ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

সাকিবের ব্যাটে সেঞ্চুরি দেখতে চান ডমিঙ্গো

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৯ জুন ২০২২ ২২:২১

সাকিব আল হাসান। ফাইল ছবি সাকিব আল হাসান। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগায় প্রথম টেস্টে পরাজয়ের দারপ্রান্তে দাঁড়িয়ে সফরকারী বাংলাদেশ। সিরিজে এগিয়ে যেতে স্বাগতিকদের প্রয়োজন আর মাত্র ৩৫ রান, হাতে ৭ উইকেট। তাই অ্যান্টিগা টেস্ট বাঁচাতে বাংলাদেশকে অবিশ্বাস্য কিছুই করে দেখাতে হবে চর্তুথ দিনে। যদিও সেটা এখন অসম্ভবই বলা চলে।

অ্যান্টিগায় দুই ইনিংসেই মুখ থুবড়ে পড়েছে বাংলাদেশের ব্যাটিং অর্ডার। প্রথম ইনিংসে ১০৩ রানে অলআউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ করেছে ২৪৫। অবশ্য দুই ইনিংসেই কেবল ব্যাতিক্রম ছিলেন টাইগার কাপ্তান সাকিব আল হাসান। প্রথম ইনিংসে একাই লড়াই করা সাকিব তুলে নেন হাফ সেঞ্চুরি। দ্বিতীয় ইনিংসেও দল যখন ইনিংস হারের শঙ্কায় পড়ে। সোহানের সঙ্গে ১২৩ রানের জুটি গড়ে দলকে পাইয়ে দেন লিড।

অ্যান্টিগা টেস্টের দুই ইনিংস বাদেও, শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে খেলা সবশেষ টেস্টের দ্বিতীয় ইনিংসেও সাকিবের ব্যাট থেকে এসেছে অর্ধশত রান। সবমিলিয়ে টেস্টে শেষ ১২ ইনিংসে এ-নিয়ে ছয়বার পঞ্চাশ পার করা ইনিংস খেলেছেন সাকিব। কিন্তু একবারও পাওয়া হয়নি তিন অঙ্কের ম্যাজিক ফিগার ছোঁয়া। সবশেষ সেঞ্চুরির দেখা পেয়েছিলেন ২০১৭ সালের শ্রীলঙ্কা সফরে।

এদিকে বরাবর পঞ্চাশেই আটকা পড়া সাকিবের এভাবে আউট হয়ে ফেরা মানতে পারছেন না, টাইগার হেড কোচ রাসেল ডোমিঙ্গ। তাই সাকিবের কাছে কোচের চাওয়া এবার বড় ইনিংস। 

তৃতীয় দিনের খেলা শেষে, রাসেল ডোমিঙ্গ বলেন, 'সাকিব দুই ইনিংসে ভালো ব্যাটিং করলেও তাকে আক্রমণ এবং রক্ষণের মধ্যে ভারসাম্য বজায় রাখতে হবে। কারণ সে চাইলে এই টেস্টে সেঞ্চুরি করতে পারত।'

দলের বিপর্যয়ে সাকিবের ব্যাট হাসলেও, অপ্রয়োজনীয় সময়ে বাজে শট খেলে উইকেট বিলিয়ে আসাকে, ভালো চোখে নেয়নি ডোমিঙ্গ। অ্যান্টিগা টেস্টের দ্বিতীয় ইনিংসেও বাজে শট খেলেই আউট হয়েছিলেন সাকিব। তাই তার চাওয়া ক্রিকেটীয় শট খেলেই প্রতিপক্ষকে চাপে রাখুক সাকিব।

তিনি আরও বলেন, 'সাকিব সবসময়ই ভালো চেষ্টা নিয়ে ব্যাটিং করে, রানের চাকা সচল রাখার চেষ্টা করে। তবে আমরা চাই না সে স্লগ করুক। আমরা চাই সে ভালো ক্রিকেট শট খেলুক। সেটা করেই প্রতিপক্ষের ওপর কিছুটা চাপ প্রয়োগ করুক।'

'সেও জানে যে শুরুর সময়টা কাটিয়ে দিলে তাকে দীর্ঘ ইনিংসটা খেলতে হবে। তাকে সেঞ্চুরি করতে হবে। এখন হয়তো সে সাত নম্বরে ব্যাটিং করছে সে। তবে সে অবশ্যই ছয়ে খেলবে। প্রথম ছয় ব্যাটারকে অবশ্যই সেঞ্চুরি করতে হবে।' যোগ করে তিনি বলেন। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।