ঢাকা | বুধবার, ১৫ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

অন্যরকম সেঞ্চুরির দুয়ারে বাংলাদেশ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৪ জুন ২০২২ ০৭:০২

টেস্টে লজ্জার নজীর গড়ার সামনে বাংলাদেশ। ফাইল ছবি টেস্টে লজ্জার নজীর গড়ার সামনে বাংলাদেশ। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ আভিজাত্যের টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পথচলাটা দীর্ঘ ২২ বছরের। ২৬ জুন ২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর থেকে! এই সময়টায় বাংলার ক্রিকেট যতটা না এগিয়েছে, তার চাইতেও পিছিয়েছে বেশ অনেকখানি। ক্রিকেটের এই এলিট ফরম্যাটে এখনও বাংলাদেশ লড়াই করে যায় সম্মানজনক হারের জন্যই। গত দুই দশকেরও বেশি সময় ধরে সাদা পোশাকে উল্লেখযোগ্য কয়েকটি মুহুর্তে ছাড়া, আদতে আর কিছুই পায়নি বাংলাদেশ। 

অথচ এলিট ক্রিকেট মানেই সেয়ানে সেয়ান লড়াই। কেউ কাউকে ছেড়ে কথা কয় নয়। এই মনে হচ্ছে একটি দল করবে বাজিমাৎ, পরক্ষণেই প্রতিপক্ষ দলের কোন একজন ব্যাটার কিংবা বোলার উলটে দিলো পাশার দান। সব হিসেব-নিকেশ মুহূর্তেই গেল বদলে। টেস্ট ক্রিকেটে প্রতিটা সেশন, প্রতিটা বল, প্রতিটা ব্যাট, প্রতিটা মূহুর্তেই ক্ষণে ক্ষণে বদলায় ম্যাচের মোড়। আর ক্রিকেটের আসল সৌন্দর্যটাই ফুটে উঠে এই আভিজাত্য ফরম্যাটেই। অথচ এসবের ছিঁটেফোঁটা দেখার ভাগ্য, টাইগার সমর্থকদের কাছে আমাবস্যার চাঁদের মতো।

সময়ের প্রয়োজনে রঙিন পোশাকে বাংলাদেশ এখন আন্ডারডগ থেকে পরিণত হয়েছে জায়ান্টে। কিন্ত সাদা পোশাকে নামলেই যেন রঙিন বাংলাদেশ হয়ে যায় ধূসর কুয়াশার ন্যায়। আগামীকাল (২৪ জুন) সেন্ট লুসিয়ায় আরও একবার এলিট এই ফরম্যাটে ক্যারিবিয়ানদের মোকাবিলা করতে মাঠে নামবে সাকিবের বাংলাদেশ। অথচ সেন্ট লুসিয়ায় আর একটি হার, অবধারিতভাবে গায়ে চুনকালি মাখাবে সাকিবদের। গড়বে লজ্জার রেকর্ডও। অন্তত পরিসংখ্যান সেই কথাই বলে। 

কেননা, ক্রিকেটের এলিট এই ফরম্যাটে গত ২২ বছরে এখন পর্যন্ত মোট ১৩৩বার মাঠে নেমেছে বাংলাদেশ। কিন্তু এই ১৩৩ বারের ৯৯ বারই বাংলাদেশকে নিতে হয়েছে পরাজয়ের তিক্ত অভিজ্ঞতা। ক্যারিবীয়দের বিপক্ষে হার দিয়ে সিরিজ শুরু করা বাংলাদেশ, সেন্ট লুসিয়ায় হারলেই করে ফেলবে লজ্জার সেঞ্চুরিটাও। অথচ বাংলাদেশের ২২ বছরের টেস্ট ইতিহাসে জয় এসেছে কেবল ১৬টি ম্যাচেই। বাদবাকি ১৮ ম্যাচ'ই হয়েছে ড্র। 

বাংলাদেশের টেস্ট ক্রিকেটে স্মরনীয় মূহুর্ত রয়েছে হাতে গোনা কয়েকটা। যার মধ্যে ঘরের মাটিতে অস্ট্রেলিয়া- ইংল্যান্ড বদ কিংবা নিজেদের শততম টেস্টে লঙ্কানদের হারানো, থাকবে সবার উপরের সারিতেই। এছাড়া চলতি বছরের শুরুতে মাউন্ট মঙ্গানুইয়ে মুমিনুলের নেতৃত্বে কিউইদের হারানো, বাংলাদেশের স্মরণীয় মূহুর্তগুলোর অন্যতম একটা অংশ হয়ে থাকবে নিঃসন্দেহে। এর বাইরে টেস্টে টাইগারদের সিংহভাগ জয় এসেছে দুর্বল জিম্বাবুয়ের বিপক্ষেই।

টেস্ট খেলুড়ে ১১টি দেশের (বাংলাদেশ বাদে) মধ্যে, এক আয়ারল্যান্ড বাদে বাকি সবার দলের বিপক্ষেই এখন পর্যন্ত টেস্টে নেমেছে বাংলাদেশ। এমনকি টেস্টের নবীনতম সদস্য আফগানিস্তানের কাছেও হারের তিক্ত অভিজ্ঞতা রয়েছে বাংলাদেশের। এছাড়া দক্ষিণ আফ্রিকা, ভারত, পাকিস্তানের বিপক্ষে এখনও জয় অধরা বাংলাদেশের। এর বাইরে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডকে টেস্টে একবার করে হারানোর সুখস্মৃতি রয়েছে বাংলাদেশের। সর্বাধিক ৮ বার জিম্বাবুয়েকে ও ৪ চার উইন্ডিজকে হারিয়ে, বাংলাদেশ টিকিয়ে রেখেছে টেস্টে নিজেদের অস্তিত্ব। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।