ঢাকা | মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

প্রত্যাবর্তনে বিজয়ের ‘৭৩’, রান পাহাড়ে বাংলাদেশ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৬ আগস্ট ২০২২ ০৩:০৬

ওপেনিংয়ে শক্ত ভিত গড়ে দেন তামিম-লিটন। ছবি: বিসিবি ওপেনিংয়ে শক্ত ভিত গড়ে দেন তামিম-লিটন। ছবি: বিসিবি

নট আউট ডেস্কঃ তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে রান উৎসব করেছে বাংলাদেশের টপঅর্ডার। টস হেরে এদিন আগে ব্যাট করে তামিম, লিটন, এনামুল ও মুশফিকের চার খানা পঞ্চাশে ৩০৩ রানের পুঁজি পেয়েছে বাংলাদেশ। হারারেতে এদিন অধিনায়ক তামিমের ওয়ানডে ফরম্যাটে ৮ রানের ক্লাবে প্রবেশের দিনে, তাঁর উইলো থেকে এসেছে ৬২ রান। এছাড়া আরেক ওপেনার লিটন দাসও পেয়েছেন হাফ সেঞ্চুরির দেখা।

সেই সাথে আন্তর্জাতিক ক্রিকেটে সবমিলিয়ে সপ্তম বাংলাদেশী ক্রিকেটার হিসেবে ছুঁয়ে ফেলেন ৫ হাজার রানের মাইলফলক। যদিও সেঞ্চুরির পথে থাকা এই ওপেনার, চোট নিয়ে মাঠ ছেড়েছেন ব্যাক্তিগত ৮১ রানে। তবে আলাদাভাবে নজর কেড়েছেন দীর্ঘ তিন বছর পর ওয়ানডে দলে ফেরা এনামুল বিজয়। প্রত্যাবর্তনে এই তারকা ক্রিকেটার হাঁকিয়েছেন দুর্দান্ত হাফ সেঞ্চুরি। শেষ পর্যন্ত তাঁর ইনিংস থেমেছে ৭৩ রানে। শেষ দিকে মুশফিকুর রহিমের ৪৯ বলে আনবিটেন ৫২ রানে দলীয় তিনশ পার করে বাংলাদেশ। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ২ উইকেট হারিয়ে বাংলাদেশ তুলেছে ৩০৩ রান।

হারারেতে এদিন টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় স্বাগতিক জিম্বাবুয়ে। ব্যাট করতে নেমে দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাসের ব্যাটে উড়ন্ত সূচনা পায় বাংলাদেশ। পাওয়ারপ্লে'র প্রথম দশ ওভারেই দু'জন মিলে তুলেন ৫১ রান। এরপরেই বোলারদের দারুণ প্রচেষ্টায় বাংলাদেশের রানের লাগাম টেনে ধরে জিম্বাবুয়ে। তবে উদ্বোধনী জুটিতে অবিচ্ছিন্ন শতাধিক রান তুলে বাংলাদেশের শক্ত ভিত গড়ে দেন তামিম-লিটন।

শুরুতে আগ্রাসী ব্যাট করা তামিম, ধীরেসুস্থে তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারের ৫৪তম হাফ সেঞ্চুরি। এরপরেই দারুণ এক মাইলফলক স্পর্শ করেন তিনি। ওয়ানডেতে ৮ হাজার রানের মাইলফলক ছুঁতে তামিমের প্রয়োজন ছিল ৫৭ রান। এদিন সেই মাইলফলক স্পর্শ করেই তামিম উঠে যান অন্য উচ্চতায়। বিশ্বের নবম ওপেনার ও সবমিলিয়ে ৩৩তম ক্রিকেটার হিসেবে ৮ হাজারি রানের ক্লাবে প্রবেশ করেন তিনি।

ব্যাক্তিগত মাইলফলক স্পর্শ করার পরই সাজঘরে ফিরেন তিনি। সিকান্দার রাজাকে উড়িয়ে মারতে গিয়ে কাটা পড়েন দলীয় ১১৯ রানের মাথায়৷ ফেরার আগে ৯ চারে খেলেন ৮৮ বলে ৬২ রানের ইনিংস। তামিমের বিদায়ের পর এনামুলকে নিয়ে পঞ্চাশোর্ধ রানের জুটি গড়েন লিটন। নিজেও তুলে নেন হাফ সেঞ্চুরি। এরপরেই দ্রুত রান তুলে লিটন ছুঁটছিলেন শতকের দিকেই। তবে ব্যাক্তিগত ৮১ রানের মাথায় পেশিতে টান পড়ে এই ওপেনারের৷ ফলে স্ট্রেচারে করেই মাঠ ছাড়তে হয় তাকে৷ মাঠ ছাড়ার আগে ৯ চার ও ১ ছক্কায় ৮৯ বলে খেলেন ৮১ রানের ইনিংস। 

এরপর এনামুল-মুশফিক জুটি বাংলাদেশকে বড় সংগ্রহের দিকে নিয়ে যায়। দীর্ঘদিন পর দলে ফেরা এনামুল হতাশ করেছিলেন টেস্ট ও টি-টোয়েন্টিতে। তবে ডিপিএলে রেকর্ড হাজারের উপর রান করা এনামুল ছিল সুযোগের অপেক্ষায়৷ দীর্ঘ তিন বছর পর ওয়ানডে সেই সুযোগ পেয়েই ব্যাট হাতে দিলেন জবাবটা৷ প্রত্যাবর্তনের ম্যাচে ৪৭ বলেই তুলে নেন হাফ সেঞ্চুরি। এরপরেই জিম্বাবুয়ে বোলারদের উপর চড়াও হয়ে করেন ব্যাট৷ তবে ইনিংসের শেষ দিকে এসে উড়িয়ে মারতে গিয়েই লং অনে ক্যাচ দিয়ে ফিরেন তিনি।

ফেরার আগে এনামুল খেলেন ৬ চার ও ৩ ছক্কায় ৬২ বলে ৭৩ রানের ইনিংস। এনামুলের বিদায়ের পর মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে বাকিটা শেষ করেন মুশফিক। ছুটি কাটিয়ে ফেরা এই তারকা ব্যাটার পেয়েছেন হাফ সেঞ্চুরির ও দেখা৷ শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ২ উইকেট হারিয়ে বাংলাদেশ সংগ্রহ করে ৩০৩ রান। ৫ চারে ৪৯ বলে মুশফিক অপরাজিত থাকেন ৫২ রানে৷ ৩ চারে ১২ বলে ২০ রান করেন রিয়াদ।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।