করার আগে স্বাগতিকরা হারায় ৬ উইকেট। শেষ দিকে আফজালের ব্যাটে লড়াইয়ে থাকে আরব আমিরাত। এই মিডল অর্ডার ব্যাটারের ব্যাট থেকে আসে ২৫ রান। শেষ দিকে মুস্তাফিজরা উইকেট এনে দিলেও রান বিলিয়ে আসেন দেদারসে। 

তাতেই জয়ের স্বপ্ন বুনে আরব আমিরাত। জিততে হলে শেষ ওভারে স্বাগতিকদের প্রয়োজন ছিল ১১ রান, হাতে ২ উইকেট। ফাইনাল ওভার করা পেসার শরিফুল ইসলাম ওভারের তৃতীয় ও চর্তুথ বলে জোড়া উইকেট তুলে, বাংলাদেশকে ৭ রানের কষ্টার্জিত জয় উপহার দেন। বাংলাদেশের পক্ষে তিনটি করে উইকেট নেন মেহেদী হাসান মিরাজ ও শরিফুল ইসলাম। মুস্তাফিজ নেন দুইটি উইকেট। 

এর আগে টস হেরে ব্যাট করে, নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৫৮ রান সংগ্রহ করে বাংলাদেশ। একাধিক জীবন পাওয়া আফিফ হোসেন খেলেন ৫৫ বলে ক্যারিয়ার সেরা ৭৭ রানের ইনিংস। এছাড়া অধিনায়ক নুরুল হাসান সোহান অপরাজিত থাকেন ২৫ বলে ৩৫ রানে।

 

-নট আউট/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।