ঢাকা | বুধবার, ১৫ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

এক সেশনেই সব সম্ভাবনার মৃত্যু

স্পেশাল করেসপন্ডেন্ট
প্রকাশিত: ২০ জুন ২০২২ ১১:০২

অ্যান্টিগা টেস্টে ৭ উইকেটের হার বাংলাদেশের। ফাইল ছবি অ্যান্টিগা টেস্টে ৭ উইকেটের হার বাংলাদেশের। ফাইল ছবি

স্পেশাল করেসপন্ডেন্টঃ টসভাগ্য অনুকূলে ছিল না। তাই অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে টসে হেরে আগে ব্যাটিং করতে হয়েছে বাংলাদেশ দলকে। আর টেস্টের প্রথম সেশনেই ব্যাকফুটে পড়ে গেছে টাইগাররা। ৫ দিনে ১৫ সেশনের খেলা, অথচ প্রথম সেশনেই কার্যত বাংলাদেশের সব সম্ভাবনার মৃত্যু হয়েছিল।

কারণ ওই সেশনে ৬ উইকেট হারিয়ে খাদের কিনারে পড়ে যায় টাইগাররা। তারপর ম্যাচের বাকি সময়টা শুধু প্রতিপক্ষের তোপ সামাল দেয়াতেই ব্যস্ত থাকতে হয়েছে বাংলাদেশ দলকে। পিছু পিছু লড়তে হয়েছে সফরকারীদের। 

রোববার ম্যাচ শেষে অধিনায়ক সাকিব আল হাসানও বললেন, ওই এক সেশনেই ম্যাচ থেকে ছিটকে গেছে বাংলাদেশ দল। ব্যাটিং বিপর্যয় এখন টেস্টে নিত্যকার ঘটনাই যেন হয়ে গেছে বাংলাদেশের জন্য। তবে সাকিব সাফ জানিয়ে দিয়েছেন, এমন ব্যাটিং গ্রহণযোগ্য নয়। 

টসজয়ী ওয়েস্ট ইন্ডিজ ফিল্ডিং নিয়েছিল আগে। কন্ডিশনের ফায়দা নিতে মুমিনুল-শান্তদের পেছনে লেলিয়ে দিয়েছে ফাস্ট বোলারদের। যাদের তোপে ধ্বসে গেছে বাংলাদেশের ব্যাটিং লাইন। সাকিবও মনে করেন, টস এই টেস্টে বড় ভূমিকা রেখেছে।

টস নিয়ে বাংলাদেশের টেস্ট অধিনায়ক বলেছেন, ‘অবশ্যই এটা (টস) উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে। তবে তা নিয়ে তো অভিযোগ করতে পারি না। এটা মেনে নিতেই হবে। আমাদের প্রয়োজন ছিল ভালো ব্যাট করা। উইকেট কঠিন ছিল বটে। তবে আমরা যদি আরও বেশি নিবেদন দেখাতাম, ৬ উইকেট না হারিয়ে ২টি হারিয়ে লাঞ্চে যেতাম, তাহলে আদর্শ হতো।’

এক সেশনেই ম্যাচের লাগাম হারানোর আক্ষেপ ঝরল সাকিবের কন্ঠে। তিনি বলেন, ‘ওই সেশনের পর থেকে উইকেট গত তিন দিন ধরেই ছিল ভালো। ওই এক সেশনই আমাদের খেলা শেষ করে দিয়েছে। আমরা ম্যাচে সবসময় পেছনে পড়ে থেকেছি। উন্নতির তাই অনেক জায়গা আছে।’

ব্যাটসম্যানরা অনেকেই রানে নেই। তবে ধারবাহিকভাবেই ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ছে বাংলাদেশ দল। মাউন্ট মঙ্গানুইয়ে জয়ের ইতিহাস গড়ার পর নিউজিল্যান্ড সফরের দ্বিতীয় টেস্টেই ক্রাইস্টচার্চে ২৭ রানে ৫ উইকেট হারিয়েছিল টাইগাররা। এবং প্রথম ইনিংসে ১২৬ রানে অলআউট হয়েছিল দলটি।

এরপর দক্ষিণ আফ্রিকা সফরের প্রথম টেস্টেও প্রথম ইনিংসে ১০১ রানে পড়ে যায় ৫ উইকেট, দ্বিতীয় ইনিংস তো ৫৩ রানেই গুটিয়ে গিয়েছিল। প্রোটিয়াদের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্টেও প্রথম ইনিংসে ৫ উইকেট পড়েছিল ১২২ রানে, দ্বিতীয় ইনিংসে ৪৪ রানেই সাজঘরে ফিরেন ৬ ব্যাটসম্যান।

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষেও মিরপুর স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশের ৫ ব্যাটসম্যান আউট হয়েছিলেন ২৪ রানে, দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটের পতন ঘটে ৫৩ রানে।

অ্যান্টিগাতেও বিপর্যয়ের সেই ছবি মঞ্চায়িত হয়েছে। অধিনায়ক সাকিব বলেছেন, এসব ব্যাটিং গ্রহণযোগ্য নয়। বাঁহাতি এ অলরাউন্ডার বলেছেন, ‘এটা গ্রহণযোগ্য নয়। এরকম আমরা নিয়মিতই করছি এখন। গত ৪-৫ টেস্ট ধরেই এটা হচ্ছে। রান করা ও উইকেটে টিকে থাকার পথ ব্যাটসম্যানদের খুঁজে বের করতে হবে। টেস্ট ক্রিকেটে এভাবেই এগোতে হয়। এরপর বোলারদের দায়িত্ব। এটাই সরল সমীকরণ, যেটা নিয়ে আমাদের কাজ করতে হবে।’

তবে অ্যান্টিগায় বোলারদের পারফরম্যান্সে খুশি সাকিব। তিনি বলেছেন, ‘বোলারদের নিয়ে কোনো অভিযোগ নেই আমার। সবাই নিজেকে উজাড় করে বোলিং করেছে। প্রতিটি দিনই মাঠে নেমে ওরা চেষ্টা করেছে। ওদের নিয়ে তাই আপত্তি নেই কোনো। ব্যাটিংই আমাদের ডুবিয়েছে। তবে আশা করি, পরের ম্যাচে আমরা ঘুরে দাঁড়াব।’

 

-নট আউট/এমজেএ/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।