ঢাকা | বুধবার, ১৫ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

কিংবদন্তি হোল্ডিংয়ের পাশে বসতে পেরে, উচ্ছ্বসিত রোচ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২০ জুন ২০২২ ০২:১৫

বাংলাদেশকে পেলেই জ্বলে উঠেন রোচ। ফাইল ছবি বাংলাদেশকে পেলেই জ্বলে উঠেন রোচ। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ অ্যান্টিগা টেস্টের তৃতীয় দিন শেষে জয়ের দারপ্রান্তে দাঁড়িয়ে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। চর্তুথ দিনে জিততে হলে ক্যারিবীয়দের চাই মাত্র ৩৫ রান, অন্যদিকে বাংলাদেশের প্রয়োজন ৭ উইকেট। অবশ্য অ্যান্টিগা টেস্টের পার্থক্য অনেকটাই গড়ে দিয়েছেন ক্যারিবীয় পেসাররা। যেখানে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন অভিজ্ঞ পেসার  রোচ। অথচ প্রথম টেস্টে রোচের খেলা নিয়েই ছিল সংশয়। 

চোট থেকে সেরে ম্যাচের একদিন আগে দলে অন্তর্ভুক্ত হওয়া এই পেসার প্রথম ইনিংসে নিয়েছিলেন দুটি উইকেট। তবে দ্বিতীয় ইনিংসে এই পেসার কেড়েছেন পুরো আলোটাই। ক্যারিয়ারের দশম বারের মতো ইনিংসে ৫ উইকেট শিকারে বাংলাদেশকে আটকে দিয়েছেন আড়াই শ পার করার আগেই। তাতেই মাত্র ৮৪ রানের টার্গেট পায় ক্যারিবীয়রা।

দ্বিতীয় ইনিংসে এই পেসার ২৪.৫ বলে ১০ মেডেনসহ নিয়েছেন ৫ উইকেট। তাতেই ক্যারিবিয়ান কিংবদন্তি মাইকেল হোল্ডিংয়ের পাশে জায়গা করে নিয়েছেন রোচ। ৬০ টেস্টে ২৪৯ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের টেস্ট ইতিহাসে ষষ্ঠ সর্বোচ্চ উইকেটের মালিক ছিলেন হোল্ডিং। বাংলাদেশের বিপক্ষে চলমান অ্যান্টিগা টেস্টে ৭ উইকেট নিয়ে তার পাশেই এবার জায়গা করে নিলেন রোচ।

দারুণ এই কীর্তিতে বেশ উচ্ছ্বসিত এই ক্যারিবীয় পেসার। রোচ তাই এবার চোখ রাখছেন তিনশ উইকেটে। তৃতীয় দিনের খেলা শেষে রোচ বলেন, ‘সাফল্য পেয়ে ভালো লাগছে। এই ধারাবাহিকতা রাখতে চাই। ৩০০ উইকেট এমন কিছু নয়, আগামী দুই থেকে তিন বছরের মধ্যে তা নেওয়া সম্ভব। আমি তা নেওয়ার চেষ্টা করব।

কিংবদন্তিদের পাশে নাম দেখে নিজেকে নিয়ে নিজেই গর্ব করছেন রোচ। তবে এতদূর আসার পথটা কখনোই ছিল না মসৃণ। চড়াই উৎরাই পার করেই এসেছেন এই জায়গায়। অকপটেই তা স্বীকার করেছেন রোচ।

মাইকেল হোল্ডিংয়ের পাশে বসতে পেরে রোচ বলেন, ‘ক্যারিয়ার যেভাবে শুরু হয়েছিল, আমি এখন নিজেকে নিয়ে গর্ব করতেই পারি। কঠিন এক পরিস্থিতিতে দলে এসে দারুণ সব ক্রিকেটারদের মাঝে থেকে নিজের ক্যারিয়ার এগিয়ে নেওয়া। ভাবলে সবসময়ই ভালো লাগে। নিজের পরিসংখ্যানগুলোকে আমি ভালোবাসি। ম্যাচ না খেললেও প্রতি রাতেই আমি পরিসংখ্যান দেখি। এখন কিংবদন্তিদের পাশে নিজের নাম দেখতেও দারুণ লাগছে।’

ক্যারিয়ারের পড়ন্ত বিকেলে এসে, একের পর এক চোট কিছুটা পিছিয়ে দিয়েছে রোচকে। তাই বাধ্য হয়ে কমাতে হয়েছে গতি। বোলিংয়ে গতি কমলেও, কমেনি ধার। তাই ক্যারিয়ারটা টানতে আরো অনেক দূর।

তিনি আরও বলেন, ‘ইনজুরির কারণে গতি হারিয়ে ফেলেছিলাম আমি। এর পর থেকে কঠোর পরিশ্রম করেছি। ধারাবাহিক বোলিং করা এবং দক্ষতা বাড়াতে পেরেছি। ক্যারিয়ার অনেক দূর এগিয়ে নিতে চাই। এখন ফল দেখতে ভালো লাগে।’

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।