ঢাকা | মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

ছক্কা মারতে পারে না, এমন কেউ নেই: বিজয়

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ২৭ আগস্ট ২০২২ ২১:৫২

এনামুল হক বিজয়৷ ছবি সংগৃহীত এনামুল হক বিজয়৷ ছবি সংগৃহীত

স্পেশাল করেসপন্ডেন্ট: আন্তর্জাতিক টি-২০ তে অন্য দলগুলোর সঙ্গে বাংলাদেশের বড় ব্যবধান পাওয়ার হিটিংয়ের স্কিলে। আধুনিক ক্রিকেটের অন্যতম অস্ত্র পাওয়ার হিটিংয়ে অনেক পিছিয়ে বাংলাদেশের ব্যাটসম্যানরা।

এশিয়া কাপ খেলতে যাওয়ার আগে মিরপুর স্টেডিয়ামে দুটি প্রস্তুতি ম্যাচে সেটি রপ্ত করার চেষ্টাই করেছেন সাকিব-মোসাদ্দেকরা। প্রত্যেক অনুশীলন সেশনেই মূলত টি-২০ ইনিংসে ছক্কার সংখ্যা বাড়ানোর চেষ্টাই করেছে টাইগাররা।


এনামুল হক বিজয় বলছেন, বাংলাদেশ দলের সবারই সামর্থ্য আছে ছক্কা হাঁকানোর। শুক্রবার রাতে আইসিসি একাডেমিতে অনুশীলনের পর তিনি বলেছেন, পাওয়ার হিটিংয়ের চেয়ে ব্যাটিংয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে পরিকল্পনা।


ডানহাতি এই ওপেনার বলেছেন, ‘আমি প্রায় ১০ বছর ধরে বিপিএল খেলছি, বাংলাদেশের হয়েও খেলেছি। আমার কাছে মনে হয়েছে, আমাদের যে মেধা আর পরিশ্রম, তাতে পাওয়ার হিটিংয়ের চেয়ে পরিকল্পনা বেশি দরকার। কেউ বলতে পারবে না, আমাদের দলের কেউ চার-ছক্কা মারতে পারে না বা সামর্থ্য নেই। শতভাগ সামর্থ্য নিয়েই বাংলাদেশ দলে খেলতে হয়।’


বিজয়ের মতে, উইকেটে গিয়ে ব্যাটসম্যানদের সময় নেয়া উচিত। ২৯ বছর বয়সী এই ক্রিকেটার বলেছেন, ‘ব্যাটসম্যানদের উচিত নিজেকে সময় দেওয়া। ১০ বল হোক, ৩-৪ বল হোক; এরপর চেষ্টা করলে প্রত্যেক ব্যাটসম্যানের চার-ছক্কা মারার সামর্থ্য আছে। আমার মনে হয় না ক্রিকেটারদের হতাশ হওয়ার কিছু আছে।’


বিজয় নিজের ও সতীর্থদের সামর্থ্যে আত্মবিশ্বাসী, এমনটা হওয়ারই কথা। কিন্তু পরিসংখ্যান বিজয়ের এই আশাবাদকে সমর্থন করে না। বরং বাংলাদেশের ব্যাটসম্যনাদের ছক্কা মারার অদক্ষতাই সেখানে ফুটে উঠছে।


টি-২০ ম্যাচের এক ইনিংসে সর্বোচ্চ ১২ ছক্কা মারার রেকর্ড আছে বাংলাদেশ দলের। ২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে, ২০২০ সালে জিম্বাবুয়ের বিরুদ্ধে ১২ ছক্কা মারতে পেরেছিল টাইগাররা। ইনিংসে ১১, ১০ ছক্কার তালিকাতেও নেই বাংলাদেশ দল। যদিও ইনিংসে সর্বোচ্চ ২২ ছক্কা মারার বিশ্ব রেকর্ডটা আফগানিস্তানের।

 

-নট আউট/এমজেএ/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।